সারাদেশ

সিলেটে বিপন্ন বানরকূলকে বাঁচান

এনামুল কবীর, সিলেট : সিলেট নগরীতে তাদের বসবাস অনেক পুরানো। বিচ্ছিন্নভাবে অনেক জায়গাতেই দেখা যেতো একসময়। তবে মূল আবাস ছিল নগরীর চাষনি পীরের মাজার সংলগ্ন এলাকাটি। উঁচু টিলায় প্রচুর গাছ-পালা ছিল একসময়। সেখানে গাছে গাছে ডালে ডালে ছুটতে ছুটতে বিচিত্র শব্দে প্রকাশ করতো নিজেদের আনন্দ-বেদনার অনুভূতি। কখনো কখনো মাজারে আগতদের ভয় দেখাতে বা খাবারের লোভে ছুটে আসত গাছপালা ছিড়তো।

নগরীর বন্দরবাজারের কাষ্টঘর এলাকাতেও তাদের বাস ছিল একসময়। এখনো তার নিদর্শন হিসাবে কিছু বানর এ এলাকার লোকালয়ে ঘুরে বেড়ায় দিব্যি।

বুধবার সন্ধ্যায় তেমন একটা বানরকে দেখা যায় বন্দরবাজার এলাকার বহুতল ভবন রঙমহল টাওয়ারের পঞ্চম তলার বারান্দায়। তার মলিন মুখ আর দুখি দুখি ভাব নিয়ে বসে থাকা জানান দিলো, বড়ই ক্ষুধার্ত আমি-কিছু মিলবে? ভবনের একটি অফিসের কর্মকর্তারা কয়েকটি কলা এগিয়ে দিতেই এসি চেম্বারের উপর বসে গোগ্রাসে গিলছিল ডারউইনের ব্যাপক আলোচিত-সমালোচিত মতবাদের প্রধান চরিত্রের এই উত্তরসুরী।

চাষনি পীরের মাজার সংলগ্ন এলাকার বনবাদাড় উজাড়ের সাথে সাথে উজাড় হয়েছে নগরীর প্রচুর ফলদ গাছপালা। আর তাই সিলেট মহানগরীর বানরকূল এখন অস্তিত্ত্ব সংকটে। নিশ্চিন্তে থাকার যেমন জায়গা নেই, খাবারের সংকটও তীব্র। এ অবস্থায় বেঁচে থাকার প্রয়োজনে তারা দলবেঁধে ঐ মাজার এলাকার বিভিন্ন বাসাবাড়িতে হামলা চালাচ্ছে। কখনো ঢুকে পড়ছে বসতঘরে, কখনো রান্নাঘরে। খাবারের লোভে ছুটাছুটি করতে গিয়ে তছনছ করে দিচ্ছে রান্না করা খাবার। বাসন-কোসনের অবস্থা নষ্ট করে দিয়ে আবার দে ছুট। কখনোও কখনোও আক্রমণ করছে শিশু-কিশোরদের। নিয়ে যাচ্ছে কাপড়-চোপড় বা প্রয়োজনীয় অন্যান্য জিনিসপত্র।

তবে এখন আর কেবল মাজার এলাকায় সীমাবদ্ধ নেই তারা। ছড়িয়ে পড়ছে পুরো নগরীজুড়ে। ইদানিং প্রায়ই বিভিন্ন ভবনের বারান্দা বা ছাদে তাদের দুই/একটাকে দিব্বি ঘুড়ে বেড়াতে দেখা যাচ্ছে। এই যেমন, গত বুধবার সন্ধ্যা। বানরটি নিরিবিলি কাঁদো কাঁদো মুখে চুপচাপ বসে থেকে নিরবেই যেনো জানিয়ে গেলো, আমাদের কথা জানাও, তোমাদের মেয়র কাউন্সিলর বা পরিবেশ কর্মীদের। ডিসি এসপি বা সরকারকে। জানাও। তোমাদের মতো সুন্দর করে বাঁচার বড় স্বাধ আমাদেরও। এই ক্ষুধা নিয়ে বেঁচে থাকি কিভাবে বলো? ঝুলাঝুলির সুযোগওতো ধ্বংস করেছো তোমরাই। নইলে মনে আছে ক’বছর আগের কথা?

মনে করিয়ে দিলো যে, ক’বছর আগে তারা দলবদ্ধভাবে শিশু-কিশোরদের উপর আক্রমণ করতে শুরু করেছিল। কয়েকজন আহত হওয়ার পর চাষনি পীরের মাজার সংলগ্ন এলাকার মানুষজন বানরের বিরুদ্ধে আন্দোলন শুরু করেছিলেন। এ ব্যাপারে বনবিভাগ ও সিটি কর্পোরেশনের কাছে বিহিত চেয়ে মিছিল-মানববন্ধন করেছিলেন। তখন সিলেট সিটি কর্পোরেশনের ৫ নম্বর ওয়ার্ডসহ প্রতিবেশি অন্যান্য ওয়ার্ড কাউন্সিলররা এ ব্যাপারে কার্যকর উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়নে একটা কমিটি করেছিলেন। কমিটি জানিয়েছিল, তৎকালীন অর্থমন্ত্রীর সহযোগিতায় এ ব্যাপারে প্রকল্পগ্রহণ করে বনবিভাগের মাধ্যমে বানরগুলোকে সরিয়ে নেয়া হবে নিরাপদ কোন বনে। কিন্তু সে পর্যন্তই। আর কোন তৎপরতা দেখা যায়নি-জানালেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) সিলেট অঞ্চলের সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম।

বানরের দলবদ্ধ হামলার বিষয়টিও তিনি ব্যাখ্যা করলেন। জানালেন, তাদের অনুভূতি অনেকটাই মানুষের মতো। বাচ্চারা বা কেউ তাদের বিরক্ত করলে তারা ঠিকই মনে গেঁথে রাখে। আর সুবিধামতো সময়ে প্রতিশোধ নিতে দলবদ্ধভাবে হামলা চালায়। তাদের বিরক্ত না করলে হামলার কোন প্রশ্নই আসে না। আর বাসাবাড়িতে যায়, কারণ ওদের বাসস্থান ও খাদ্যসংকট ভয়াবহ পর্যায়ে। একসময়ের চাষনি পীরের মাজার সংলগ্ন এলাকার বন, কলা বা কাঠবাদামের গাছ এখন আর নেই। তারা বাঁচবে কিভাবে? ওদের খাবারের ব্যবস্থা করতে হলে ঐ এলাকাসহ পুরো নগরীতে আরও বেশি ফলদ গাছ লাগাতে হবে। আর তাদের সরিয়ে দেয়ার চিন্তা-ভাবনাটা মোটেও বাস্তব সম্মত নয়। সেটি প্রায় অসম্ভব।

লোকালয়ে বসবাসের উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, ভারতের বিভিন্ন শহরে, এমনকি বাংলাদেশের পুরানো ঢাকার কয়েকটি এলাকাতেও বানর লোকালয়ে বসবাস করছে। কেউ তাদের বিরক্ত করছে না। নিজের মতো মানুষ ও বানর দিব্বি বসবাস করছেন। আমাদেরও সেরকমই হতে হবে। পরিবেশের ভারসাম্য বজায় রাখতে ওদের ও কিন্তু প্রয়োজন আছে।
বানরদের বিরক্ত করা যাবে না। আমাদের স্বভাব এমন যে, তাদের দেখলেই খোঁচা দেয়া বা এজাতীয় কাজকর্ম করে তাদের বিরক্ত করি। এটা করা যাবে না মোটেও। পাশাপাশি নগরজুড়ে বেশি বেশি ফলদ গাছ লাগাতে হবে। বুধবার তাই যেনো বলতে এসেছিল সেই ছন্নছাড়া বানর।

সিলেটের নগরপিতা ও কাউন্সিলরবৃন্দ কি ভাবছেন তাদের নিয়ে? জানতে মেয়র আরিফুর হক চৌধুরী ও ৫ নম্বর ওয়ার্ড কা্উন্সিলর রেজওয়ান আহমদের নম্বরে কল দিলেও তারা ফোন ধরেন নি।

বানরের অভিযোগ শুনছেন মেয়র-কাউন্সিলর আর সরকারের বড় কর্মকর্তারা?

সান নিউজ/এক/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

স্বামীর হাতে স্ত্রী হত্যার অভিযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে পারিবারিক কলহের জে...

কান উৎসবে নজর কাড়লেন ভাবনা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসবে...

শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প

নিজস্ব প্রতিবেদক: ইন্টারন্যাশনাল...

বিএনপির দেশবিরোধী ষড়যন্ত্র কাজে দেয়নি

নিজস্ব প্রতিবেদক: বিএনপির দেশবিরো...

ডাল কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক: স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ট্রেড...

দলীয় সিদ্ধান্ত অমান্য করায় ৫২ নেতা বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক: দলীয় সিদ্ধান্ত...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা