জাতীয়

‘৭ মার্চ’ জাতীয় দিবস হিসেবে উদযাপিত হবে

সাংস্কৃতিক প্রতিবেদক: বাঙালি জাতির দীর্ঘ স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অনন্য দিন ঐতিহাসিক ‘৭ মার্চ’। ১৯৭১ সালের এইদিনে তৎকালীন রেসকোর্স ময়দানে (সোহরাওয়ার্দী উদ্যান) এক জনসমুদ্রে দাঁড়িয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দেন। যার পথ ধরে মুক্তিকামী বাঙালি হাজার বছরের পরাধীনতার শৃঙ্খল ভাঙতে স্বাধীনতার সংগ্রামের জন্য প্রস্তুত হয়। নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে ছিনিয়ে আনে মহান স্বাধীনতা।

বাঙালির ইতিহাসের মহান এই দিনটিকে জাতীয় দিবস হিসেবে উদযাপনের জন্য পরিপত্র জারি করা হয়েছে। সেজন্য এবার প্রথমবারের মতো ঐতিহাসিক ৭ মার্চ জাতীয় দিবস হিসেবে পালিত হবে। এ উপলক্ষে ঐতিহাসিক ৭ মার্চকে ঘিরে ঢাকায় কেন্দ্রীয় অনুষ্ঠানসহ সারাদেশের প্রতিটি জেলা-উপজেলায় ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

এসব কর্মসূচির মধ্যে রয়েছে- ৭ মার্চ সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন এবং ধানমণ্ডির ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করা হবে। ঢাকাসহ সকল জেলা ও উপজেলায় জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমির মাধ্যমে শিশু-কিশােরসহ দেশের বিশিষ্ট আবৃত্তিকারগণের অংশগ্রহণে আবৃত্তি অনুষ্ঠান, বিশিষ্ট সংগীত শিল্পী, নৃত্যশিল্পীর অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান, বঙ্গবন্ধুর কর্মময় জীবন নিয়ে নাটক মঞ্চায়ন, বঙ্গবন্ধুকে নিয়ে ডকুমেন্টারি প্রদর্শনী, চলচ্চিত্র প্রদর্শনী, আলোকচিত্র প্রদর্শনী, এবং স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের অংশেগ্রহনে সকল জেলায় বিভিন্ন প্রতিযোগিতার (বঙ্গবন্ধুর ভাষণ, আবৃত্তি, চিত্রাঙ্কন, সংগীত ও নৃত্য) অনুষ্ঠান আয়োজন করা হবে।

এছাড়াও দেশের গুরুত্বপূর্ণ সড়কদ্বীপ সজ্জিতকরণ, সোহরাওয়ার্দী উদ্যানের বিভিন্ন স্থানে আতশবাজির আয়োজন এবং সংগীত, অর্কেস্ট্রা, ডকুড্রামা, নৃত্যালেখ্যা ইত্যাদি সাংস্কৃতিক অনুষ্ঠানে সাজানো থাকবে।

শনিবার (৬ মার্চ) সকালে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলনে এবিষয়ে সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে বিস্তারিত তুলে ধরা হয়। এ সংবাদ সম্মেলনে দিবসটিকে জাতীয় দিবস হিসেবে পালনের বিস্তারিত তুলে ধরেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। এসময় উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়র সচিব বদরুল আরেফীন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী প্রমুখ।

সংবাদ সম্মেলনের শুরুতেই লিখিত বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেন, বাংলাদেশের স্বাধীনতার প্রেক্ষাপটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের তাৎপর্য অনেক গভীর। দিনটিকে ঐতিহাসিক ৭ই মার্চ দিবস হিসেবে ঘোষণা এবং দিবসটিকে 'ক' শ্রেণিভুক্ত হিসেবে পরিপত্র জারি করা হয়েছে। এই আয়োজন উদযাপনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়কে সংযুক্ত করা হয়েছে। এদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন এবং ধানমণ্ডির ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করা হবে। কেন্দ্রীয় অনুষ্ঠান বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৭ই মার্চ বিকাল ৩টায় আয়ােজন করা হবে। এতে প্রধান অতিথি হিসাবে ভার্চুয়ালি উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

কেন্দ্রীয় আয়োজনে সংস্কৃিত প্রতিমন্ত্রী কে এম খালিদের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক ও শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি। দিবসটির তাৎপর্য তুলে ধরে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী। স্বাগত বক্তব্য রাখবেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব মো. বদরুল আরেফীন। অনুষ্ঠানস্থলে স্বাস্থ্যবিধি মেনে অনধিক ৫০০ অতিথির আসন গ্রহণের ব্যবস্থা রাখা হবে এবং অন্যান্য অতিথিরা অনলাইনে উপভোগ করবেন।

প্রতিমন্ত্রী জানান, শিক্ষা মন্ত্রণালয় এবং মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় ঐতিহাসিক ৭ই মার্চ যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে নিজ নিজ কর্মসূচি গ্রহণ করবে। ঢাকাসহ সকল জেলা ও উপজেলায় জেলা প্রশাসন ও জেলা শিল্পকলা একাডেমির মাধ্যমে শিশু-কিশােরসহ দেশের বিশিষ্ট আবৃত্তিকারগণের অংশগ্রহণে আবৃত্তি অনুষ্ঠান; বিশিষ্ট সংগীত শিল্পী, নৃত্যশিল্পীর অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান; বঙ্গবন্ধুর কর্মময় জীবন নিয়ে নাটক মঞ্চায়ন; বঙ্গবন্ধুকে নিয়ে ডকুমেন্টারি প্রদর্শনী; চলচ্চিত্র প্রদর্শনী; আলোকচিত্র প্রদর্শনী; এবং স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের অংশেগ্রহনে সকল জেলায় বিভিন্ন প্রতিযোগিতার (বঙ্গবন্ধুর ভাষণ, আবৃত্তি, চিত্রাঙ্কন, সংগীত ও নৃত্য) অনুষ্ঠান আয়োজন করা হবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, এই আয়োজনের ব্যয় নির্বাহের জন্য ২০২০-২১ অর্থবছরে সংস্কৃতি মন্ত্রণালয়ের বরাদ্দ থেকে জেলা পর্যায়ে এক লক্ষ টাকা ও উপজেলা পর্যায়ে ৫০ হাজার টাকা হারে সর্বমােট তিন কোটি দশ লাখ টাকা ইতোমধ্যে বরাদ্দ দেওয়া হয়েছে। করোনা পরিস্থিতিতে জাতীয় কর্মসূচির সঙ্গে সঙ্গতি রেখে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের স্বাস্থ্য সুরক্ষায় শূন্য ঝুঁকি নিশ্চিত করে স্ব-স্ব কর্মসূচি ও অনুষ্ঠান আয়োজন করবে।

জাতীয় অনুষ্ঠানের সঙ্গে সঙ্গতি রেখে সকল সিটি কর্পোরেশন, পৌরসভা, জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদসমূহে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস উদযাপন করা হবে। ডাক ও টেলিযােগাযােগ বিভাগ কর্তৃক একটি স্যুভেনির শিট ও উদ্বোধনী খাম অবমুক্ত করা হবে এবং এ উপলক্ষে একটি বিশেষ সীলমোহর কেবল এ দিনের জন্য ব্যবহার করা হবে। আর যেসব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস পরিচালনা করা হয়, সেসব শিক্ষার্থীদের নিয়ে অনলাইনে ঐতিহাসিক ৭ই মার্চ বিষয়ে একটি আলােচনা অনুষ্ঠান করা হবে। সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীগণ অনলাইনে যুক্ত হয়ে কেন্দ্রীয় অনুষ্ঠান উপভােগ করবে।

এছাড়া ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয় দিবস উদযাপন উপলক্ষে সকল অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কর্তৃক ৭ই মার্চে প্রদত্ত ভাষণ নির্দিষ্ট সময়ে প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হবে। কেন্দ্রীয় অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ সকল সরকারি-বেসরকারি টিভি চ্যানেল এবং বাংলাদেশ টেলিভিশনের অনলাইন প্লাটফর্মসমূহে একযােগে সরাসরি সম্প্রচার করা হবে।

ঐতিহাসিক ৭ই মার্চ জাতীয়ভাবে উদযাপন উপলক্ষে গণপূর্ত অধিদপ্তর গুরুত্বপূর্ণ সড়কদ্বীপ সজ্জিতকরণের কার্যক্রম সম্পাদন করছে। সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজন করা হচ্ছে আতশবাজির। সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত, অর্কেস্ট্রা, ডকুড্রামা, নৃত্যালেখ্যা ইত্যাদি থাকবে।

সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী আরও বলেন, মুক্তিযুদ্ধের ভাবাদর্শে ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক ভাবধারায় সুখী-সমৃদ্ধ, ক্ষুধা-দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার এখনই সময়। বাংলাদেশের স্বাধীনতা ও ৭ই মার্চের ভাষণের সুবর্ণজয়ন্তীতে এটাই আমাদের দৃঢ় প্রত্যয় ও অঙ্গিকার।

সান নিউজ/এইচএস/এসএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা