আন্তর্জাতিক

সৌদিতে গোপন সফরে ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক : এক গোপন সফরে সৌদি আরব উড়ে গেলেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। অনানুষ্ঠানিক এ সফরে রবিবার তিনি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে বৈঠক করেন।

সোমবার ( ২৩ নভেম্বর) নিওমে এ গোপন বৈঠকের বিষয়টি স্বীকার করে আর্মি রেডিওকে ইসরায়েলি শিক্ষামন্ত্রী ইয়োভ গ্যালেন্ট বলেন, ইসরায়েলের জন্য এটি অসাধারণ সাফল্য। এদিন সকালে ইসরায়েলের কান পাবলিক রেডিও এবং আর্মি রেডিও জানায়, সেই বৈঠকে উপস্থিত ছিলেন ইসরায়েলি গোয়েন্দা সংস্থা মোসাদ প্রধান ইয়োসি কোহেনও।

ইসরায়েলি গণমাধ্যমের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ও কাতার ভিত্তিক আলজাজিরা এ খবর দিয়েছে। নেতানিয়াহুর সফর নিয়ে সরকারিভাবে কিছুই জানানো না হলেও বিষয়টি স্বীকার করেছেন ইসরায়েলি মন্ত্রিসভা ও ক্ষমতাসীন দল লিকুইদ পার্টির একজন সদস্য।

ফ্লাইট সংক্রান্ত তথ্য অনুসন্ধান করে দেখা গেছে, একটি ব্যবসায়িক জেট বিমানে চড়ে সৌদি শহর নিওমে নামেন নেতানিয়াহু। সেখানে তিনি, সৌদি যুবরাজ এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এক বৈঠকে মিলিত হন। সৌদি আরবের তাবুক প্রদেশে বিশাল অঞ্চল জুড়ে নিওম নামে এ অত্যাধুনিক শহর প্রতিষ্ঠা করেন মোহাম্মদ বিন সালমান। লোহিত সাগর এবং মিসর ও জর্ডান সীমান্তের সন্নিকটে গড়ে তোলা হচ্ছে প্রযুক্তি ও পর্যটন নির্ভর এ শহর।

তবে পুরো বিষয়টি নিয়ে ইসরায়েল, সৌদি আরবের পক্ষ থেকে এখনও কোনও বক্তব্য পাওয়া যায়নি। যুক্তরাষ্ট্রের পক্ষ থেকেও কিছু বলা হয়নি। গত কয়েক মাস ধরে ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপন ও সম্পর্ক স্বাভাবিক করণের উদ্যোগ নেয় যুক্তরাষ্ট্র। যার ফলে ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিকভাবে চুক্তি করে আরব আমিরাত, বাহরাইন এবং সুদান। সৌদি আরবকে ইসরায়েলের সঙ্গে চুক্তির জন্য চাপ দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এমন পরিস্থিতিতে নিওমে এ গোপন বৈঠককে তাৎপর্যপূর্ণ মনে করছে বিশ্লেষকেরা।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা