ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক

সিরিয়ায় বিমান হামলা, ১০ বেসামরিক নিহত

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় বিমান হামলায় ৪ নারীসহ ১০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। সন্দেহ করা হচ্ছে, প্রতিবেশী দেশ জর্ডান এ হামলা চালিয়েছে।

আরও পড়ুন: ভূমিকম্পে কাঁপল ইন্দোনেশিয়া

শুক্রবার (১৯ জানুয়ারি) সংবাদ মাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

স্থানীয় মিডিয়া বলছে, দক্ষিণপূর্ব সিরিয়ার সুইদা প্রদেশের আরমান ও মালহ শহরে চালানো বিমান হামলায় ১০ জন বেসামরিক লোক নিহত হয়েছেন। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) চালানো এ হামলার পেছনে জর্ডানের বাহিনী রয়েছে বলে মনে করা হচ্ছে। তবে জর্ডান সরকার এখনো তাদের জড়িত থাকার বিষয়টি নিশ্চিত করেনি।

সুইদা২৪ নামের শহর ভিত্তিক একটি নিউজ প্ল্যাটফর্ম জানায়, স্থানীয় সময় মধ্য রাতের পরে যুদ্ধবিমানগুলো আবাসিক এলাকায় একযোগে হামলা চালায়। এ হামলায় মালহের কিছু ঘরবাড়ির মালামাল ক্ষতিগ্রস্ত হয়।

আরও পড়ুন: বাংলাদেশে সহিংসতার সুষ্ঠু তদন্তের দাবি

দ্বিতীয় হামলায় আরমানের ২ টি বাড়ি ধসে পড়ে ও ১০ জন বেসামরিক লোক নিহত হন। এর মধ্যে ৪ জন নারী ও ২ জন মেয়ে রয়েছে, যাদের বয়স ৫ বছরের কম।

ধারণা করা হয়, অস্ত্র চোরাচালান ও মাদক চোরাচালান কার্যক্রম ব্যাহত করার প্রয়াসে জর্ডান সিরিয়ায় এর আগেও অভিযান চালিয়েছে। এসব অভিযানের বেশিরভাগই হয় উভয় দেশের সীমান্তের কাছে। কিন্তু বৃহস্পতিবার হামলার লক্ষ্যবস্তু কি ছিল, তা নিয়ে প্রশ্ন তুলেছেন শহরের বাসিন্দারা।

আল জাজিরাকে আরমানের বাসিন্দা মুরাদ আল-আব্দুল্লাহ জানান, যা ঘটেছে তা শিশু ও নারীদের বিরুদ্ধে একটি গণহত্যা। গ্রামগুলোকে লক্ষ্য করে চালানো বিমান হামলা মাদক পাচারকারীদের বিরুদ্ধে লড়াই হিসেবে চিহ্নিত করা যায় না।

আরও পড়ুন: ৪৯ শতাংশ পানিতে ক্যানসারের জীবাণু

বোমা হামলা শুধু মাদকপাচারের সাথে জড়িত সন্দেহভাজনদের বাড়িতেই সীমাবদ্ধ ছিল না, অন্যান্য বাড়িও ক্ষতিগ্রস্ত হয়। ঘুমিয়ে থাকার সময় হামলা হওয়ায় অনেকেই আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন। এ হামলা অপ্রয়োজনীয় বেসামরিক মৃত্যুর কারণ হয়েছে।

এছাড়া ৫ বছরের বেশি নয়, এমন ২ মেয়ের মাদক পাচারে জড়িত হওয়া অযৌক্তিক বলে জানান আল-আব্দুল্লাহ।

সংবাদ মাধ্যমটি বলছে, এ সপ্তাহেই জর্ডান সীমান্তের কাছে অবস্থিত গ্রামের বাসিন্দারা মাদক চোরাচালানের সাথে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করে পৃথক বিবৃতি জারি করেছে।

আরও পড়ুন: ইরানকে বার্তা পাঠালো পাকিস্তান

বিবৃতিতে সীমান্তের ওপারে মাদক ও অন্যান্য পণ্য পাচারকারীদের অপরাধমূলক নেটওয়ার্ক নির্মূল করতে জর্ডানকে সাহায্য করার অঙ্গীকার করা হয়েছে এবং এর পরিবর্তে জর্ডানকে বেসামরিক স্থানগুলোতে বোমা হামলা স্থগিত করতে আহ্বান জানিয়েছে তারা।

সিরিয়ার দ্রুজ ধর্মীয় গোষ্ঠীর আধ্যাত্মিক নেতা শেখ হিকমত আল-হাজরি আরও বেসামরিক রক্তপাত রোধ করতে জর্ডানের কাছে আবেদন করেছেন।

এক বিবৃতিতে তিনি বলেন, এ ধরনের আক্রমণগুলো বিশেষভাবে চোরাকারবারি ও তাদের সমর্থকদের লক্ষ্য করেই হওয়া উচিত।

আরও পড়ুন: ইরানে পাকিস্তানের হামলা, নিহত ৭

আরমানের বাসিন্দা আল-আব্দুল্লাহ জর্ডানকে সিরিয়ার স্থানীয়দের সাথে নিয়ে পাচার কার্যক্রম বন্ধ করার জন্য সহযোগিতা করার আহ্বান জানিয়ে বলেন, আমরা এমন একটি সমাজ, যা মাদকের উৎপাদন বা ব্যবসাকে মেনে নিই না।

জর্ডান সরকারের উচিত ছিল আবাসিক এলাকায় বোমা হামলা না করে মাদক পাচারকারীদের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা করার জন্য আমাদের প্রবীণদের সাথে যোগাযোগ করা।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

মৃত্যু থেকে বাঁচলেন দেব

বিনোদন ডেস্ক : কলকাতার জনপ্রিয় অভিনেতা দীপক অধিকারী দেব। ভার...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা