বাণিজ্য

২০২১-এ পুঁজিবাজার থেকে টাকা তুলেছে যেসব কোম্পানি 

নৌশিন আহম্মেদ মনিরা: বুক বিল্ডিং ও ফিক্সড প্রাইস পদ্ধিতিতে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেষ হতে চলা ২০২১ সালজুড়ে মোট ১৩টি কোম্পানি পুঁজিবাজারে তালিকাভূক্ত হয়েছে। ওই কোম্পানিগুলো মোট ১০৪৬ কোটি টাকার শেয়ার নিয়ে এসেছে বাজারে।

বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, ২০২১-এ পুঁজিবাজারে নতুনভাবে তালিকভূক্ত হয়েছে মোট ১৩টি কোম্পানি। এসব কোম্পানির মধ্যে বুক বিল্ডিং পদ্ধতির অনুকূলে তালিকাভূক্ত হয়েছে ৫টি কোম্পানি। আর ফিক্সড প্রাইজ পদ্ধতিতে বাজারে এসেছে ৮টি কোম্পানি।

১০৪৬ কোটি টাকার মধ্যে বুক বিল্ডিং পদ্ধতির পাঁচ কোম্পানিই বাজারে এনেছে ৭০০ কোটি টাকার শেয়ার। কোম্পানিগুলো হলো- বারাকা পতেঙ্গা পাওয়ার, ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ, লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড, মীর আক্তার হোসেন এবং এনার্জি প্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড।

আর ২০২১-এ ফিক্সড প্রাইজ পদ্ধতির আটটি কোম্পানি বাজারে এনেছে ৩৪৬ কোটি টাকার শেয়ার। কোম্পানিগুলো হলো- একমি পেস্টিসাইডস, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক, সোনালী লাইফ ইন্স্যুরেন্স, দেশ জেনারেল ইন্স্যুরেন্স, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, ই-জেনারেশন এবং তৌফিকা ফুডস অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

বুক বিল্ডিং পদ্ধতির পাঁচ কোম্পানি:

এনার্জি প্যাক পাওয়ার: ২০২০ সালের ২১ অক্টোবর পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন পায় এনার্জি প্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড। কোম্পানিটি ওই বছরের ৭ থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত আইপিও আবেদন গ্রহণের পরে লটারিতে বিজয়ী বিনিয়োগকারীদের বিও হিসাবে চলতি বছরের ১৭ জানুয়ারি শেয়ার প্রেরণ করেছে। পরে এ বছরের ১৯ জানুয়ারি থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু করেছে কোম্পানি।

মীর আক্তার হোসেন: গত বছরের ১৩ আগস্ট কোম্পানিটিকে পুঁজিবাজার থেকে ১২৫ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয় বিএসইসি। এরপর ওই বছরের ২৪ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত আইপিও আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করে কোম্পানিটি লটারিতে বিজয়ী বিনিয়োগকারীদের বিও হিসাবে চলতি বছরের ৩১ জানুয়ারি শেয়ার প্রেরণ করেছে। আর এ বছরের ২ ফেব্রুয়ারি থেকে কোম্পানিটি পুঁজিবাজারে লেনদেন শুরু করেছে।

লুব-রেফ: ২০২০ সালের ২১ আগস্ট পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন পায় লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড। কোম্পানিটি চলতি বছরের ২৬ জানুয়ারি থেকে ১ ফেব্রুয়ারি পর্যন্ত আইপিও আবেদন গ্রহণের পরে লটারিতে বিজয়ী বিনিয়োগকারীদের বিও হিসাবে ৪ মার্চ শেয়ার প্রেরণ করেছে। পরে এ বছরের ৯ মার্চ থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু করেছে কোম্পানি।

ইনডেক্স এগ্রো: গত বছরের ২৩ ডিসেম্বর কোম্পানিটিকে পুঁজিবাজার থেকে ৫০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয় বিএসইসি। এরপর চলতি বছরের ২২ থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আইপিও আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করে কোম্পানিটি লটারিতে বিজয়ী বিনিয়োগকারীদের বিও হিসাবে ৪ এপ্রিল শেয়ার প্রেরণ করেছে। আর এ বছরের ৭ এপ্রিল থেকে কোম্পানিটি পুঁজিবাজারে লেনদেন শুরু করেছে।

বারাকা পতেঙ্গা পাওয়ার: ২০২১ সালের ৬ জানুয়ারি পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন পায় লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড। কোম্পানিটি চলতি বছরের ২২ থেকে ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত আইপিও আবেদন গ্রহণের পরে বরাদ্দ পাওয়া শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসাবে ১৪ জুলাই প্রেরণ করেছে। পরে এ বছরের ১৬ জুলাই থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু করেছে কোম্পানি।

ফিক্সড প্রাইজ পদ্ধতির আট কোম্পানি:

তৌফিকা ফুডস: ২০২০ সালের ১৫ অক্টোবর পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন পায় তৌফিকা ফুডস অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। কোম্পানিটি চলতি বছরের ৩ থেকে ৭ জানুয়ারি পর্যন্ত আইপিও আবেদন গ্রহণের পরে লটারিতে বিজয়ী বিনিয়োগকারীদের বিও হিসাবে ৭ ফেব্রুয়ারি শেয়ার প্রেরণ করেছে। পরে এ বছরের ১০ ফেব্রুয়ারি থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু করেছে কোম্পানি।

ই-জেনারেশন: গত বছরের ২১ অক্টোবর কোম্পানিটিকে পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয় বিএসইসি। এরপর চলতি বছরের ১২ থেকে ১৮ জানুয়ারী পর্যন্ত আইপিও আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করে কোম্পানিটি লটারিতে বিজয়ী বিনিয়োগকারীদের বিও হিসাবে ৭ ফেব্রুয়ারি শেয়ার প্রেরণ করেছে। আর এ বছরের ২৩ ফেব্রুয়ারি থেকে কোম্পানিটি পুঁজিবাজারে লেনদেন শুরু করেছে।

এনআরবি কমার্শিয়াল ব্যাংক: ২০২০ সালের ১৮ নভেম্বর পুঁজিবাজার থেকে ১২০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন পায় এনআরবি কমার্শিয়াল ব্যাংক। কোম্পানিটি চলতি বছরের ৩ ফেব্রুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত আইপিও আবেদন গ্রহণের পরে লটারিতে বিজয়ী বিনিয়োগকারীদের বিও হিসাবে ১৬ মার্চ শেয়ার প্রেরণ করেছে। পরে এ বছরের ২২ মার্চ থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু করেছে কোম্পানি।

দেশ জেনারেল ইন্স্যুরেন্স: গত বছরের ২ ডিসেম্বর কোম্পানিটিকে পুঁজিবাজার থেকে ১৬ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয় বিএসইসি। এরপর চলতি বছরের ১৪ থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত আইপিও আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করে কোম্পানিটি লটারিতে বিজয়ী বিনিয়োগকারীদের বিও হিসাবে ২৩ মার্চ শেয়ার প্রেরণ করেছে। আর এ বছরের ২৯ মার্চ থেকে কোম্পানিটি পুঁজিবাজারে লেনদেন শুরু করেছে।

সোনালী লাইফ ইন্স্যুরেন্স: ২০২০ সালের ৯ ডিসেম্বর পুঁজিবাজার থেকে ১৯ কোটি টাকা উত্তোলনের অনুমোদন পায় সোনালী লাইফ ইন্স্যুরেন্স। কোম্পানিটি চলতি বছরের ৩০ মে থেকে ৩ জুন পর্যন্ত আইপিও আবেদন গ্রহণের পরে বরাদ্দ পাওয়া শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসাবে ২৯ জুন প্রেরণ করেছে। পরে এ বছরের ৩০ জুন থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু করেছে কোম্পানি।

সাউথ বাংলা ব্যাংক: চলতি বছরের ৯ মে কোম্পানিটিকে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয় বিএসইসি। এরপর ৫ থেকে ১১ জুলাই পর্যন্ত আইপিও আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করে কোম্পানিটি বরাদ্দ পাওয়া শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসাবে ৯ আগস্ট প্রেরণ করেছে। আর এ বছরের ১১ আগস্ট থেকে কোম্পানিটি পুঁজিবাজারে লেনদেন শুরু করেছে।

সেনা কল্যান ইন্সুরেন্স: ২০২১ সালের ১১ আগস্ট পুঁজিবাজার থেকে ১৬ কোটি টাকা উত্তোলনের অনুমোদন পায় সেনা কল্যান ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড। কোম্পানিটি চলতি বছরের ৩ থেকে ৮ অক্টোবর পর্যন্ত আইপিও আবেদন গ্রহণের পরে বরাদ্দ পাওয়া শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসাবে ২ নভেম্বর প্রেরণ করেছে। পরে এ বছরের ৭ নভেম্বর থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু করেছে কোম্পানি।

একমি পেস্টিসাইডস: চলতি বছরের ১৯ জুলাই কোম্পানিটিকে পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয় বিএসইসি। এরপর ১২ থেকে ১৮ অক্টোবর পর্যন্ত আইপিও আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করে কোম্পানিটি বনাদ্দ পাওয়া শেয়ার বিনিয়োগকারীদের বিও হিসাবে ১০ নভেম্বর প্রেরণ করেছে। আর এ বছরের ১৪ নভেম্বর থেকে কোম্পানিটি পুঁজিবাজারে লেনদেন শুরু করেছে।

২০২১-এ আইপিও অনুমোদন পাওয়া আরো ৪ কোম্পানির অবস্থান:

চলতি বছরে উপরোক্ত কোম্পানিগুলো ছাড়াও আরো ৪টি কোম্পানিকে আইপিও'র মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনের অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ওই ৪টি কোম্পানি পুঁজিবাজার থেকে মোট ৫৩৭ কোটি টাকা উত্তোলনের অনুমোদন পেয়েছে।

কোম্পানিগুলো হলো- ইউনিয়ন ইন্স্যুরেন্স, ইউনিয়ন ব্যাংক, বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ এবং জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড।

কোম্পানীগুলোর মধ্য বুক বিল্ডিং পদ্ধতিতে আইপিওর মাধ্যমে অর্থ উত্তোলনের অনুমোদন পেয়েছে জেএমআই হসপিটাল রিক্যুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড। বাকি তিনটি কোম্পানিই ফিক্সড প্রাইস পদ্ধতিতে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করবে।

বুক বিল্ডিং পদ্ধতির জেএমআই হসপিটালের বিডিং শুরু হবে আগামী বছরের ৯ জানুয়ারি। যা চলবে ১২ জানুয়ারি পর্যন্ত। কোম্পানিটিকে পুঁজিবাজার থেকে ৭৫ কোটি টাকা উত্তোলনের জন্য গত ১৬ নভেম্বর বিডিংয়ের অনুমোদন দিয়েছে বিএসইসি।

এদিকে ফিক্সড প্রাইজ পদ্ধতির ইউনিয়ন ইন্স্যুরেন্সের আইপিওতে আবেদন গত ২২ ডিসেম্বর শেষ হয়েছে। যা শুরু শুরু হয়েছিলো ১৫ ডিসেম্বর। কোম্পানিটিকে পুঁজিবাজার থেকে ১৯ কোটি ৩৬ লাখ নয় হাজার ৪০ টাকা উত্তোলনের জন্য গত ২৩ জুন আইপিও অনুমোদন দেয় বিএসইসি।

বাকি দুটি কোম্পানির মধ্যে ইউনিয়ন ব্যাংকের আইপিওতে আবেদন শুরু হয়েছে গতকাল রোববার (২৬ ডিসেম্বর)। যা চলবে ৩০ ডিসেম্বর পর্যন্ত। কোম্পানিটিকে পুঁজিবাজার থেকে ৪২৮ কোটি টাকা উত্তোলনের জন্য গত ৫ সেপ্টেম্বর আইপিও অনুমোদন দিয়েছে বিএসইসি।

আর পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা উত্তোলনের জন্য গত ৩ অক্টোবর বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজকে আইপিও অনুমোদন দিয়েছে বিএসইসি। ইতিমধ্যে গত ২৩ ডিসেম্বর থেকে কোম্পানিটির আইপিওতে আবেদন শুরু হয়েছে। যা চলবে ২৯ ডিসেম্বর পর্যন্ত।

সান নিউজ/এনএএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

তীব্র গরমে জনজীবন বিপর্যস্ত

নিজস্ব প্রতিবেদক: দেশের ১৮টি জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

রাজধানীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর মুগদার মদিনাবাগ এলাকায় ঢাকা দক্ষ...

বিটিএসএফ’র আলোচনা সভা অনুষ্ঠিত 

স্টাফ রিপোর্টার: ঢাকায় তৃণমূল সাং...

বিপুল মূল্যের আইসসহ ব্যান্ড শিল্পী গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ১ কেজি ক্র...

ঠাকুরগাঁওয়ে ইসতিসকার নামাজ আদায়

ঠাকুরগাঁও প্রতিনিধি: কয়েকদিনের টা...

কুষ্টিয়ায় বৃত্তি পেল ১৬০ স্কুল শিক্ষার্থী

কুদরতে খোদা সবুজ, কুষ্টিয়া প্রতিনিধি:

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা