সারাদেশ

ঈদ উদযাপনে রোহিঙ্গারা; বসছে শিশুমেলা

রহমত উল্লাহ, টেকনাফ (কক্সবাজার): জম্মভূমিতে সুমাইয়ার হাত ভরে যেত ঈদের সালামিতে। মিয়ানমারের রাখাইন প্রদেশে তার নানা বাড়িতে আত্মীয়স্বজন এবং বন্ধুরা একত্রিত হতো। রান্নাঘরে সুস্বাদু খাবারে ব্যস্ত থাকতেন।তখন তিনি খুব কমই জানতেন যে তিনি একদিন বাংলাদেশের একটি অস্থায়ী শিবিরে রোহিঙ্গা শরণার্থী হিসাবে নিজেকে সংগ্রাম করতে দেখবেন।

কক্সবাজারের ৩৪টি ক্যাম্পে, মিয়ানমারে সহিংসতার কারণে শত শত রোহিঙ্গা আটকা পড়ে আছে। মাতৃভূমি থেকে বিচ্ছিন্নতা ঈদে তাদের আত্মাকে সিক্ত করতে ব্যর্থ হয়।ঈদের দিন দুয়েক আগে থেকেই উদযাপনের প্রস্তুতিতে ব্যস্ত রোহিঙ্গারা।

রোহিঙ্গা ক্যাম্প ঘনবসতিপূর্ণ এবং ঈদের জামাতের জন্য খোলা জায়গা নেই। তাই, আমরা মসজিদের ভিতরে ঈদের নামাজ পড়ার প্রস্তুতি নিয়েছি, লেদা ক্যাম্পের জমিল এমনটা জানালেন।

ছয় লাখ এরও বেশি রোহিঙ্গা শিশু রয়েছে যারা জায়গার অভাবে খেলার মাঠ এবং মৌলিক বিনোদন থেকে বঞ্চিত। তবুও, ৩৪ রোহিঙ্গা ক্যাম্পের শিশুরা ঈদকে স্মরণীয় উপলক্ষ্যে পরিণত করতে তাদের নিজস্ব উপায় বের করেছে।

জাদিমুড়া ক্যাম্পের এক রোহিঙ্গা শিশু সেফায়েত বলেন, এই ঈদে ক্যাম্পের অভ্যন্তরে একটি মেলা হবে যেখানে শিশুদের জন্য আনন্দ-উৎসব এবং অন্যান্য কিছু বিনোদনের উপকরণ থাকবে।

একই ক্যাম্পের আরেক শরণার্থী তরুণী হালিমা শেখও ঈদ মেলা নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

আমি আমার বন্ধুদের সাথে মেলায় ঈদের কেনাকাটার জন্য বাবার কাছে কিছু টাকা চেয়েছি। আমি আমার এবং আমার মায়ের জন্য প্রসাধনী কেনার পরিকল্পনা করছি, সে বলল।

রমজান শেষে রোহিঙ্গা নারীরা এখন ঈদের ঐতিহ্যের অংশ হিসেবে বিশেষ খাবার তৈরির সর্বোচ্চ চেষ্টা করছেন।রোহিঙ্গাদের জন্য উৎসবকে আরও রঙিন করতে বিভিন্ন সাহায্য সংস্থাও বিশেষ অফার নিয়ে এসেছে।

আমরা কয়েকশ রোহিঙ্গা পরিবারকে একটি বিশেষ ঈদ প্যাকেজ দিয়েছি যার মধ্যে রয়েছে সুগন্ধি চাল, ডাল, দুধ, চিনি, ভার্মিসেলি ইত্যাদি। শরণার্থী শিবিরে আমাদের একটি স্বাস্থ্য পোস্ট চালানোর জন্য আমরা একজন অনাবাসী বাংলাদেশির কাছ থেকে কিছু জাকাত তহবিলও পেয়েছি, বলেছেন ইউকে-ভিত্তিক সাহায্য সংস্থা গ্লোবাল ওয়ানের কান্ট্রি ম্যানেজার নজরুল ইসলাম।আরেকটি বাংলাদেশী সাহায্য সংস্থা ব্র্যাকও খাদ্য প্যাকেজ দিয়েছে। ব্র্যাকের মানবিক প্রতিক্রিয়া কর্মসূচির প্রধান খালেদ মোর্শেদ আরব বলেন,আমরা ৩ হাজার রোহিঙ্গা পরিবারকে মাংস, তেল ও মশলা সহ বিশেষ খাদ্য সহায়তা দিয়েছি।

উৎসবের সময় শান্তি নিশ্চিত করতে রোহিঙ্গা ক্যাম্পে নিয়োজিত থাকা আইনশৃঙ্খলা বাহিনী আশেপাশে নিরাপত্তা জোরদার করেছে। এ বিষয়ে জানতে চাইলে ১৪-এপিবিএনের অধিনায়ক পুলিশ সুপার নাঈমুল হক বলেন,আমরা রোহিঙ্গা শিবিরে এবং আশেপাশে আজ থেকে কঠোরভাবে পুলিশ মোতায়েন করেছি যাতে সার্বক্ষণিক সতর্কতা নিশ্চিত করা যায়।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারী উপজেলা নির্বাচনে মনোনয়ন জমা দিয়েছেন ১৭ জন

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্ব...

ভোলা বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস পালিত

ভোলা প্রতিনিধি: বর্ণাঢ্য আয়োজনে ভ...

সৌদি গেলেন ৪১৩ জন হজযাত্রী

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর পবিত্র হজের প্রথম ফ্লাইটের আনুষ্...

টাইগারদের শ্বাসরুদ্ধকার জয়

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচে ৫ র...

মালদ্বীপ থেকে সেনা সরাল ভারত

আন্তর্জাতিক ডেস্ক : মালদ্বীপ থেকে সব সেনা প্রত্যাহার করে নিয...

অবৈধ ফার্মেসি-ক্যান্টিন বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : সরকারি হাসপাতালের ভেতরে অবৈধভাবে তৈরি করা...

গরম কমলে আন্দোলনে নামব

নিজস্ব প্রতিবেদক : গরম কমলে আমরা আরো বড় আকারে আন্দোলনে নামব।...

সড়কে প্রাণ গেল ২ জনের

নিজস্ব প্রতিবেদক : সিরাজগঞ্জের শাহজাদপুরে পৃথক সড়ক দুর্ঘটনায়...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা