ছবি: সংগৃহীত
সারাদেশ

মোরেলগঞ্জে দেবীর আগমন, প্রস্তুত ৭৬ মন্দির

এস. এম সাইফুল ইসলাম কবির, বাগেরহাট: হিন্দু ধর্মালম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপূজাকে ঘিরে বাগেরহাটের মোরেলগঞ্জের মণ্ডপগুলোতে সাজসাজ রব চলছে।

আরও পড়ুন: বিশ্ব দৃষ্টি দিবস

একই মণ্ডপে ১৫১ প্রতিমা ও ৭৬ মন্দিরে দেবী দূর্গা সেজেছেন অপরুপ সাজে। এ উৎসবকে ঘিরে প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

সরেজমিনে জানা গেছে, উপজলার ১৬ টি ইউনিয়নসহ পৌর শহরে এবারে ৭৬ টি মন্দিরে শারদীয় দূর্গাপূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। দূর্গাপূজাকে ঘিরে ইতিমধ্যে উপজেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা নিরাপত্তা রক্ষার্থে প্রতিটি মন্দিরের সভাপতি-সম্পাদকসহ পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দের সাথে পৃথক সভা করেছেন।

আরও পড়ুন: আন্তর্জাতিক কন্যা দিবস উপলক্ষে আলোচনা সভা

হিন্দু সম্প্রদায়ের এ বড় উৎসবকে ঘিরে এখন মণ্ডপে মণ্ডপে চলছে ডেকোরেশন ও আলোক সজ্জার কাজ। প্রতিমা তৈরীর শিল্পীরা মাটির কাজ শেষে রংতুলির কাজে ব্যস্ত।

আগামী ২০-২৫ অক্টোবর ষষ্ঠী পূজা থেকে দশমী পর্যন্ত ৫ দিন ব্যাপী চলবে এ দুর্গাৎসব। মূলত মহালয়ার দিন থেকেই দেবী দূর্গার আগমন বার্তা মর্তলোকে শুরু হয়। এবারে মা দূর্গার আগমন ও গমন হবে ঘটকে।

আরও পড়ুন: ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা কার্যক্রম

এদিকে এ উপজেলার বনগ্রাম ইউনিয়নে সবচেয়ে বেশী ১৫ টি মণ্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর মধ্যে শ্রীপুর ও জয়পুর দূর্গা মন্দিরে দেবী দূর্গাসহ বিভিন্ন দেব দেবীর ১৫১ টি প্রতিমা তৈরী করা হয়েছে। এ খবর শুনে দূর-দুরান্ত থেকে লোকজন মন্দিরে প্রতিমা দেখার জন্য ছুটে আসছেন।

মন্দিরের সাধারণ সম্পাদক বিকাশ চন্দ্র সাহা, সদস্য নিত্যানন্দ চক্রবর্তী ও অংকুর সাহাসহ মন্দির কমিটির দায়িত্বে থাকা একাধিকরা বলেন, গত বছর দূর্গাপূজায় ১০১ খানা প্রতিমা তৈরী করা হয়েছিল। এবারে ১৫১ টি প্রতিমা তৈরী করা হয়েছে।

আরও পড়ুন: অপ্রয়োজনীয় সিজার রোধে রায় ঘোষণা

শারদীয় দুর্গাৎসবে এ উপজেলার আশেপাশের ইউনিয়নের গ্রাম থেকে শুধু নয় পার্শ্ববর্তী জেলা পিরোজপুর, ইন্দুরকানি, ঝালকাঠি ও বরিশাল এবং জেলা শহর বাগেরহাটের সদর, চিতলমারী, মোল্লাহাট ও ফকিরহাটসহ বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার ভক্ত ও পূজারীদের সমাগম ঘটে এ মন্দিরে।

এ সর্ম্পকে বনগ্রাম ইউপি চেয়ারম্যান রিপন চন্দ্র দাস বলেন, এ ইউনিয়নে হিন্দু সম্প্রদায়ের বসবাস বেশী। দূর্গাপূজাকে ঘিরে প্রতিটি বাড়ীতেই উৎসবের আমেজ বিরাজ করে।

আরও পড়ুন: রাজধানীতে তীব্র যানজট

শ্রীপুর জয়পুর দূর্গা মন্দিরে ১৫১ প্রতিমার পূজা ব্যাপক সাড়া জাগিয়েছে। মন্দিরগুলোতে নিরাপত্তার জন্য ২০ সদস্যের স্থানীয় স্বেচ্ছাসেবক টিম গঠন করে ২৪ ঘন্টা পাহাড়ার ব্যবস্থা রাখা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার এস এম তারেক সুলতান বলেন, ধর্ম যার যার, উৎসব সবার। হিন্দু সম্প্রদায়ের শারদীয় দুর্গাৎসবকে ঘিরে গোটা উপজেলা এখন উৎসব মূখর। প্রশাসনের পক্ষ থেকে সকল প্রস্তুতি ইতিমধ্যে সম্পন্ন করা হয়েছে।

আরও পড়ুন: ৭ অঞ্চলে বৃষ্টির সম্ভাবনা

মণ্ডপের নিরাপত্তার জন্য সিসি ক্যামেরা, পুলিশ, গ্রাম পুলিশ, আনসার, বিডিপি ও স্থানীয় স্বেচ্ছাসেবক টিম গঠন করে পাহাড়ার ব্যবস্থা রাখা হয়েছে। প্রতিটি মণ্ডপে সরকারী বরাদ্দকৃত চাল আগামী সপ্তাহে বিতরণ করা হবে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ডে ৬ দিনের সরকারি সফর শেষে প্রধান...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

সোনার দাম আরও ৩১৫ টাকা কমলো 

নিজস্ব প্রতিবেদক: চলতি মাসে টানা পঞ্চমবারের মতো সোনার দাম কম...

গরমে অসুস্থ হয়ে পড়ল নোয়াখালীর ১৮ শিক্ষার্থী  

নোয়াখালী প্রতিনিধি: প্রচন্ড গরমের...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা