সংগৃহীত
জাতীয়

১৫০ উপজেলায় প্রতীক বরাদ্দ আজ

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের ১ম ধাপের ভোটে প্রতীক বরাদ্দ হবে আজ মঙ্গলবার (২৩ এপ্রিল)। প্রার্থীরা প্রতীক পেয়েই প্রচারে নামতে পারবেন।

আরও পড়ুন : কাতারের আমির ঢাকায় পৌঁছেছেন

নির্বাচন কমিশনের (ইসি) নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান বলেছেন, প্রথম ধাপের তফসিল অনুযায়ী আপিল নিষ্পত্তি হয়েছে গত রোববার। সোমবার (২২ এপ্রিল) প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল। মনোনয়নপত্র বাছাই শেষে বৈধ প্রার্থীর সংখ্যা এখন মোট ১ হাজার ৭৮৬ এবং এদের মধ্যে প্রতীক বরাদ্দ হবে আজ। ১৫০ উপজেলায় ভোটগ্রহণ শূরু হবে ৮ মে।

অন্যদিকে ২য় ধাপের নির্বাচনে লড়াইয়ের জন্য মোট ২ হাজার ৫৫ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন মোট ৭৩০ জন। ভাইস চেয়ারম্যান পদে ৭৬৩ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ৫৬২ জন মনোনয়নপত্র দাখিল করেছেন।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় আজ রোববার। আজ (২৩ এপ্রিল) মনোনয়নপত্র বাছাই হবে। এ ছাড়া আপিল গ্রহণ ২৪-২৬ এপ্রিল, আপিল নিষ্পত্তি ২৭-২৯ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় হল ৩০ এপ্রিল। এই ধাপের প্রতীক বরাদ্দ হবে ২ মে। ১৬১ উপজেলায় ভোটগ্রহণ হবে ২১ মে।

আরও পড়ুন : ট্রেনে ছাড় প্রত্যাহার, বাড়ছে ভাড়া

অতিরিক্ত জেলা প্রশাসকদের রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে এই ধাপের নির্বাচনে নিয়োগ দেওয়া হয়েছে। যেসব জায়গায় ভোটারের সংখ্যা ৫ লাখের বেশি, সেখানে একাধিক সহকারী রিটার্নিং অফিসার নিয়োজিত থাকবেন।

এই ধাপের নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা হিসেবে জেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে উপজেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়োগ করা হয়েছে। আপিল কর্তৃপক্ষ জেলা প্রশাসক।

৩য় ধাপের তফসিল অনুযায়ী, মনোনয়ন ফরম জমার শেষ তারিখ ২ মে ও মনোনয়ন যাচাই-বাছাই ৫ মে। এছাড়াও রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ৬-৮ মে। আপিল নিষ্পত্তি হবে ৯-১১ মে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন হল ১২ মে। প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ ১৩ মে ও ভোট ২৯ মে। এ ধাপে মোট ৪৭ জেলার ১১২ উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন :

রিটার্নিং কর্মকর্তা হিসেবে অতিরিক্ত জেলা ও অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসকদের নিয়োগ দেওয়া হয়েছে। রিটার্নিং কর্মকর্তাদের সিদ্ধান্তের বিরুদ্ধে জেলা প্রশাসক আপিল আবেদন নিষ্পত্তি করবেন।

আগামী ৫ জুন ৪র্থ ধাপের নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। তাই এই লক্ষ্যে আজ বিকেল ৩টায় কমিশন সভা বসবে বলে জানিয়েছে ইসি।

সান নিউজ/এএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের সাথে অভিনয় করতে চায় টয়া

বিনোদন ডেস্ক: বর্তমানে ছোটপর্দার...

ইসলামী ব্যাংকের ওরিয়েন্টেশন প্রোগ্রাম সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক : ইসলামী ব্যাংক ট্রেনিং অ্যান্ড রিসার্চ একা...

জয়ন্তী অনুষ্ঠান উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ আওয়ামী...

রোববার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

মতিউরের দেশত্যাগে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক : ছাগলকাণ্ডে ভাইরাল হওয়া জাতীয় রাজস্ব বোর্ড...

চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : আগামী ৮ থেকে ১১ জুলাই চারদিনের সফরে চীন য...

বিএনপি ভারতবিদ্বেষী তৎপরতা চালাচ্ছে

নিজস্ব প্রতিবেদক : বিএনপি ভারত বর্জন ও ভারতবিদ্বেষী রাজনৈতিক...

দ. কোরিয়ায় ভয়াবহ আগুন, নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ কোরিয়ায় একটি ব্যাটারি প্ল্যান্টে...

ঈদ যাত্রায় সড়কে ঝরল ২৬২ প্রাণ

নিজস্ব প্রতিবেদক : ঈদুল আজহার আগে-পরে ১৩ দিন সারাদেশে সড়ক দু...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা