আন্তর্জাতিক

‘মার্কিন সেনা প্রত্যাহারের পরিণতি হবে ভয়াবহ’

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহারের কোনো সিদ্ধান্ত নিলে এর পরিণতি ভয়াবহ হবে বলে মন্তব্য করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মাসুদ আন্দারাবি। তার দাবি, যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহারের মতো অবিবেচক কোনো সিদ্ধান্ত নিলে সেটা সন্ত্রাসবাদের বিরুদ্ধে বৈশ্বিক প্রয়াসকে আরও জটিল করে তুলবে।

বার্তাসংস্থা এপি’র সঙ্গে এক সাক্ষাৎকারে শনিবার (১৩ মার্চ) একথা বলেন মাসুদ আন্দারাবি। তিনি দাবি করেন, সন্ত্রাসী গোষ্ঠী আল কায়েদার সঙ্গে তালেবানের সম্পর্ক অটুট রয়েছে। আর এ কারণে যুদ্ধপীড়িত এই দেশটি থেকে সেনা প্রত্যাহারের মতো কোনো সিদ্ধান্ত নেওয়া হলে; সেটা হবে অবিবেচক সিদ্ধান্ত।

আফগানিস্তানে শান্তি ফেরাতে যুক্তরাষ্ট্র একটি ‘শান্তি পরিকল্পনার’ প্রস্তাবের খসড়া প্রস্তুত করেছে। সম্প্রতি সেই খসড়া প্রস্তাব প্রকাশ হয়। এরপরই আফগান স্বারাষ্ট্রমন্ত্রীর এমন বক্তব্য সামনে এলো।

প্রস্তাবিত এই খসড়া অনুযায়ী, আফগানিস্তানের বর্তমান সরকারের স্থলে নতুন অন্তর্বর্তীকালীন একটি প্রশাসন দায়িত্ব নেবে। নতুন একটি সংবিধান প্রণয়ন এবং নির্বাচন সম্পন্ন না হওয়া পর্যন্ত সেই প্রশাসন ক্ষমতায় থাকবে। তবে দেশটির বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গনি অন্তর্বর্তীকালীন কোনো প্রশাসনের হাতে ক্ষমতা হস্তান্তর করতে আগেই অস্বীকৃতি জানিয়েছেন।
এদিকে গত শুক্রবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, যুক্তরাষ্ট্রের এই পরিকল্পনা সামনে আসার পর আফগানিস্তানে সম্ভাব্য অন্তর্বর্তীকালীন যেকোন প্রশাসনের ক্ষমতা কাঠামোয় তালেবান বিদ্রোহীদের অন্তর্ভুক্তির বিষয়ে নিজেদের মতামত জানিয়ে রেখেছে রাশিয়া।

শুক্রবার সংবাদ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, ‘আফগানিস্তানে সম্ভাব্য অর্ন্তবর্তীকালীন যেকোনো জোট সরকার গঠনের বিষয়ে আলাপ-আলোচনার মাধ্যমে আফগান নাগরিকরাই সিদ্ধান্ত গ্রহণ করবে।’

আফগানিস্তান ইস্যুতে একটি সম্মেলনের আয়োজন করেছে রাশিয়া। আগামী ১৮ মার্চ থেকে সম্মেলনটি মস্কোয় শুরু হওযার কথা রয়েছে। সম্মেলনে আঞ্চলিক ভাবে গুরুত্বপূর্ণ বিভিন্ন দেশসহ তালেবান বিদ্রোহী গোষ্ঠীর প্রতিনিধি দলকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

আফগানিস্তানে সোভিয়েত ইউনিয়নের দখলদারিত্ব শেষ হওয়ার কয়েক দশক পর দেশটিতে তথা আঞ্চলিকভাবে নিজের গুরুত্ব আবারও পাকাপোক্ত করতে ক্রেমলিন সম্মেলন আয়োজনের এই পদক্ষেপ নিয়েছে বলে মনে করা হচ্ছে। এছাড়া আগামী মে মাসের ১ তারিখের মধ্যে আফগানিস্তান থেকে সকল বিদেশি সেনা সরিয়ে নেওয়ার কথা রয়েছে যুক্তরাষ্ট্রের।

মস্কোর দাবি, কাতারে আফগান সরকার ও তালেবান বিদ্রোহীদের মধ্যে শান্তি আলোচনায় কোনো ফলাফল আসেনি এবং এর কারণে দেশটিতে শান্তি প্রক্রিয়া এগিয়ে নিতে আগামী সপ্তাহে এই সম্মেলনের আয়োজন করেছে তারা।

আর এই দোলাচলের মধ্যেই আফগান স্বরাষ্ট্রমন্ত্রীর দাবি, কোনো পরিকল্পনা ছাড়াই হঠাৎ করে সেনা অপসারণ, আমাদের দেশ তথা বিশ্বের সন্ত্রাসবাদ বিরোধী অভিযানকে হুমকির মুখে ফেলে দেবে।

সান নিউজ/এসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা