বাণিজ্য

স্টার্ট-আপ ফান্ড: নীতিমালা প্রকাশ করলো কেন্দ্রীয় ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: 'স্টার্ট-আপ' উদ্যোক্তাদের উদ্যোগ যেন অর্থের অভাবে বন্ধ না হয়ে যায় সে জন্য দুটি ফান্ড গঠন করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। এর মধ্যে কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক ‘স্টার্ট-আপ ফান্ড’ নামে ৫০০ কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন ও তফসিলি ব্যাংকসমূহ কর্তৃক তাদের বাৎসরিক পরিচালন মুনাফা হতে এক শতাংশ অর্থ স্থানান্তরপূর্বক নিজস্ব ‘স্টার্ট-আপ ফান্ড’গঠন।

সোমবার (২৯ মার্চ) এ সংক্রান্ত বিশদ একটি নীতিমালা প্রকাশ করা হয়েছে। সার্কুলার আকারে প্রকাশিত নীতিমালার কপি তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীকে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংক বলছে, 'স্টার্ট-আপ' উদ্যোক্তাদের উদ্যোগ/প্রকল্পের অনুকূলে ব্যাংক ঋণ/বিনিয়োগ সহজলভ্য হলে অনেক সম্ভাবনাময় 'স্টার্ট-আপ' উদ্যোগকে এগিয়ে নেয়া সম্ভব হবে। বিশ্বের অনেক দেশেই ‘স্টার্ট-আপ উদ্যোগ যথাযথ পৃষ্ঠপোষকতায় সফল প্রতিষ্ঠান হিসেবে আবির্ভূত হয়েছে।

বাংলাদেশেও সম্ভাবনাময় 'স্টার্ট-আপ' উদ্যোগ পৃষ্ঠপোষকতা পেলে কর্মসংস্থানসহ দেশের অর্থনীতির অগ্রগতিতে উল্লেখযোগ্য অবদান রাখবে মর্মে আশা করা যায়। সহজলভ্য ব্যাংক ঋণ/বিনিয়োগ প্রদানের মাধ্যমে নতুন উদ্যোক্তা তৈরি বং স্ব-কর্মসংস্থান উৎসাহিত করা আবশ্যক বিবেচনায় নিম্নবর্ণিত দুটি ‘স্টার্ট-আপ ফান্ড’গঠন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বাংলাদেশ ব্যাংক গঠিত ‘স্টার্ট-আপ’ পুনঃঅর্থায়ন তহবিল এবং অন্যান্য ব্যাংকের গঠিতব্য নিজস্ব ‘স্টার্ট-আপ ফান্ড’ সংক্রান্ত বিস্তারিত নীতিমালার মধ্যে বেশ কিছু শর্ত জুড়ে দেয়া হয়েছে।

বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক প্রস্তাবিত ‘স্টার্ট-আপ’ পুনঃঅর্থায়ন তহবিলের পরিমাণ মোট ৫০০ কোটি টাকা। তবে, ভবিষ্যতে প্রয়োজনীয়তার নিরীখে এ তহবিলের পরিমাণ বৃদ্ধি করা হবে। এ তহবিলের মেয়াদ হবে ৫ বছর যা আবর্তনযোগ্য।

'স্টার্ট-আপ' বলতে কাদের বোঝাবে তাও স্পষ্ট করা হয়েছে নীতিমালায়। স্টার্ট-আপ বলতে বাজারজাতকরণের লক্ষ্যে নতুন পণ্য/সেবা/প্রক্রিয়া/প্রযুক্তি এর উদ্ভাবন ও অগ্রগতি কে বুঝাবে। এই প্রযুক্তিগত উদ্ভাবিত সমাধানগুলো বিস্তৃতিযোগ্য ব্যবসায়িকভাবে টেকসই, বাণিজ্যিকভাবে সফল বিনিয়োগকারীদের বিনিয়োগের উপর অনুপাতহীন আয় সৃষ্টি করে, যা সফল হলে দেশের অভ্যন্তরে কর্মসংস্থান সৃষ্টি হবে এবং অভ্যন্তরীণ সম্পদ বৃদ্ধি পাবে।

সকল তফসিলি ব্যাংক এ তহবিল হতে পুনঃঅর্থায়ন সুবিধা গ্রহণের যোগ্য বলে বিবেচিত হবে। পুনঃঅর্থায়ন গ্রহণে আগ্রহী ব্যাংককে এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস্ ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক, প্রধান কার্যালয়, ঢাকা এর সাথে অংশগ্রহণ চুক্তি সম্পাদন করতে হবে।

এই ফান্ড থেকে ঋণ বা বিনিয়োগ পাওয়ার জন্য উদ্যোক্তার প্রস্তাবিত উদ্যোগটি সম্পূর্ণ নতুন ও সৃজনশীল হতে হবে। আবেদনকারী নতুন উদ্যোক্তাকে সরকারি কিংবা যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত বেসরকারি উদ্যোক্তা উন্নয়ন প্রতিষ্ঠান হতে উদ্যোক্তা উন্নয়ন, ব্যবসা পরিচালনা, বাজারজাতকরণ ইত্যাদি বিষয়ে অথবা অন্যান্য কারিগরি বিষয়ে (পণ্য উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, যন্ত্রপাতি মেরামত ইত্যাদি) সাফল্যজনকভাবে প্রশিক্ষণ গ্রহণের সার্টিফিকেট থাকতে হবে। প্রাতিষ্ঠানিক কারিগরি শিক্ষা না থাকলে উদ্যোক্তার সংশ্লিষ্ট বিষয়ে যথাযথ বাস্তব ভিত্তিক জ্ঞান, অভিজ্ঞতা ও নতুন উদ্যোগ পরিচালনার সক্ষমতা থাকতে হবে।

প্রস্তাব দাখিলের সময়ে উদ্যোক্তার বয়স কমপক্ষে ২১ হতে সর্বোচ্চ ৪৫ বছর হতে হবে। প্রস্তাবিত উদ্যোগ/প্রকল্পে সার্বক্ষণিক নিয়োজিত থাকতে হবে এবং সিআইবি রিপোর্ট অনুযায়ী আগ্রহী উদ্যোক্তাগণ কোন ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানের নিকট ঋণ খেলাপি হিসেবে গণ্য হবেন না।

গ্রাহক পর্যায়ে ঋণের মেয়াদ হবে সর্বোচ্চ পাঁচ বছর। ব্যাংকার-গ্রাহক সম্পর্ক এবং ‘স্টার্ট-আপ উদ্যোগ এর ধরন বিবেচনায় গ্রেস পিরিয়ড নির্ধারণ করা যাবে; তবে, তা এক বছরের বেশী হবে না। ঋণ/বিনিয়োগ পরিশোধের লক্ষ্যে ত্রৈত্মাসিক/ষান্মাসিক ভিত্তিতে কিস্তি নির্ধারণ করা যাবে।

বাংলাদেশ ব্যাংক কর্তৃক অংশগ্রহণকারী ব্যাংকসমূহকে প্রদত্ত পুনঃঅর্থায়নের উপর ০.৫০% হারে সুদ/মুনাফা প্রযোজ্য হবে। এ তহবিলের আওতায় ব্যাংক কর্তৃক প্রদত্ত পুনঃঅর্থায়নের অর্থ বা এর কোন অংশ সদ্ব্যবহার হয়নি মর্মে প্রতীয়মান হলে বাংলাদেশ ব্যাংক কর্তৃক সে পরিমাণ অর্থের উপর সংশ্লিষ্ট ব্যাংকের নিকট হতে অতিরিক্ত ২% হারে সুদসহ এককালীন আদায় করা হবে।

গ্রাহক পর্যায়ে ঋণ/বিনিয়োগের বাৎসরিক সরল সুদ/মুনাফা হার হবে সর্বোচ্চ ৪ শতাংশ হবে।

গ্রাহকভিত্তিক ঋণ/বিনিয়োগের পরিমাণ হবে সর্বোচ্চ এক কোটি টাকা। অনুমোদিত ঋণ/বিনিয়োগ এককালীন বিতরণ করা যাবে না। প্রকল্পের অগ্রগতি পর্যালোচনান্তে ঋণ/বিনিয়োগের সদ্ব্যবহার নিশ্চিত হয়ে ন্যূনতম তিন কিস্তিতে বিতরণ করতে হবে।

একই গ্রাহক একাধিক প্রকল্প বা একাধিক ব্যাংক হতে ঋণ/বিনিয়োগ পাবেন না।একজন গ্রাহককে এ তহবিল হতে একবারই ঋণ প্রদান করা যাবে।

ঋণ বা বিনিয়োগের ক্ষেত্রে ব্যক্তিগত গ্যারান্টি অথবা শিক্ষাগত যোগ্যতার সনদ অথবা কারিগরী প্রশিক্ষণের সনদকে জামানত হিসেবে বিবেচনা করা যাবে। ব্যক্তিগত গ্যারান্টি বলতে ঋণদানকারী প্রতিষ্ঠান ও ঋণগ্রহীতার মধ্যে সম্পাদিত চুক্তির আওতায় গৃহীত ঋণের আদায় সুরক্ষার লক্ষ্যে উভয় পক্ষের নিকট গ্রহণযোগ্য কোন ব্যক্তির অঙ্গীকারনামাকে বুঝাবে। তবে, দুজনের অধিক ব্যক্তিগত গ্যারান্টিকে বাধ্যতামূলক করা যাবে না।

ডিগ্রিধারী উদ্যোক্তাদের ক্ষেত্রে তাদের শিক্ষাগত যোগ্যতার মূল সনদ অথবা কারিগরী প্রশিক্ষণের মূল সনদ জামানত হিসেবে ব্যাংকে জমা রাখতে হবে।

ঋণ প্রদানের ক্ষেত্রে ব্যাংক কর্তৃক গ্রেস পিরিয়ড প্রদান করা হলে পুনঃঅর্থায়ন সুবিধা প্রদানের ক্ষেত্রেও গ্রেস পিরিয়ড প্রদান করা হবে। বাংলাদেশ ব্যাংক কর্তৃক পুনঃঅর্থায়নকৃত অর্থ গ্রেস পিরিয়ড শেষে ক্সত্রমাসিক/ষান্মাসিক কিস্তিতে আদায় করা হবে। যা পরিশোধসূচি অনুযায়ী নির্ধারিত তারিখে সুদ/মুনাফাসহ বাংলাদেশ ব্যাংকে রক্ষিত সংশ্লিষ্ট ব্যাংকের চলতি হিসাব হতে আদায় করা হবে।

গ্রাহক পর্যায়ে বিতরণকৃত ঋণ/বিনিয়োগ আদায়ের সকল দায়-দায়িত্ব সংশ্লিষ্ট ব্যাংকের উপর ন্যস্ত থাকবে।

বাংলাদেশ ব্যাংক বলছে, এ তহবিলের আওতায় বিনিয়োগ গ্রহণের লক্ষ্যে যোগ্য ব্যক্তি ব্যাংকে আবেদন করার পর ব্যাংক প্রস্তাবিত প্রকল্প যথাযথ প্রক্রিয়ায় মূল্যায়নের মাধ্যমে প্রকল্পটি উচ্চ সম্ভাবনাময়, মাঝারি সম্ভাবনাময় বা কম সম্ভাবনাময় কিনা তা নির্ধারণ করবে। এরপর প্রস্তাব মূল্যায়ন করার পর ব্যাংক সংশ্লিষ্ট প্রকল্পে ঋণ প্রদান করবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবে। প্রস্তাব ব্যাংকের নিজস্ব ঋণ নীতিমালা অনুযায়ী অনুমোদিত হবে।

তবে ঋণ প্রাপ্তির উদ্দেশ্যে ব্যাংকের নিকট স্টার্ট-আপ উদ্যোগের আইডিয়া শেয়ার করা হলে অর্থায়ন করা হোক বা না হোক তা কোনোভাবেই ডিসক্লোজ না করার বিষয়ে অঙ্গীকারাবদ্ধ থাকতে হবে।

সান নিউজ/আরএম/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা