মতামত

পুলিশে দীর্ঘদেহী কর্মকর্তা চাওয়া কতটুকু যৌক্তিক

আলী ইমাম মজুমদার : ‘পুলিশ হেডকোয়ার্টার ওয়ান্টস টলার ক্যাডার অফিসার্স’ (পুলিশ সদর দপ্তর দীর্ঘদেহী ক্যাডার অফিসার চায়) শিরোনামে একটি ইংরেজি দৈনিক খবর ছেপেছে। খবর থেকে জানা যায়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেরিত এক প্রস্তাবে তারা পুরুষ ও মেয়েদের মধ্য থেকে যথাক্রমে ৫ ফুট ৬ ইঞ্চি ও ৫ ফুট ৪ ইঞ্চি উচ্চতাবিশিষ্ট কর্মকর্তা চায় বিসিএস পুলিশ ক্যাডারে। এখন এ উচ্চতা নির্ধারিত রয়েছে ৫ ফুট ৪ ইঞ্চি ও ৫ ফুট। প্রস্তাবে উল্লেখ করা হয়েছে, ভালো স্বাস্থ্যের অধিকারী, সুদেহী, মেধাবী ও সাহসী কর্মকর্তা প্রয়োজন ক্যাডারটিতে। প্রস্তাবে বিসিএস পুলিশ ক্যাডারে নিয়োগের জন্য সুপারিশকৃত কর্মকর্তাদের স্বাস্থ্য পরীক্ষা ঢাকার কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে করতে আগ্রহ ব্যক্ত করা হয়েছে। সে ক্যাডারের সূচনা পদ সহকারী পুলিশ সুপারদের বিশেষ বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেওয়ারও সুপারিশ করা হয়েছে।

পুলিশকে অনেক চ্যালেঞ্জিং অবস্থায় কাজ করতে হয়। তাদের মোকাবিলা করতে হয় দুর্ধর্ষ অপরাধীদের। এ কারণে শারীরিকভাবে পুলিশ কর্মকর্তাদের অধিকতর সক্ষম হওয়া প্রয়োজন বলে প্রস্তাবে উল্লেখ রয়েছে। আরও উল্লেখ রয়েছে, সাধারণ বিসিএস পরীক্ষার মাধ্যমে সরকারি কর্ম কমিশন (পিএসসি) সব বিসিএস ক্যাডারের নিয়োগ প্রস্তাব দেয়। এটাও উল্লেখ রয়েছে, ফলত শারীরিকভাবে সক্ষম, তীক্ষ্ণ বুদ্ধি, সাহসী, উপযুক্ত পুলিশ কর্মকর্তা নিয়োগ দেওয়া সব সময় সম্ভব হয় না। এসব কারণে পুলিশ সদর দপ্তর বিশেষ বিসিএস পরীক্ষার মাধ্যমে পুলিশ ক্যাডারে কর্মকর্তা নিয়োগ এবং পুলিশ হাসপাতালে তাদের স্বাস্থ্য পরীক্ষা করাতে চায়।

প্রস্তাবটির ভাষ্য অনুসারে, স্বাস্থ্য অধিদপ্তরের অধীন হাসপাতালগুলো থেকে যে স্বাস্থ্য পরীক্ষা হয়, তা পুলিশ বিভাগের চাহিদার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ থাকে না। নিয়োগপ্রাপ্তির কিছুদিন পরেই কোনো কোনো কর্মকর্তা রোগাক্রান্ত হয়ে কঠোর পরিশ্রম করার অনুপযোগী হয়ে পড়ছেন। এ প্রস্তাবটিতে আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় রয়েছে, তা হচ্ছে পুলিশ বিভাগে নতুন নিয়োগ হবে অবিবাহিত কর্মকর্তাদের। তাদের মতে, নিয়োগের পরপর দীর্ঘ এক বছরের ট্রেনিংসহ অন্যান্য কষ্টসাধ্য কাজ চলাকালে পরিবার-পরিজন থাকলে সেই কর্মকর্তারা পুরো মনোযোগী হতে পারেন না। প্রস্তাবটি বর্তমানে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে বিবেচনাধীন আছে।

এ প্রস্তাবের পূর্ণ বা আংশিক বিবেচনায় নিতে হলে বিসিএস নিয়োগবিধিতে সংশোধনী আনতে হবে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এটা জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানোর পর পিএসসির মতামতসহ প্রশাসনবিষয়ক সচিব কমিটিতে পাঠাতে হবে। তাদের অনুকূল সুপারিশ থাকলে বিধি সংশোধনের জন্য প্রধানমন্ত্রী হয়ে রাষ্ট্রপতির কাছে যাবে চূড়ান্ত অনুমোদনের জন্য। আইন, বিধিবিধান স্থায়ী কোনো বিষয় নয়। প্রয়োজনে এগুলোর পরিবর্তন করা চলে। উল্লেখ্য, এ উপমহাদেশে ঐতিহ্যগতভাবে পুলিশ ক্যাডারের কর্মকর্তারা প্রশাসন, পররাষ্ট্র, শুল্ক, করসহ অন্যান্য সাধারণ ক্যাডারের সঙ্গে একই পরীক্ষা সূচিতে পরীক্ষা দিয়ে উত্তীর্ণ হন। মেধা ও পছন্দের ক্রম অনুসারে সুপারিশ করা হয় নিয়োগের। আর সরকারি মেডিকেল কলেজ হাসপাতালগুলোই স্বাস্থ্য পরীক্ষার দায়িত্ব পালন করে আসছে। তাদের বিরুদ্ধে বিলম্বের অভিযোগ ছাড়া অমনোযোগিতা বা অদক্ষতার কোনো অভিযোগ সম্পর্কে জানা যায় না।

তবে ভাবতে হবে, চাকরিতে আবেদনের বয়স ৩০ বছর চলছে দীর্ঘদিন। ইদানীং করোনার জন্য আরও ২০ মাস বাড়ানোর প্রক্রিয়াও চলমান। আবেদনের পর দীর্ঘসূত্রতার জন্য গড়ে চার বছর লাগছে চাকরি পেতে। অবশ্য কম বয়সীরাও আবেদন করে টিকে যান কেউ কেউ। যাহোক, মোটাদাগে ৩০-৩৪ বছর বয়সীরা চাকরিতে আসেন প্রায় সব ক্যাডারে। গড় বাঙালির স্বাস্থ্য বিবেচনায় যথোপযুক্ত শরীরচর্চা না করলে রোগব্যাধি ধরতে বেশি সময় লাগার কথা নয়। তা ছাড়া লাগামহীন কোটা ব্যবস্থার জন্য সব ক্যাডারেই বেশ কিছু তুলনামূলক নিম্ন মেধাক্রমের কর্মকর্তা ঠাঁই পেয়ে গেছেন। কোটা ব্যবস্থার বিলুপ্তির পর এখন পরিস্থিতি পাল্টাবে।

বর্তমান নিয়মে যে বয়সে বিসিএসের চাকরিতে যাচ্ছে, সে বয়সে কেউ কেউ বিয়ে করে ফেলে। পুলিশ সদর দপ্তরের মতামত এখানে যথার্থ যে বিবাহিত ও পরিবার-পরিজন নিয়ে নতুন নিয়োগপ্রাপ্তরা চাকরির সূচনায় অখণ্ড মনোযোগ দিতে পারেন না।

শারীরিক উচ্চতা বাড়ানোর যে প্রস্তাব, সেটি গুরুত্ব দিয়ে দেখার দাবি রাখে। ভারতে আইপিএসের জন্যও এ ধরনের শারীরিক যোগ্যতা নির্ধারিত আছে। তবে সেটা অনেক শিথিল করা আছে তফসিলি জাতি ও উপজাতির জন্য। উচ্চতাই কঠোর পরিশ্রমের একমাত্র নির্ণায়ক হলে গুর্খারা পৃথিবীর একটি শ্রেষ্ঠ যোদ্ধা জাতি হিসেবে মর্যাদা পেত না। যাহোক, এ প্রস্তাব নিয়ে তেমন বিতর্ক নেই। তবে প্রশ্ন থাকবে, কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল ছাড়া অন্য সরকারি মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে পুলিশ ক্যাডারের সুপারিশকৃতদের স্বাস্থ্য পরীক্ষা করতে পারবেন না কেন? এসব হাসপাতালে অনেক উঁচু মানসম্পন্ন চিকিৎসকেরা কাজ করছেন। সারা দেশের স্বাস্থ্যব্যবস্থা তাঁদের হাতে। এ ক্ষেত্রে তাঁদের বাদ রাখার যুক্তি যথেষ্ট দুর্বল। তাঁদের পরীক্ষা-নিরীক্ষা প্রতিবেদনের মাধ্যমেই পুলিশ ক্যাডারে নিয়োগ পেয়েছেন অনেক চৌকস কর্মকর্তা। এমনকি বিবেচ্য প্রস্তাবটির যাঁরা সূচনা করেছেন, তাঁরাও। এ-জাতীয় একটি প্রতিষ্ঠিত ব্যবস্থাকে ভেঙে দেওয়া আবশ্যকীয় নয়।

আলোচনায় আসতে পারে পুলিশ ক্যাডারের সূচনার নিয়োগে অবিবাহিত থাকার বাধ্যতামূলক বিধানসংক্রান্ত প্রস্তাবটি। এ ধরনের বিধান গোটা উপমহাদেশে সিভিল সার্ভিসে নজিরবিহীন। তবে সামরিক বাহিনীতে রয়েছে। সেভাবে নিয়োগ করলে নিয়োগকালে ২০-২১ বছরের ছেলেমেয়েদের পাওয়া যাবে। তবে তারা সাধারণত হবে উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। স্নাতক বা স্নাতকোত্তরদের সেখানে অন্তর্ভুক্তির জন্য পাওয়া যাবে না। ফলে তাদের বিসিএস ক্যাডারভুক্ত করা কতটা সমীচীন হবে, এটা ভেবে দেখার বিষয়।

বর্তমান নিয়মে যে বয়সে বিসিএসের চাকরিতে যাচ্ছে, সে বয়সে কেউ কেউ বিয়ে করে ফেলে। পুলিশ সদর দপ্তরের মতামত এখানে যথার্থ যে বিবাহিত ও পরিবার-পরিজন নিয়ে নতুন নিয়োগপ্রাপ্তরা চাকরির সূচনায় অখণ্ড মনোযোগ দিতে পারেন না। কিছুটা সময় ও মনোযোগ তাঁদের পরিবারের দিকে যায়। আর এমনই তো চলছে। খুব বড় অসুবিধার কথা তো জানা যায়নি। আর সংখ্যায় অবিবাহিতদের অনুপাত অনেক বেশিই থাকে। এ ক্ষেত্রে পুলিশ ক্যাডার পদে নিয়োগের জন্য বিবাহিত হওয়াকে অযোগ্যতা বলে বিবেচনা করা সমীচীন হবে বলে মনে হয় না।

তবে এটি বোঝা যাচ্ছে, পুলিশ সদর দপ্তর যে প্রস্তাব দিয়েছে, তা তাদের ক্যাডার সদস্যদের গুণগত মান বৃদ্ধির সৎ উদ্দেশ্য নিয়ে। আর এ ধরনের মান বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের প্রস্তাব আসতেও পারে। বিসিএস পরীক্ষাও সব সময়ে একই নিয়মে চলবে, এমন নয়। আমরা চাই পুলিশ কর্মকর্তাদের মান উত্তরোত্তর বাড়তে থাকুক। তবে তার জন্য নিয়োগপ্রক্রিয়ায় মৌলিক পরিবর্তনের আশু আবশ্যকতা আছে কি না, তা বিবেচ্য।

লেখক : আলী ইমাম মজুমদার, সাবেক মন্ত্রিপরিষদ সচিব।

সান নিউজ/এনএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জনকল্যাণমুখী কার্যক্রমে দেশ আজ এগিয়ে

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, প্রধানম...

আবেদনময়ী লুকে নুসরাত

বিনোদন ডেস্ক: ঢাকাই চলচ্চিত্র চিত্রনায়িকা নুসরাত...

খাগড়াছড়িতে শাশুড়ি হত্যায় জামাতা আটক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি : খাগড়াছড়িতে জুয়া খেলতে...

৬ তারিখে বাজেট প্রস্তাবন

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্তব্য করেছেন, ৬...

গণতন্ত্র শেখ হাসিনার হাতেই সুরক্ষিত

নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণতন্ত্রকামী মান...

বাক-বিতণ্ডার জেরে নিহত ১

উপজেলা প্রতিনিধি: সাভার জেলার আশু...

হিমাগারে মজুত ১ লাখ ডিম

জেলা প্রতিনিধি: বগুড়া সদরে &lsquo...

নিখোঁজ ছাত্রের লাশ উদ্ধার

জেলা প্রতিনিধি : চাঁদপুরে নিখোঁজ হওয়ার পর ডাকাতিয়া নদী থেকে...

কিরিগিজস্তানে শিক্ষার্থীদের বাইরে যাওয়া নিষেধ

আন্তর্জাতিক ডেস্ক: কিরগিজস্তানের রাজধানী বিশকেকে বাংলাদেশি,...

ঘূর্ণিঝড়ের সবশেষ তথ্য

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে চলমান...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা