সারাদেশ

ঈশ্বরগঞ্জে অনুষ্ঠিত হলো দিনব্যাপী 'হুমায়ুন মেলা’

এহসানুল হক, ঈশ্বরগঞ্জ ( ময়মনসিংহ): নন্দিত কথা সাহিত্যিক-নির্মাতা হুমায়ূন আহমেদের ৭৪ তম জন্মদিন উপলক্ষে ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে দিনব্যাপী নানা আয়োজনের মাধ্যমে পালিত হয়েছে।

আরও পড়ুন: আমরা ফাইভ-জিতে চলে এসেছি

রবিবার (১৩ নভেম্বর) দুপুর সাড়ে ৩ টায় উপজেলা পরিষদ চত্বরে "হুমায়ূন মেলা"র ফিতা কাটার মাধ্যমে আয়োজনের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন ময়মনসিংহ সিটি কর্পোরেশনের সচিব রাজিব কুমার সরকার।

ঈশ্বরগঞ্জ উপজেলা প্রশাসনের সহযোগিতায় হুমায়ূন আহমেদ কেন্দ্রীয় পাঠক ফোরাম দিনব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করে। যার মধ্য দিয়ে ঈশ্বরগঞ্জে প্রথমবারের মতো অনুষ্ঠিত হয়েছে হুমায়ূন মেলা।মেলার এই আয়োজনে কেক কাটা ও আলোচনা সভার পাশাপাশি হুমায়ূন প্রেমিরা সংঙ্গীত, কবিতা আবৃতি, নৃত্য ও হুমায়ূন আহমেদের লেখা পরিবেশন করেন।

এদিকে মেলায় দেয়াল পত্রিকা নির্মাণ, হুমায়ূন-সাহিত্য চরিত্রের মিলন ঘটাতে (হিমু স্টল, মিসির আলী স্টল, রুপা স্টল,শুভ্র স্টল) স্টলে হুমায়ূন পাঠকগণ নিজেদের পছন্দের চরিত্রে সেজে নির্ধারিত স্টলে আসেন। মেলার সৌন্দর্য বৃদ্ধি করতে এদিন উপজেলা চত্বরে নানা রকম শীতকালীন পিঠার পসরা সাজিয়ে বসেছিলো দোকানিরা।

আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা( ইউএনও) মোসা. হাফিজা জেসমিনের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুর রহমান,পৌর মেয়র আব্দুস ছাত্তার কমান্ডার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান এ.কে এম. ফরিদ উল্লাহ, মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা হাসান পলি, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ নূরুল হুদা খান, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সানোয়ার রাসেল,কবি সাহিত্য ননি গোপাল সরকার, আলোচনা সভা শেষে সংঙ্গীত, কবিতা আবৃতি, নৃত্য ও হুমায়ূন আহমেদের লেখা পরিবেশন করেছেন অনেক গুণীজন। এদিকে দিনব্যাপী হুমায়ূনপ্রেমী ও দর্শনার্থীদের ভিরে মুখরিত ছিলো উপজেলা প্রাঙ্গণ। প্রথমবারের মতো এ আয়োজনকে ঘিরে তাদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা যায়।

আরও পড়ুন: ঢাকায় হবে হজযাত্রীদের ইমিগ্রেশন

মেলায় শুভেচ্ছা বক্তব্যে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাহবুবুর রহমান বলেন,জীবনানন্দ দাশ যেমন বলেছিলেন, মানুষের মৃত্যু হলেও ‘মানব বেঁচে রয়’—এই ‘মানব’টি আসলে ‘হয়ে ওঠা’ জরুরি। হুমায়ূন আহমেদ সেই মানব হতে পেরেছেন এবং তাই তাঁর মৃত্যু হলেও তিনি আদতে এখনো ‘বেঁচে’ আছেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোসা. হাফিজা জেসমিন বলেন, হুমায়ূন আহমেদ তাঁর কালজয়ী সাহিত্যের মাধ্যমে বাঙালি পাঠককে জাগরিত করছেন এবং তাদের মূল সাহিত্যধারার দিকে ক্রমাগ্রসরে তৎপর আছেন। তাই হুমায়ূন আহমেদ বেঁচে আছেন, তিনি বেঁচে থাকবেন পাঠকের হৃদয়ে।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

আজ বিশ্ব বই ও কপিরাইট দিবস

সান নিউজ ডেস্ক: আজ ২৩ এপ্রিল, বিশ...

কাতারের সঙ্গে ১০ চুক্তি-সমঝোতা সই 

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ও কাতা...

চরাঞ্চলে তরমুজের বাম্পার ফলন

গাইবান্ধা প্রতিনিধি: গাইবান্ধার চ...

রানা প্লাজা ট্র্যাজেডি দিবস

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

হেলিকপ্টার সংঘর্ষে নিহত ১০

আন্তর্জাতিক ডেস্ক: মালয়েশিয়ান ন...

খাগড়াছড়িতে গৃহকর্মীকে জিম্মির অভিযোগ 

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধিঃ

যোদ্ধা প্রত্যাহার করল মিয়ানমার গোষ্ঠী

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের ক্ষমতাসীন দল জান্তা সৈন্যদের স...

তাপপ্রবাহ কমে গেলে লোডশেডিং থাকবে না

নিজস্ব প্রতিবেদক : তাপপ্রবাহ কমে...

স্বর্ণের দাম আরও কমলো

নিজস্ব প্রতিবেদক : চলতি মাসে ৩ দফ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা