সারাদেশ

সড়ক দুর্ঘটনার মরণ ফাঁদ ভালুকা মহাসড়ক

সাজ্জাদুল আলম খান, ভালুকা (ময়মনসিংহ): ময়মনসিংহের ভালুকা উপজেলার মহাসড়কটি যেন এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। এই মহাসড়কের বিভিন্ন অংশে প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। এক দিকে প্রাণ হারাচ্ছে সাধারণ যাত্রী ও চালকেরা। অপর দিকে শত শত যাত্রী পঙ্গু হয়ে দুঃসহ জীবন যাপন করছেন।

আরও পড়ুন: বিশ্বজুড়ে কমেছে মৃত্যু ও শনাক্ত

এদিকে, প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটলেও এর কারণ অনুসন্ধানসহ দুর্ঘটনা এড়ানোর মতো কোন ব্যবস্থা গ্রহণ করতে দেখা যায়নি। শুধুমাত্র দুর্ঘটনার সময় তাদের উদ্ধার করে হাসপাতালে নেয়া পর্যন্তই যে তাদের দায়িত্ব। অপরদিকে দুর্ঘটনার সময় যাত্রীদের মালামাল লুটপাট করা হয় বলেও আহত যাত্রীদের কাছে হরহামেশাই অভিযোগ পাওয়া যায়। এছাড়াও কথিত আছে এক শ্রেণির সুবিধাভোগীরা মহাসড়কের পাশে অপেক্ষায় থাকে কখন দুর্ঘটনা ঘটবে। দুর্ঘটনা ঘটলেই তারা যাত্রীদের সর্বস্ব লুট করবে।

মহাসড়কে চলাচলরত যানবাহনের চালক ও স্থানীয়দের সঙ্গে কথা বললে তারা দুর্ঘটনার নানা কারণ উল্লেখ করেন। এর মধ্যে রাস্তায় ফুটওভারব্রিজ না থাকা, বেপরোয়া গতিতে গাড়ি চালানো, অতিরিক্ত যানবাহনের চাপ, নেশাগ্রস্ত এবং ক্লান্ত শরীরে গাড়ি চালানো, অদক্ষ ও অপ্রাপ্ত বয়স্ক চালক, অবৈধভাবে ওভারটেকিং, অতিরিক্ত মালামাল ও যাত্রীবহন, ট্রাফিক আইন অমান্য ও হাইওয়ে এবং ট্রাফিক পুলিশের গাফিলতি ও চাঁদাবাজিই অন্যতম। দূর-দুরান্ত থেকে মালবাহী ট্রাকগুলো রাত-দিন বিরামহীনভাবে চালিয়ে আসার কারণে চালকরা ক্লান্ত থাকে, অনেক চালকের তন্দ্রার ভাব হলেও তারা বিশ্রাম নেয় না। এতে নিয়ন্ত্রণ হারিয়ে দুর্ঘটনার শিকার হয়। এছাড়াও পাঁচ টনের গাড়িগুলো ১০ থেকে ১৫ টন মালামাল বহন করলেও কর্তৃপক্ষের সেদিকে কোন নজর নেই বলে অভিযোগ করেন অনেকেই।

আরও পড়ুন: গ্রেফতার হতে পারেন ইমরান খান!

ভালুকা ফায়ার স্টেশনের তথ্য জানা গেছে, গত বছরের জুন থেকে চলতি বছরের জুন পর্যন্ত ছোট-বড় মিলিয়ে ১১৮টি দুর্ঘটনা ঘটেছে এই মহাসড়কে। এতে নারী-পুরুষ ও শিশু মিলিয়ে ১৭ জন নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে শতাধিক মানুষ। এর মধ্যে স্কয়ার মাষ্টারবাড়ি থেকে ভরাডোবার নিশিন্দা পর্যন্ত মহাসড়কের ১৭ কিলোমিটারেই ঘটেছে এই দুর্ঘটনাগুলো। এতে নিহতের সংখ্যা ১৭, আহত ১০১।

আবাসিক মেডিক্যাল অফিসার ডা. মেহেদি হাসান জানালেন, প্রাথমিক চিকিৎসা দেয়ার মতো ব্যবস্থা সদর হাসপাতালে থাকলেও দীর্ঘমেয়াদী চিকিৎসার ব্যবস্থা এখানে নেই।

ভালুকা ভরাডোবা হাইওয়ের এস.আই নিরস্ত্র ফরিদুজ্জামান জানান, সড়ক পরিবহন আইনে মারা ও আহত হলে ১০৫ দারায় মামলা রুজু করা হয়, গাড়ি ক্ষতিগ্রস্ত হলে ৯৮দারায় মামলা রুজু হয়। সড়ক পরিবহনের আইনের ২০১৮ সালের ধারায় নিয়মিত মামলা সহ তদন্ত করে বিজ্ঞ আদালতে দাখিল করা হয়। এছাড়া আমরা সড়ক দুর্ঘটনা রোধের জন্য নিয়মিত লিফলেট বিতরণ করি।

মহাসড়কে দুর্ঘটনার মূল কারণ হচ্ছে থ্রিহুইলার, থ্রিহুইলার গুলোকে আটক করে মামলা দেওয়া সহ চালক-হেলপারদের কে নিয়ে প্রতি মাসে মিটিং সহ প্রশিক্ষণ কর্মশালা করি। চালকদের অসাবধানতাই হচ্ছে দুর্ঘটনার মূল কারণ সহ চালকদের প্রতিযোগিতামূলক ওভারটেকিং এর কারণে এই দুর্ঘটনা বেড়েই চলছে।

মহাসড়কের বিভিন্ন জায়গায় যত্রতত্র গাড়ি পার্কিং সহ যাত্রীদের ইচ্ছায় নিদিষ্ট স্টেশন ছাড়া গাড়ি থামানোর ফলে এই দুর্ঘটনার আশংকা বেড়েই চলছে। চালকদের অদক্ষতা সহ রাস্তার দুরঅবস্থা এই দুর্ঘটনার আরেকটি কারণ।

আরও পড়ুন: চা-শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার

ভালুকা থানার মোড়ের রাস্তার বেহাল অবস্থা থাকার কারণে সওজে চিঠি দেওয়া হয়েছে, ভালুকা মডেল থানা সাথে থাকা সত্ত্বেও তেমন কোন অগ্রগতি দেখা যায় নি কিন্তুু অতি দ্রুত রাস্তার উন্নতি না হলে বড় দরণের দুর্ঘটনার আশঙ্কা থেকে যায়। থ্রিহুইলার আটক করা হলে এতে অনেকের অভিমত থাকে গরিব মানুষের পেটে লাথি মারা হচ্ছে, কিন্তু আসলে তা না, এগুলো মহা সড়কে চলার কারণে বড় ধরণের দুর্ঘটনার সৃষ্টি করছে, আমরা নিয়মিত আটক সহ মামলা পরিচালনা করে আসছি।

আমাদের চেষ্টায় এগুলো কোন ভাবে র্নিমূল করা সম্ভব হচ্ছে না। আমার দৃষ্টিতে, সরকার যদি টাঙ্গাইল মহাসড়কের মত বাই ফিডারোড এ থ্রিহুইলার গুলো শুধু এই রোডে চলছে, এ ক্ষেত্রে দুর্ঘটনার সংখ্যা অনেক কমে গেছে, এই ব্যবস্থা যদি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে করা গেলে দুর্ঘটনার প্রবণতা অনেক কমে আসতো। আবার অনেক ক্ষেত্রে দেখা যায়, ট্রাক-লরির সহ লিটারের গাড়ির পিছনে লাইট না থাকায় নিদিষ্ট যাত্রা বুঝা যায় না যাওয়ায় দুর্ঘটনা হচ্ছে। থ্রিহুইলা নিধনে আমরা প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছি, এছাড়া মাষ্টারবাড়ি সহ ভালুকা বাজার রোডে এই হুইলারের প্রতিবন্ধকতা দেখা যায় বেশি।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা