জাতীয়

বিমানের সুরক্ষা ও যাত্রীসেবার মান নিশ্চিতের আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক : নতুন কেনা বিমানগুলোর সুরক্ষা ও মানসম্মত যাত্রীসেবা নিশ্চিত করতে সংশ্লিষ্টদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১৪ মার্চ) উড়োজাহাজ আকাশতরী ও শ্বেতবলাকার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, আমরা আগেও দুটি বিমান কিনেছি। এখন আবার দুটি বিমান উদ্বোধন হচ্ছে। যেগুলোর নাম দিয়েছি উড়োজাহাজ আকাশতরী ও শ্বেতবলাকা। এগুলো যেন সুরক্ষিত থাকে, যাত্রীসেবা যেন মানসম্মত হয়, এদিকে সবাই খেয়াল রাখবেন।

বিমান কর্মকর্তাদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, এটা আমাদের দেশ। লাখো শহীদের রক্তের বিনিময়ে এ দেশ পেয়েছি। দেশের ভাবমূর্তি উজ্জ্বল করা সকলের দায়িত্ব। আমাদের যাত্রীসেবা যত উন্নত করতে পারব, তত দেশের লাভ হবে। সেটাই আমরা চাই।

এ সময় তিনি বলেন, এটা (নতুন বিমান) অত্যন্ত নিরাপদ ও আধুনিক প্রযুক্তির। যারা চিন্তা করেন, তাদের জন্য এটা নিরাপদ হবে। চিন্তার আর কিছু থাকবে না।

অনুষ্ঠানের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর প্রান্তে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, বেসামরিক বিমান ও পর্যটন সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, বিমান সচিব, বিমান পরিচালনা বোর্ডের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক প্রমুখ।

পরে বিমান বাংলাদেশের বহরে নতুন করে যুক্ত হওয়া উড়োজাহাজ আকাশতরী ও শ্বেতবলাকার উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জিটুজি ভিত্তিতে কেনা তিনটি উড়োজাহাজের দ্বিতীয় ও তৃতীয়টি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা উড়োজাহাজ দুটির নাম রেখেছেন আকাশতরী ও শ্বেতবলাকা। বিমান বাংলাদেশ এয়ারলাইনস অত্যাধুনিক ড্যাশ ৮-৪০০ দুটি উড়োজাহাজ বহরে যুক্ত করার মাধ্যমে অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের আন্তর্জাতিক রুটগুলোতে ফ্লাইট চলাচল বাড়ানোর পরিকল্পনা করছে। এতে যাত্রীরা অতি সহজেই তাদের নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে পারবেন।

কানাডার এয়ারক্রাফট নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত ড্যাশ-৮ উড়োজাহাজ খুব ছোট রানওয়ে থেকে উড্ডয়নে সক্ষম। এটি অল্প খরচে নিরবচ্ছিন্ন ও মসৃণ উড্ডয়নের জন্য বিখ্যাত। এ মডেলের উড়োজাহাজগুলোতে কেবিন নয়েজ সাপ্রেশনের ব্যবস্থা রয়েছে। পরিবেশবান্ধব এবং অধিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ এ উড়োজাহাজে রয়েছে হেপা (HEPA) ফিল্টার প্রযুক্তি, যা মাত্র চার মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংস করে ভেতরের বাতাসকে বিশুদ্ধ করে।

গত ২৪ ফেব্রুয়ারি দেশে পৌঁছায় দ্বিতীয় ড্যাশ-৮ উড়োজাহাজ আকাশতরী।‌ এরপর ৪ মার্চ তৃতীয় ড্যাশ-৮ উড়োজাহাজ শ্বেতবলাকা দেশে আসে। প্রধানমন্ত্রীর নির্দেশনা ও তত্ত্বাবধানে ইতোমধ্যে বিমানের বহরে সম্পূর্ণ নতুন ও অত্যাধুনিক ১৩টি নিজস্ব উড়োজাহাজ যুক্ত হয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসে নতুন উড়োজাহাজ দুটি যুক্ত হওয়ায় উড়োজাহাজের সংখ্যা বেড়ে দাঁড়াল ২০টিতে। এর মধ্যে ১৫টি নিজস্ব এবং পাঁচটি লিজ নেওয়া। নিজস্ব ১৫টির মধ্যে বোয়িং ৭৭৭-৩০০ ইআর চারটি, বোয়িং ৭৮৭-৮ চারটি, বোয়িং ৭৮৭-৯ দুইটি, বোয়িং ৭৩৭ দুটি এবং ড্যাশ-৮ তিনটি।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভালুকায় ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় তীর কোম্পানি...

বোয়ালমারীতে বজ্রপাতে আহত ৮

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে প...

ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি...

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রতিষ্ঠিত

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

বজ্রপাতে ৮ গরুর মৃত্যু

জেলা প্রতিনিধি : রাজশাহীর পবা উপজেলায় বজ্রপাতে আটটি গরুর মৃত...

ইসলামী ব্যাংকের হজ বুথ উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি হজযাত্রীদের...

উপজেলা নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে

নিজস্ব প্রতিবেদক : প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবি...

সড়কে যান চলাচলে নির্দেশিকা জারি

নিজস্ব প্রতিবেদক: সড়কে দুর্ঘটনা ক...

বিএনপির নির্বাচন বর্জন আত্মহননমূলক

নিজস্ব প্রতিবেদক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মতো বিএনপির...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা