শিক্ষা

৪০তম বিসিএসের ফল আগামী মাসেই

সান নিউজ ডেস্ক: ৪০তম বিসিএসের চূড়ান্ত ফলাফল আগামী মার্চে দেয়া হবে বলে জানিয়েছে বাংলাদেশ কর্ম কমিশনের (পিএসসি) একাধিক সূত্র। এই বিসিএসকে বিশেষ গুরুত্ব দিয়ে পিএসসি বিশেষ ভাবে কাজ করছে বলেও জানিয়েছে পিএসসির ওসব সূত্র।

পিএসসি সূত্র জানায়, ৪০তম বিসিএসের প্রার্থীদের ভাইভা পরীক্ষা চলছে। এটি এখন শেষ পর্যায়ে রয়েছে। ৪০তম বিসিএসের কারিগরি ক্যাডারের মৌখিক পরীক্ষা ১৬ ফেব্রুয়ারি শুরু হবে। পরীক্ষা চলবে আগামী ৩ মার্চ পর্যন্ত। রাজধানীর আগারগাঁওয়ের শেরেবাংলা নগরের পিএসসির প্রধান কার্যালয়ে এ পরীক্ষা নেওয়া হবে। মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ হাজার ৩৩৬।

পিএসসির সূত্র আরও বলেন, ৪০তম বিসিএস পরীক্ষা করোনাভাইরাসের কারণে বারবার বাধাগ্রস্ত হয়েছে। পিএসসিকে ভাইভা পরীক্ষা নিতেও বেগ পোহাতে হয়েছে। করোনার প্রকোপ বেড়ে যাওয়ার কারণে অনেকবার স্থগিত করে আবার শুরু করতে হয়েছে। সব মিলে এই বিসিএস করোনার কারণে পিছিয়ে পড়েছে। তবে পিএসসি চেষ্টা করছে খুব অল্প সময়ে এই বিসিএস শেষ করতে।

এ বিষয়ে পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বলেন, ৪০তম বিসিএস আন্তরিকভাবে শেষ করার সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে পিএসসি। আগামী মার্চের মধ্যে চূড়ান্ত ফলাফল প্রকাশের ইচ্ছা আছে আমাদের। এ জন্য আমরা কাজ করে যাচ্ছি।
গত বছরের ২৭ জানুয়ারি ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি)। এতে ১০ হাজার ৯৬৪ জন পাস করেন।

মৌখিক পরীক্ষা ১৬ ফেব্রুয়ারি থেকে শুরুর কথা থাকলেও করোনা ভাইরাসের কারণে তা পেছায়। এরপর করোনার কারণে অনেকবার ভাইভা শুরু করেও স্থগিত করা হয়।
২০১৮ সালের আগস্টে ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। ৪০তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষায় আবেদন করেছিলেন ৪ লাখ ১২ হাজার ৫৩২ জন প্রার্থী। এর মধ্যে পরীক্ষা দিয়েছেন ৩ লাখ ২৭ হাজার পরীক্ষার্থী। তাঁদের মধ্যে প্রিলিমিনারিতে উত্তীর্ণ হন ২০ হাজার ২৭৭ জন।

৪০তম বিসিএসে মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নেওয়া হবে। এতে প্রশাসন ক্যাডারে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেওয়া হবে। মোট ১ হাজার ৯০৩ জন ক্যাডার নিয়োগ দেওয়া হবে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে।

সাননিউজ/এমআরএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ইন্দোনেশিয়ায় শীতল লাভায় নিহত ৬৭

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার স...

লক্ষ্মীপুরে প্রবাসীর বাড়িতে হামলা-ভাংচুর 

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

আগুনে শতাধিক ঘর-দোকান ভস্মীভূত

জেলা প্রতিনধি : গাজীপুরের ভোগড়া এলাকায় আগুনে তিনটি কলোনির...

দেশ ছাড়ল বাংলাদেশ দল

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের স্ব...

আজ ঐতিহাসিক ফারাক্কা দিবস 

নিজস্ব প্রতিবেদক: আজ ১৬ মে, ঐতিহা...

প্রকাশ্যে আনলেন মেয়েকে 

বিনোদন ডেস্ক: ভারতীয় বাংলার তারকা দম্পতি রাজ ও শুভশ্রী। তাদে...

কাল থেকে বৃষ্টি হওয়ার সম্ভবনা

নিজস্ব প্রতিবেদক: সারাদেশে বয়ে যাচ্ছে মৃদু ও মাঝারি ধরনের তা...

জঙ্গি-সন্ত্রাসবাদ পুলিশের নিয়ন্ত্রণে

নিজস্ব প্রতিবেদক : দেশে জঙ্গি ও সন্ত্রাসবাদ দমনে সাফল্যজনক ভ...

ইসরায়েলকে নিষিদ্ধে ফিফায় ভোট

স্পোর্টস ডেস্ক : আন্তর্জাতিক ফুটবল থেকে ইসরায়েলকে নিষিদ্ধ কর...

সড়কে প্রাণ গেল যুবলীগ নেতার 

জেলা প্রতিনিধি: পিরোজপুর জেলার না...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা