ছবি : সংগৃহিত
সারাদেশ

মুন্সীগঞ্জে চলছে ৪৬টি সেতুর নির্মাণ কাজ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ জেলাকে বেইলি সেতু মুক্ত করতে কাজ করছে সড়ক ও জনপদ বিভাগ। বেইলি সেতুর স্থানে কংক্রিটের সেতু বাস্তবায়নে দ্রুত কাজ চলছে।

আরও পড়ুন : ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২

মুন্সীগঞ্জের ৪৮ টি পুরাতন ও ঝুঁকিপূর্ণ বেইলি সেতু ভেঙ্গে মুন্সীগঞ্জ সড়ক বিভাগের অধীন ঐ পুরাতন ও ঝুঁকিপূর্ণ সেতুর স্থানে যথাযথ মান ও প্রশস্ততার কংক্রিট সেতু দ্বারা প্রতিস্থাপনের প্রকল্প চলমান আছে।

এরমধ্যে ৪৬ টি সেতুর কাজের উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। বাকি দুইটি সেতুর নকশা সম্পন্ন হওয়ার চূড়ান্ত পর্যায়ে রয়েছে। প্রকল্পটি সমাপ্ত হলে মুন্সীগঞ্জ জেলাকে বেইলি সেতু মুক্ত ঘোষণা করা সম্ভব হবে বলে সড়ক ও জনপদ সূত্রে জানাগেছে।

আরও পড়ুন : ৫০হাজার টাকার মালামাল চুরি

সরেজমিনে নির্মাণাধীন বেশ কিছু সেতু এলাকা ঘুরে দেখা যায়, ইতিমধ্যে ৩ টি সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। বাকি ৪২টি সেতুর কাজ দ্রুত এগিয়ে চলছে ।

সড়ক ও জনপদ বিভাগ সূত্রে, নির্মাণাধীন সেতুর মধ্যে মাওয়া-মুক্তারপুর সড়কে ১০ টি সেতু, টঙ্গীবাড়ি উপজেলার দিঘিরপাড় হতে রামপাল হয়ে মুন্সীগঞ্জ সড়কে ১১ টি সেতু, মুন্সীগঞ্জ হতে শ্রীনগর সড়কে ৮ টি সেতু সহ ঢাকার কেরানীগঞ্জ, নবাবগঞ্জ ও দোহার এলাকায় মোট ৪৬ টি সেতু বাস্তবায়ন করছে তারা।

আরও পড়ুন : কেশবপুর নিউজ ক্লাবে ইফতার অনুষ্ঠিত

এর মধ্যে মাওয়া-মুক্তারপুর সড়কের বালিগাঁও বাজার এলাকায় তালতলা গৌরগঞ্জ খালের উপরে ৯৮ মিটার লম্বা ১০.৩ মিটার প্রশস্ত সেতুর নিচের পাইলিংয়ের কাজ শেষ হয়েছে ইতিমধ্যে। এই বিশাল সেতুটি বাস্তবায়নে ব্যাপক কর্মযজ্ঞ চললে।

লৌহজং ও টঙ্গীবাড়ি উপজেলার সংযোগস্থলে গুরুত্বপূর্ণ সেতুটি বাস্তবায়ন হলে মাওয়ার সাথে মুক্তারপুর সংযোগ সড়কটিতে দিয়ে সহজেই পদ্মা সেতু হয়ে পারাপার হতে পারবে যানবাহন।

স্থানীয় লৌহজং উপজেলার কাজের পাগলা এলাকার দেলোয়ার হোসেন বলেন, বালিগাঁও খালের উপরে আগে স্টিলের ব্রিজ ছিল। একটা গাড়ি এই ব্রিজ দিয়ে গেলে অপর একটা গাড়ি দাঁড়িয়ে থাকতে হতো।

আরও পড়ুন : উখিয়া অনলাইন প্রেসক্লাবের ইফতার অনুষ্ঠিত

তাই ব্রিজের গোড়ায় যানজট লেগেই থাকতো। এখনো পাকা ব্রিজ হইতেছে। এখন আর এখানে যানজটের জন্য দাঁড়িয়েছে থাকতে হইবো না।ওই সেতুর পশ্চিম পাশে রয়েছে গাংচিল পরিবহনের স্ট্যান্ড।

ঐ স্ট্যান্ডের পরিবহনের ড্রাইভার মোহাম্মদ সোহাগ বলেন, স্টিলের সেতুর কারণে আমাদের বিভিন্ন সমস্যা হতো। স্টিলের সরু সেতু দিয়ে একটা গাড়ি গেলে আরেকটা গাড়ি যেতে পারতো না। তাছাড়া মাঝে মাঝে স্টিলের সেতুতে গাড়ি ফেঁসে যাইত।

আরও পড়ুন : দিনাজপুরে সড়ক দুর্ঘটনা, নিহত ২

সেতুর পাটাতন মাঝে মধ্যে ভাইঙ্গ যেত এজন্য আমরা ঠিকমতো গাড়ি চালাতে পারতাম না এখন মোটা সেতু হইতেছে আর সমস্যা হইবো না। এদিকে মাওয়া-মুক্তারপুর সড়কের বলই এলাকায় অপর একটি বেইলি সেতুর স্থলে কংক্রিটের সেতু বাস্তবায়ন কাজ চলছে।

ওই সেতুতে কাজ করা ইঞ্জিনিয়ার রফিকুল ইসলাম বলেন, আমরা বর্ষা আশার আগেই সেতুর নিচের কাজ শেষ করতে চাই। দ্রুত গতিতে সেতুর নিচের কাজ চলছে। ১৫ জন শ্রমিক সেতুটিতে বোরিং করছে।

এ স্থানে ৩৪ মিটার লম্বা সেতুর কাজ দ্রুত এগিয়ে চললে। জরাজীর্ণ পুরাতন বেইলি সেতুটি স্থলে আগের চেয়ে প্রশস্ত করে কংক্রিটের সেতু তৈরি করা হচ্ছে।

আরও পড়ুন : সোমবার গোপালগঞ্জে মসজিদ উদ্বোধন

এদিকে, দিঘিরপাড়-সিপাহীপাড়া সড়কের পুড়া বাজারের পাশের বেইলি সেতুর স্থলে ক্রংকিটের সেতু নির্মাণ কাজ করছে আরপি কনস্ট্রাকশন। সেতুটির নিচের পাইলিংয়ের কাজ শেষ পর্যায়ে। বর্ষাকে সামনে রেখে দ্রুত গতিতে কাজ চলছে ওই সেতুতে।

স্থানীয়দের মো. আসলাম বলেন, এখানে আগে স্টিলের সেতু ছিল। দুই বছর আগে সেতুটি দিয়ে গাছ বোঝাই ট্রাক পার হওয়ার সময় ট্রাক সহ সেতুটি ভেঙ্গে পরে যায়। পরে, সেতুর স্থানে ফাঁকা জায়গা থাকায় এবং ঐ ফাঁকা জায়গায় কোন রকম সতর্ককরণ সাইনবোর্ড না টানানোয় এই সেতুর গোড়ায় গাড়ি নিয়ে পরে ২ জন মানুষ মারা যায়।

পরে ভেঙ্গে যাওয়া বেইলি সেতুর পাশে আরেকটি বেইলি সেতু নির্মাণ করা হলেও শুরু সেতু দিয়ে ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে ট্রাক বাসসহ অন্যান্য যানবাহন। এখন এখানে দ্রুত গতিতে কংক্রিটের সেতু নির্মাণ করা হচ্ছে। মানুষের আর কোন সমস্যা হবে না ঠিকমতো যাতায়াত করতে পারবে।

আরও পড়ুন : জাজিরায় সড়ক দুর্ঘটনায় নিহত ১

আরপি কনস্ট্রাকশন সাইড ইঞ্জিনিয়ার সাইফুল ইসলাম বলেন, আমাদের প্রতিষ্ঠান মোট ১০টি সেতুর বাস্তবায়ন কাজ করছে। এর মধ্যে টঙ্গীবাড়ি উপজেলার পুড়া বাজার, শ্রীনগর উপজেলার রাঢ়িপাড়া ও সবুরাকান্দি এলাকার ৩ টি সেতু দেখবালের দায়িত্বে আছি আমি। এই সেতু ৩ টির ইতিমধ্যে পাইলিং কাজ শেষ হয়েছে।

খিদিরপাড়া, বালিগাঁও ও বলই সেতুর প্রজেক্ট ম্যানেজার আয়নাল হোসেন বলেন, আমরা মাওয়া হতে টঙ্গীবাড়ি হয়ে মুক্তারপুর সড়কে ৩ টি সেতুর নির্মাণ কাজ করছি। এর মধ্যে লৌহজং উপজেলার খিদিরপাড়া এলাকার খালের উপরে ৪০ মিটার লম্বা ১০.৩ মিটার প্রশস্ত, বালিগাঁও খালের উপরে ৯৮ মিটার লম্বা ১০.৩ মিটার প্রশস্ত সেতু দুটির নিচের কাজ শেষ হয়েছে।

আরও পড়ুন : পরিবারের বাঁধা পেরিয়ে প্রেমের জয়

বলই এলাকার ৩৪ মিটার লম্বা সেতুর কাজের নিচের পাইলিং কাজ চলছে। আমরা বর্ষা আসার আগেই এই কাজ শেষ করতে পারবো আসা করছি।

এ ব্যাপারে মুন্সীগঞ্জ সড়ক ও জনপদের উপ-প্রকৌশলী ফাহিম রহমান খান বলেন, মুন্সীগঞ্জের মাওয়া-মুক্তারপুর সড়কে ১০টি সেতু, টঙ্গীবাড়ি উপজেলার দিঘিরপাড় হতে রামপাল হয়ে মুন্সীগঞ্জ সড়কে ১১টি সেতু, মুন্সীগঞ্জ হতে শ্রীনগর সড়কে ৮ টি সেতু সহ ঢাকার কেরানীগঞ্জ, নবাবগঞ্জ ও দোহার এলাকায় মোট ৪৬ টি সেতু বাস্তবায়ন হচ্ছে। আগামী ২০২৪ সালের জুন মাসের মধ্যে এ সমস্ত সেতুর কাজ সম্পূর্ণ শেষ হবে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

মুন্সীগঞ্জে কালবৈশাখীর আঘাত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: এ বছ...

গাঁজাসহ মাদক কারবারি গ্রেফতার

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়ির পানছড়ি উপজ...

ফিলিস্তিনে গণহত্যার প্রতিবাদে ভোলায় কর্মসূচি 

ভোলা প্রতিনিধি: স্বাধীন ফিলিস্তিন...

ওসিসহ ৯ পুলিশের বিরুদ্ধে মামলা

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

ইউরোপ সফরে চীনা প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: ৫ বছর পর ইউরোপ...

ভূঞাপুর রিপোর্টার্স ইউনিটির সাথে ইউএনও'র মতবিনিময়

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাইলের ভূঞাপুরে সাংবাদিকদের সা...

ফের বাড়ল স্বর্ণের দাম

নিজস্ব প্রতিবেদক : আবারও দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানো হয...

ভালুকায় ভারতীয় চিনিসহ গ্রেফতার ২

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের ভালুকায় তীর কোম্পানি...

বান্দরবানে কেএনএফ সন্ত্রাসী নিহত

জেলা প্রতিনিধি : বান্দরবানেরে কেওক্রাডং পাহাড়ে যৌথ বাহিনীর অ...

ঢাকায় আসছেন ডোনাল্ড লু

নিজস্ব প্রতিবেদক : ফের বাংলাদেশে আসছেন মার্কিন যুক্তরাষ্ট্রে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা