বাণিজ্য

এবার আতপ চাল আমদানিতে ১০ শতাংশ শুল্ক হ্রাস

নিজস্ব প্রতিবেদক : ইতোপূর্বে এক আদেশে সিদ্ধ চাল ও ব্রোকেন রাইসের ক্ষেত্রে আরোপিত আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ এবং সমুদয় সম্পূরক শুল্ক হতে শর্তসাপেক্ষে অব্যাহতি প্রদান করা হয়েছিল। অত;পর আতপ চালের আমদানি শুল্ক ১০ শতাংশ কমিয়ে ১৫ শতাংশ করে সেই তালিকায় অন্তর্ভুক্ত করা হলো। তবে উভয় ক্ষেত্রে বাসমতী চাল আমদানি শুল্কছাড়ের আওতার বাইরে রাখা হয়েছে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সই করা আদেশ সূত্রে এসব তথ্য জানা গেছে। সংশোধিত আদেশে শর্তসাপেক্ষে একই সুবিধার কথা উল্লেখ করা হয়েছে। তারআগে আমদানি শুল্ক ও সম্পূরক শুল্কসহ বিভিন্ন চার্জ মিলিয়ে মোট ৬২ দশমিক ৫০ শতাংশ কর দিতে হতো।

এর ফলে বাসমতী ও এরোমেটিক চাল ছাড়া সব ধরনের চাল আমদানিতে এ শুল্ক সুবিধা পাওয়া যাবে। আর এ আদেশ আগামী ৩০ এপ্রিল পর্যন্ত বলবৎ থাকবে।

তারআগে গত ২৫ ফেব্রুয়ারি খাদ্য মন্ত্রণালয় থেকে নন-বাসমতী আতপ চালের শুল্ক কমানোর জন্য এনবিআরকে অনুরোধ করে চিঠি দেয়া হয়। এরও আগে ৭ জানুয়ারি চালের বাজার নিয়ন্ত্রণে রাখতে সিদ্ধ চাল ও ব্রোকেন রাইসের ক্ষেত্রে আমদানি শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৫ শতাংশ করা হয়।

তবে এক্ষেত্রে শর্ত দেয়া হয় যে, প্রজ্ঞাপনের আওতায় রেয়াতি হারে চাল আমদানির আগে প্রতি চালানের জন্য খাদ্য মন্ত্রণালয়ের মনোনীত যুগ্ম সচিব পদমর্যাদার কর্মকর্তা হতে লিখিত অনুমতি গ্রহণ করতে হবে।

এবার আমন মৌসুমে মোটা চালের দাম ৫০ টাকায় পৌঁছায়। এ পরিস্থিতিতে গত ২৭ ডিসেম্বর সংবাদ সম্মেলনে চাল আমদানির শুল্ক ৬২ দশমিক ৫০ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করার ঘোষণা দেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। শুল্ক কমিয়ে নিয়ন্ত্রিত মাত্রায় চাল আমদানির কথাও সেইদিন জানিয়েছিলেন খাদ্যমন্ত্রী।

পরে চাল আমদানি করতে ইচ্ছুক ব্যবসায়ীদের আবেদন করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এ আবেদনের শেষ সময় নির্ধারণ করা হয় ১০ জানুয়ারি। আবেদন পাওয়ার সঙ্গে সঙ্গে যাচাই-বাছাই করে অনুমতিও দেয় খাদ্য মন্ত্রণালয়। একই সঙ্গে সরকারি পর্যায়েও (সরকার-টু-সরকার) চাল কেনার প্রক্রিয়া চলমান রয়েছে। বাসমতীবহির্ভূত (সর্বোচ্চ ৫ শতাংশ ভাঙা দানাবিশিষ্ট) এমন সিদ্ধ চাল শর্তসাপেক্ষে আমদানির জন্য অনুমতি দেয়া হচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, খাদ্য মন্ত্রণালয়ের সুপারিশের পরিপ্রেক্ষিতে গত ১০ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত ৩২০টি প্রতিষ্ঠানকে মোট ১০ লাখ টন চাল আমদানির অনুমতিপত্র ইস্যু করেছে আমদানি ও রফতানি প্রধান নিয়ন্ত্রকের কার্যালয় (সিসিআইই)।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

শ্রমিকদের অধিকার বঞ্চিত করলে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

বিরক্ত হয়েই শাকিবের পরিবার এই সিদ্ধান্ত 

বিনোদন ডেস্ক: ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খানকে নতুন করে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বৃহস্পতিবার (২ মে) বেশ কিছ...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

সংসদের দ্বিতীয় অধিবেশন শুরু ২ মে

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল থেকে দ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা