বাণিজ্য

অস্থির চাল-ভোজ্য তেলসহ নিত্য পণ্যের বাজার

নিজস্ব প্রতিবেদক : নিত্যপণ্যের বাজারে দামের ঊর্ধ্বগতিতে নাভিশ্বাস ভোক্তারা। ইতোমধ্যে আলু-পিয়াজ, চাল ও ভোজ্য তেলসহ বেশ কয়েকটি পণ্যের দাম আরও বেড়েছে। বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে আবার বেড়েছে চাল ও সয়াবিন তেলের দাম।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) রাজধানীর কয়েকটি বাজার ঘুরে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে। গত তিন সপ্তাহ যাবত বেড়েই চলেছে অতি প্রয়োজনীয় পণ্যে দুটির দাম। সপ্তাহের ব্যবধানে দাম বৃদ্ধির তালিকায় আবার যোগ হয়েছে পিয়াজ, আলু, ভোজ্য তেল, আদা, রসুনসহ আরও বেশ কয়েকটি পণ্য।

সরকারি বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসেবেই গত এক সপ্তাহে মিনিকেট ও নাজির শাইল চালের দাম বেড়েছে ৭.৭৬ শতাংশ।বর্তমানে খুচরা বাজারে যা ৬০-৬৫ টাকায় বিক্রি হচ্ছে। অথচ আগের সপ্তাহে একই চাল ৫৬-৬০ টাকায় বিক্রি হয়েছে। এদিকে চালের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে সয়াবিন তেলের দামও।

বিক্রেতারা জানান, ৭ দিনের ব্যবধানে সয়াবিন তেলের দাম কেজিতে আরও ২-৩ টাকা বেড়েছে। আর টিসিবি বলছে, গত এক সপ্তাহে ৫ লিটারের সয়াবিন তেলের বোতলের দাম ১.৯০ শতাংশ বেড়েছে, যা খুচরা বাজারে ৫১০-৫৬০ টাকায় বিক্রি হচ্ছে। আর ১ লিটার সয়াবিন তেলের বোতলের দাম ৬.৬৭ শতাংশ বেড়ে ১১৫-১২৫ টাকায় বিক্রি হচ্ছে।

অন্যদিকে, কয়েক মাস ধরে চড়া আলুর বাজার। মাঝখানে সামান্য কমলেও আবারও অস্থিরতা বিরাজ করেছে আলুর বাজারে। অথচ বিক্রেতারা জানিয়েছিলেন, শীতের সবজি বাজারে এলে আলুর দাম কমবে। তবে বাজারে প্রচুর পরিমাণে সবজি আসায় সব ধরনের সবজির দাম হাতের নাগালে পাওয়া গেলেও আলুর দাম আরও বাড়তির দিকে।

গত এক সপ্তাহের ব্যবধানে ১১.৮৪ শতাংশ বেড়ে প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকায়। এ ছাড়া এ দাম বৃদ্ধির তালিকায় যোগ হয়েছে ছোলা, জিরা এবং ডিম। ছোলার দাম সপ্তাহের ব্যবধানে ৩.৪৫ শতাংশ বেড়ে ৭০ থেকে ৮০ টাকা কেজি বিক্রি হচ্ছে। জিরার কেজি বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৪০০ টাকা। এতে সপ্তাহের ব্যবধানে দাম বেড়েছে ৪.৬২ শতাংশ। ডিমের দাম ৬.৯০ শতাংশ বেড়ে হালি ৩০ থেকে ৩২ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে পিয়াজের দাম স্থিতিশীল অবস্থায় থেকে আবার বাড়তে শুরু করেছে। সপ্তাহের ব্যবধানে দেশি পিয়াজের দাম কেজিতে ৪.৫৫ শতাংশ বেড়েছে যা ৫০ থেকে ৬৫ টাকায় বিক্রি হচ্ছে। আর আমদানি করা পিয়াজের কেজি ১৬.৬৭ শতাংশ বেড়ে গিয়ে ৩০-৪০ টাকায় বিক্রি হচ্ছে। এ তথ্য জানিয়েছে টিসিবি। তবে বাজারে খোঁজ নিয়ে জানা যায়, দেশি নতুন পিয়াজের দাম না বাড়লেও পুরান পিয়াজের দাম সপ্তাহের ব্যবধানে ৪-৫ টাকা বেড়ে এখন ৬৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

আর চায়না থেকে আমদানি করা পিয়াজ ২-৩ টাকা বেড়ে ৩০-৪০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। চালের বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, খুচরায় প্রতি কেজি মিনিকেট ও নাজিরশাইল চাল বিক্রি হচ্ছে ৬০-৬৫ টাকা, যা গত সপ্তাহে ছিল ৫৬-৬০ টাকা। প্রতিকেজি পাইজাম চাল বিক্রি হচ্ছে ৫৫-৬০ টাকা, যা ৭ দিন আগে ছিল ৫০-৫৪ টাকা। আর মোটা চালের মধ্যে স্বর্ণা চাল বিক্রি হচ্ছে ৪৬-৫০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিল ৪৪-৪৮ টাকা।

অন্যদিকে ভোজ্য তেলের মধ্যে এক লিটার বোতলজাত সয়াবিন বিক্রি হচ্ছে সর্বোচ্চ ১২৫ টাকা, যা ৭ দিন আগে ছিল ১২০ টাকা। ৫ লিটারের বোতলজাত সয়াবিন বিক্রি হচ্ছে সর্বোচ্চ ৫৮০ টাকায়, যা ৭ দিন আগে ছিল ৫৫০ টাকা। চালের দাম বৃদ্ধির প্রসঙ্গে কাওরান বাজারের ঢাকা রাইস এজেন্সির মালিক মো. সায়েম বলেন, বছরজুড়েই চালের বাজার চড়া। এখন নতুন ধান উঠেছে। দাম যেখানে কমার কথা সেখানে দাম আরো বাড়তি।

অবস্থা যা দেখছি তাতে মনে হচ্ছে দাম আরও বাড়বে। এই সময়ে নতুন চাল ৪০-৪৮ টাকায় বিক্রি করার কথা সেখানে ৫৫-৫৬ টাকায় বিক্রি করতে হচ্ছে। দাম বৃদ্ধির কারণ জানতে চাইলে মিল মালিকরা বলেন- ধানের নাকি সংকট। সেজন্য চালের দামে প্রভাব পড়েছে। তাহলে দেশে এতো ধান উৎপাদন হলো সেগুলো কোথায়? ধানের সংকট তাই নতুন চালের দাম বেড়েছে।

কিন্তু মিনিকেট নাজিরশাইল চালের দাম বাড়ার কারন সম্পর্কে তিনি বলেন, আসলে এটা তাদের শুধুমাত্র অজুহাত। তারা মৌসুমে ধান কিনে গুদামে মজুত করে বলে ধানের সংকট। মূলত সিন্ডিকেট করে নানা অজুহাতে মিলাররা চালের দাম ক্রমশ বাড়িয়ে চলেছেন। এতে আমাদের ব্যবসাতেও বিরূপ প্রভাব পড়ছে। কারণ, ক্রেতারা আগের তুলনায় চাল কিনছেও কম।

আগে যেখানে তারা ২৪০০-২৫০০ টাকা দিয়ে এক বস্তা চাল কিনতেন সেখানে এখন ২৯০০-৩০০০ হাজার টাকা গুনতে হচ্ছে। এতে আমাদের ব্যবসা যেমন খারাপ চলছে তেমনি ক্রেতারাও সমস্যার মধ্যে আছেন। পিয়াজের দাম নিয়ে কাওরান বাজারের খান এন্ড সন্স বাণিজ্যালয়ের গৌতম বাবু জানান, বাজারে কিছু নতুন পিয়াজ এলেও পুরান পিয়াজের সংকট রয়েছে।সেজন্য দাম বেড়েছে।

তবে নতুন পিয়াজের দাম বাড়েনি। পুরান এবং আমদানি করা পিয়াজের দাম ছুটা বেড়েছে। কারণ নতুন পিয়াজ বাজারে এলেও ক্রেতাদের কাছে পুরান পিয়াজের চাহিদা রয়েছে। নতুন দেশি পিয়াজ বাজারে পুরোদমে আসা শুরু হলে দাম আবারও কমে যাবে বলে জানান তিনি।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

পরিবেশ রক্ষায় গাছ কাটা বন্ধে রিট 

নিজস্ব প্রতিবেদক: পরিবেশ রক্ষায়...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

সেনাবাহিনীকে আধুনিক করে তোলা হচ্ছে

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

গ্লেনরিচ স্কুলের আপগ্রেডেশনের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ‘গ্লেন ফে...

সুন্দরবনে আগুন, খতিয়ে দেখার নির্দেশ 

নিজস্ব প্রতিবেদক: সুন্দরবনে আগুন...

সংগীত শিল্পী প্রতীক ইয়াসিরের জন্মদিন আজ

বিনোদন ডেস্ক : জনপ্রিয় গায়ক ও গীতিকার প্রতীক ইয়াসিরের ৪৬তম...

কমলো তাপমাত্রা, কালবৈশাখীর সতর্কতা

নিজস্ব প্রতিবেদক: টানা প্রায় এক ম...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

২ দিনে সোনার দাম বাড়ল ১৭৮৫ টাকা

নিজস্ব প্রতিবেদক: টানা ৮ দফায় কমা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা