ছবি : সংগৃহীত
সারাদেশ

নাসিকে দোস্ত-দুশমন খেলা

সাননিউজ ডেস্ক: ‘মেয়র হিসেবে নারায়ণগঞ্জ শহরের উন্নয়ন বা ব্যক্তি আইভীর জনপ্রিয়তার চেয়েও বড় ফ্যাক্টর হয়ে উঠেছে আইভীর ওসমান পরিবারবিরোধী মনোভাব। নানা সময়ে প্রভাবশালী শামীম ওসমানের বিরুদ্ধে সাহসী ভূমিকার কারণে সাধারণ ভোটারদের অনেকের সমর্থন আইভীর প্রতি।’ নারায়ণগঞ্জ মহানগরীর সাধারণ ভোটার ও বিভিন্ন মহলের সঙ্গে কথা বলে এমনটাই বোঝা গেলো। নারায়ণগঞ্জবাসী দুই মেয়াদে নারায়ণগঞ্জের সিটি মেয়র হিসেবে সেলিনা হায়াৎ আইভীকে বেছে নিয়েছেন। তৃতীয় নির্বাচনে তার মূল প্রতিদ্বন্দ্বী তৈমূর আলম খন্দকার। যিনি সিদ্ধান্তের বাইরে গিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নেওয়ায় বিএনপি থেকে অব্যাহতি পেয়েছেন।

তবে নারায়ণগঞ্জ ভোটের খেলাটা এখন ‘দোস্ত-দুশমন খেলায়’ রূপ নিয়েছে। আইভী দলীয় কারণে ‘প্রকাশ্যে দোস্ত’। তবে শামীম-আইভীর ‘ব্যক্তিগত সম্পর্ক’ বলছে দুশমন। অন্যদিকে তৈমূর আলম খন্দকার দলীয় কারণে ‘চিরদুশমন’। কেননা, শামীম বরাবরই চরম বিএনপিবিরোধী; তবে নারায়ণগঞ্জের রাজনীতির পুরো মাঠ দখলে নিতে গোপনে ‘আইভীর দুশমন’।

ভোটের আগে সব জায়গায় আলোচনা, কে হচ্ছেন নারায়ণগঞ্জের এবারের মেয়র। সবাই স্বীকার করছেন, ভোটের মাঠে এবার অনেকগুলো সমীকরণ কাজ করছে। তবে সবকিছু ছাপিয়ে সেই শামীম ওসমান ও আইভীর দ্বন্দ্ব। স্থানীয় সাধারণ মানুষ, সুশীল সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী ও রাজনৈতিক ব্যক্তিদের সঙ্গে কথা বলে সিটি নির্বাচনের গতিপ্রকৃতির হিসাবটা অন্যরকম। রাজধানীর পার্শ্ববর্তী বন্দর শহর নারায়ণগঞ্জে খান সাহেব ওসমান আলী পরিবার ও আলী আহম্মদ চুনকা পরিবারের বিরোধ অনেক পুরনো। খান সাহেব ছিলেন নারায়ণগঞ্জ-৪ আসনের বর্তমান সংসদ সদস্য শামীম ওসমানের দাদা। আর চুনকা হলেন আইভীর বাবা। ১৯৭২ সালে আওয়ামী লীগের কাউন্সিল ও ১৯৭৩ সালে নারায়ণগঞ্জ পৌরসভা নির্বাচনকে কেন্দ্র করে দুই পরিবারের দ্বন্দ্ব সামনে আসে। এরপর থেকে দুই পরিবারের সদস্যরা বিরোধে জড়িয়ে আছেন। এটি আরও তীব্র হয়েছে শামীম ও আইভীর মধ্যে।

২০১১ সালের প্রথম নির্বাচনে আইভী ও শামীম দুইজনই নামেন জনপ্রিয়তার লড়াইয়ে। আইভী এক লাখের বেশি ভোটে জিতে যাওয়ার পর শামীম ওসমান দৃশ্যত রাজনীতিতে পিছিয়ে পড়েছেন। নারায়ণগঞ্জের প্রভাবশালী এই দুই পরিবার আওয়ামী ঘরানার হওয়ায় স্থানীয় আওয়ামী লীগও দুইভাগে বিভক্ত। এখানে রাজনীতির খেলাটাও যেন আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগ, অন্য কোনো দলকে খুব একটা সুবিধা পেতে দেখা যায়নি কখনও। এর বাইরে শামীম ওসমানের বড় দুই ভাইয়ের জন্য নারায়ণগঞ্জ জেলায় জাতীয় পার্টির প্রভাবও কিছুটা দেখা যায়।

স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধিরা মনে করেন, বছরের পর বছর প্রভাব বিস্তারের কারণে সাধারণদের মাঝে ওসমান পরিবারবিরোধী মনোভাব তৈরি হয়েছে। এ কারণে ভোট দেওয়ার সুযোগ পেলে ওসমান পরিবারের বিপরীত প্রার্থীকে বেছে নেওয়ার প্রবণতা দেখা যায় অনেকের মধ্যে। ২০১১ সালের সিটি নির্বাচনে যার শুরুটা হয়েছিল।

সাননিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

প্রতিবন্ধী শিশুকে ধর্ষণ

জেলা প্রতিনিধি: মায়ের সাথে খড় আনতে গিয়ে ১২ বছরের এক বুদ্ধি প...

ভারতের ভোট গ্রহণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক: আজ ভারতের জাতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভা ন...

চার্লস ডারউইন’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ ‍শুক্রবার (১৯ এপ্রিল)...

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা