স্বাস্থ্য

এড়িয়ে চলুন পাঁচ সমস্যা

সান নিউজ ডেস্ক: আমরা নারীরা সংসারের নানা খুঁটিনাটি ব্যাপারে মনোযোগী হলেও নিজেদের শারীরিক সমস্যাগুলোর দিকে নজর দিতে চাই না, বা এড়িয়ে চলি। মাথা ব্যাথা বা পেট ব্যাথার মতো বিষয়গুলোকে তো পাত্তাই দেই না। হয়তো ঘরের মেডিসিন বক্সে পরে থাকা ব্যাথানাশক ওষুধ খেয়ে তাৎক্ষণিকভাবে নিজেকে সামলে নেই। কিন্তু শরীরের এমন কিছু সমস্যা আছে যেগুলোকে অবহেলা করা ঠিক নয়। দ্রুত চিকিৎসকের কাছে যাওয়া উচিত। কেননা এসব সমস্যাগুলোকে সময়মতো সারিয়ে তুলতে না পারলে পরে জটিল আকার নিতে পারে। নিচে এমন কিছু সমস্যার কথা উল্লেখ করছি।

১. রুটিন চেকআপ

আমাদের অনেকেই আছেন যারা গুরুতর কোনও সমস্যায় না পড়লে চিকিৎসকের কাছে যেতে চাই না। কিন্তু বছরে একবার রুটিন চেকআপ সবার জন্যই জরুরি। আর আপনি যদি ডায়াবেটিস, হৃদরোগ বা এজাতীয় কোনও ক্রনিক ডিজিজের রোগী হন, তাহলে তো কথাই নেই-নিয়মিত ডাক্তার দেখাতে হবে। সেক্ষেত্রে ডাক্তারের দেয়া অ্যাপয়েন্টমেন্ট কখনই মিস করা ঠিক হবে না। আর যারা সুস্থ আছেন তারাও বছরে কমপক্ষে একবার রুটিন চেকআপে যেতে পারেন।

২. দাঁতের সমস্যা

শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান দাঁত। তাই দাঁত থাকতে দাঁতের মর্যাদা দিতে হবে। নিয়মিত ডেন্টিস্টের কাছে যেতে হবে। এতে করে দাঁতের ক্ষয়, মুখের দুর্গন্ধ, মাড়ি ও ক্যাভিটিসের নানা ধরনের সমস্যা থেকে রেহাই মিলবে। বছরে অন্ততপক্ষে তিনবার ডেনিটিস্টের শরণাপণ্ণ হওয়া জরুরি।

৩. চর্মরোগ

শরীরের অনেক সমস্যার মতো ত্বকের সমস্যাকে আমরা গুরুত্ব দেই না। খুব কম মানুষই ডরমেটলজিস্টের কাছে যান। কিন্তু ত্বক বা চামড়ার যে কোনও ছোটখাট সমস্যাকে অবহেলা করা ঠিক নয়। ত্বকে কোনও র‌্যাশ বা এলার্জি দেখা দিলে সাথে সাথে ডরমেটলজিস্ট দেখানো জরুরি। বছরে কমপক্ষে একবার চর্ম চিকিৎসক দেখানো যেতে পারে।

৪. ব্রেস্ট ক্যানসার

নারীদের মধ্যে ব্রেস্ট বা স্তন ক্যানসার বাড়ছে। কেবল নারী নয়, অনেক পুরুষও এতে আক্রান্ত হচ্ছেন। তাই স্তনে ব্যাথা এবং নিপলসের রং বদলে গেলে কিংবা অস্বাভাবিক কিছু দেখলেই দ্রুত চিকিৎসকের কাছে ছুটে যেতে হবে। কেননা আগেভাগে স্তন ক্যানসার শনাক্ত হলে এবং সঠিক চিকিৎসা পেলে এই রোগ সারিয়ে তোলা সম্ভব।

৫. চোখের চিকিৎসা

দেহের অন্যতম গুরুত্বপূর্ন অঙ্গ হচ্ছে চোখ। আজকাল ল্যাপটপ বা মোবাইল স্ক্রিনের দিকে দীর্ঘক্ষণ তাকিয়ে থাকার কারণে আমরা কম বেশি সবাই চোখের সমস্যায় ভুগছি। শুষ্ক হয়ে যাচ্ছে চোখ এবং ক্ষতিগ্রস্থ হচ্ছে দৃষ্টিশক্তি। তাই চোখে যে কোনও ধরনের সমস্যা দেখা দিলেই দ্রুত চোখের ডাক্তারের কাছে যেতে হবে। চশমা নেয়ার পরামর্শ দিলে দ্রুত তা নিয়ে নেয়াই শ্রেয়। সমস্যা ছাড়াও বছরে ২/৩ বার চোখের চেকআপ জরুরি। এর ফলে চোখের বড় কোনও ড্যামেজ এড়ানো যায়।

সান নিউজ/এনএএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

ধানের বাম্পার ফলনেও শঙ্কায় কৃষক

রংপুর ব্যুরো: নানা প্রতিকূলতার মধ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (৮ মে) বেশ কিছু খেল...

এবার গ্লোবাল রাউন্ডে ইন্টারন্যাশনাল স্কুল

নিজস্ব প্রতিবেদক: আঞ্চলিক রাউন্ডে...

ডাস্ট অ্যালার্জির লক্ষণ 

লাইফস্টাইল ডেস্ক: ডাস্ট অ্যালার্জি অতি পরিচিত একটি সমস্যা। প...

সোহেল চৌধুরীর মামলার রায় আজ

বিনোদন ডেস্ক : ঢালিউডের নায়ক সোহেল চৌধুরী হত্যাকাণ্ডের ঘটনা...

গাজায় গণকবরের সন্ধান, ৪৯ লাশ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে গত সাত মাস ধরে...

উপজেলা নির্বাচনে বিজয়ী হলেন যারা

জেলা প্রতিনিধি : প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহ...

প্রথম ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪১৩ হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর পবিত্র হজের প্রথম ফ্লাইটের আনুষ্...

ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের ট্রেন চলাচল বন্ধ

জেলা প্রতিনিধি : পাবনার মুলাডুলি স্টেশন এলাকায় বুড়িমারী এক্স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা