আন্তর্জাতিক

নওয়াজ শরিফ পেলেন নতুন পাসপোর্ট 

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ জরুরি ক্যাটাগরিতে নতুন পাসপোর্ট দিয়েছে দেশটির ফেডারেল সরকার। সোমবার (২৬ এপ্রিল) নওয়াজ শরিফকে দেশে ফিরতে নতুন এ পাসপোর্ট দেয়া হয়।

আরও পড়ুন: আসামির স্ত্রীর বটির কোপে জখম পুলিশ

সংবাদমাধ্যমের এক্সপ্রেস ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রমতে, নওয়াজ শরিফকে দেওয়া নতুন পাসপোর্টটি ১০ বছর মেয়াদী। তবে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন জানিয়েছে, নওয়াজের জন্য ইস্যু করা পাসপোর্টের ধরন ‘সাধারণ’ এবং এটির ক্যাটাগরি ‘জরুরি’।

এর আগে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ নেতা ইমরান খান ক্ষমতায় থাকার সময় ২০২০ সালের ৩০ ডিসেম্বর তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমেদ নওয়াজের কূটনৈতিক পাসপোর্ট বাতিলের ঘোষণা দেন।

সম্প্রতি শাহবাজ শরিফের নতুন মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নেওয়ার পর স্বরাষ্ট্রমন্ত্রী দুঃখ প্রকাশ করে বলেছিলেন, এটি খুবই দুর্ভাগ্যজনক, যে ব্যক্তি তিনবারের প্রধানমন্ত্রী তাকে নাগরিকত্ব থেকে বঞ্চিত করা হয়েছে।

আরও পড়ুন: ছিনতাইকারী চক্রের মূলহোতাসহ গ্রেফতার ৩২

এর আগে ২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি পাকিস্তান মুসলিম লীগ নেতা নওয়াজকে পাঁচ বছর মেয়াদি ‘রেড পাসপোর্ট’ দেয়া হয়। চলতি এপ্রিলে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়ে মন্ত্রিসভা গঠনের আগেই বড় ভাই নওয়াজ শরিফের কূটনৈতিক পাসপোর্ট ফিরিয়ে দেয়ার নির্দেশনা দেন শাহবাজ শরিফ।

গত সপ্তাহে দায়িত্ব পেয়েই দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহ বলেন, সাবেক প্রধানমন্ত্রী ও মুসলিম লীগ নেতা নওয়াজ শরিফের কূটনৈতিক পাসপোর্ট সঠিক ছিল। তিনি আবার এই পাসপোর্ট পাবেন।

আরও পড়ুন: লিবিয়ায় ২৪০ বাংলাদেশি আটক

২০১৯ সালের ৪ নভেম্বর চৌধুরী সুগার মিলের দুর্নীতি মামলায় জামিন পেতে আদালতের কাছে পাসপোর্ট জমা দিয়েছিলেন নওয়াজ শরিফ। ওই বছরই শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে লন্ডনে যান তিনি। তখন থেকে তিনি সেখানেই অবস্থান করছেন।

তিনবারের নির্বাচিত প্রধানমন্ত্রী নওয়াজ অবশ্য কোনোবারই মেয়াদ শেষ করতে পারেননি। প্রথমবার ১৯৯০ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী ছিলেন তিনি। দ্বিতীয়বার প্রধানমন্ত্রী নির্বাচিত হন ১৯৯৭ সালে। পরের বছরই ক্ষমতা হারান। সর্বশেষ তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হন ২০১৩ সালে।

আরও পড়ুন: তাহসান-তিশার ‘মানি মেশিন’

এই মেয়াদে ক্ষমতায় থাকতেই ২০১৭ সালে দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হন নওয়াজ শরিফ। এতে প্রধানমন্ত্রিত্ব হারিয়ে তাকে যেতে হয় কারাগারে। দুই বছর কারাভোগের পর চিকিৎসার জন্য যুক্তরাজ্যে যাওয়ার অনুমতি পান পিএমএল প্রতিষ্ঠাতা ও দলের সর্বোচ্চ এই নেতা।

দুর্নীতির দায়ে নওয়াজ শরিফ অভিশংসিত হওয়ার পর ২০১৮ সালে চার দলের সমর্থন নিয়ে ক্ষমতায় এসেছিলেন ইমরান। তার সরকারের মেয়াদ ছিল ২০২৩ সালের আগস্ট পর্যন্ত। তবে বিভিন্ন নাটকীয়তার পর গত ৯ এপ্রিল মধ্যরাতের অনাস্থা ভোটে ৬৯ বছর বয়সী ইমরান খানের প্রধানমন্ত্রিত্বের অবসান ঘটে।

আরও পড়ুন: বিরল সেঞ্চুরির দ্বারপ্রান্তে সাগর-রুনি!

তিনি দেশটির ২২তম প্রধানমন্ত্রী। পরে পার্লামেন্টের নিম্নকক্ষ জাতীয় পরিষদে আবার ভোটাভুটিতে প্রধানমন্ত্রী নির্বাচিত হন পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ নেতা শাহবাজ শরিফ।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আড়িয়ল ইউপিতে উপ-নির্বাচন

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

কার্বণ মিল ও সীসা কারখানা বন্ধের দাবিতে মানববন্ধন

কামরুল সিকদার, বোয়ালমারী প্রতিনিধি:

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আতহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

শিক্ষাপ্রতিষ্ঠানে বাড়ছে না ছুটি

নিজস্ব প্রতিবেদক : আবহাওয়া অধিদপ্...

আবারও কমলো স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে তিন...

রংপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ আদায়

রংপুর প্রতিনিধি : সারাদেশের মতো র...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা