সারাদেশ

সাধারণের কাছে মানবিক, অপরাধীদের কাছে দাপুটে 

বনিক কুমার, গোপালগঞ্জ থেকে:

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের শুরু থেকেই নিজের নিরাপত্তার কথা না ভেবে দিন-রাত জনগণের সেবায় কর্মব্যস্ত গোপালগঞ্জে কর্মরত নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ সালাউদ্দীন দিপু। জেলাবাসীর পাশে থেকে অবিরত লড়াই করে যাচ্ছেন এই করোনাযোদ্ধা। কর্মহীন হয়ে পড়া মানুষের মাঝে ত্রাণ নিয়ে ছুটছেন, দিন-রাত যেখানেই মানুষের সমস্যার কথা শুনেছেন সেখানেই ছুটে যাচ্ছেন, সমাধানে নিচ্ছেন নানা পদক্ষেপ। আবার আইন অমান্যকারীদের জন্য হয়ে উঠছেন কঠোর থেকে কঠোরতর। বাল্যবিবাহ বন্ধ, মাদককারবারিদের বিরুদ্ধে কঠোর অবস্থান, ভেজাল পণ্য তৈরির কারখানায় অভিযানসহ নানা কাজে সম্পৃক্ত হচ্ছেন।

শেখ সালাউদ্দীন দিপুর এসব কার্যক্রম খুশি গোপালগঞ্জবাসী। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও তার কাজের ছবি পোস্ট করে প্রশাংসা করেছেন অনেকেই।

জেলাবাসী বলছেন, করোনা সংক্রমণের শুরুতে যখন সুরক্ষা সামগ্রী নিয়ে দেশজুড়ে হৈ চৈ শুরু হয়, তখনই ভয়-ভীতির বিন্দুমাত্র তোয়াক্কা না করে নির্ভয়ে এই কর্মকর্তা চালিয়েছেন সামাজিক দূরত্ব ও লকডাউন নিশ্চিতকরণ কার্যক্রম। মানুষকে ঘরে রাখতে একের পর এক অভিযান পরিচালনা করেছেন । জেলাজুড়ে যখন লকডাউন, তখন এক জেলা থেকে অন্য জেলায় যাওয়া-আসা বন্ধ করতে, স্বাস্থ্যবিধি মেনে মানুষকে রাস্তায় আসতে বাধ্য করেছেন। সবচেয়ে বেশি জনসমাগম হওয়া বাজারগুলোতে ভোর ছয়টা থেকে সারাদিন অভিযান পরিচালনা এবং স্বাস্থ্যবিধি না মানায় বড় বড় ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে বড় অংকের জরিমানা করেন তিনি।

করোনায় কর্মহীন হয়ে পড়া অসহায় মানুষকে এই দুঃসময়ে অন্ন যোগাতে জেলা প্রশাসনের ত্রাণ সহায়তা পৌছানোকে চ্যালেঞ্জ হিসেবেই নিয়েছিলেন ম্যাজিস্ট্রেট শেখ সালাউদ্দীন দিপু। জেলা প্রশাসকের নির্দেশে অসহায় দুস্থ বৃদ্ধ মানুষের মাঝে খাদ্য ও স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। করোনা আক্রান্ত ব্যক্তির আইসোলেশন ও হোম কোয়ারেন্টাইন নিশ্চিত, একের পর এক আক্রান্তের বাড়ি লকডাউন এবং সেসব বাড়িতে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ নিশ্চিতেও কাজ করছেন তিনি। আক্রান্ত ব্যক্তি যেন কোনোভাবেই সুস্থ ব্যক্তির সংস্পর্শে না আসেন, সেদিকে কড়া নজরদারি রাখছেন।

গত ১৯ এপ্রিল এই কর্মকর্তা তার ব্যক্তিগত ফেসবুক আইডিতে ‘একটি কলা, হাজার কোটি টাকা’ শিরোনামে বাস্তব অভিজ্ঞতা শেয়ার করেন, যেটি ভাইরাল ও দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়।

জেলায় বাল্যবিবাহ বন্ধ ও ইভটিজিং এর বিরুদ্ধে প্রায়শই অভিযান পরিচালনা করেন এই নির্বাহী ম্যাজিস্ট্রেট । গত সপ্তাহেও ১৩ বছর বয়সী অষ্টম শ্রেণি পড়ুয়া এক মেয়ের বাল্যবিবাহ বন্ধ করে দেন। ভুয়া জন্মসনদ তৈরি করে তাকে বিয়ে দেওয়া হচ্ছিলো । মেয়ের পরিবারের কাছ থেকে আইনানুসারে মুচলেকা নিয়ে ও মেয়েকে আবারো স্কুলে যেতে দেবেন- এই শর্তেই দরিদ্র কৃষক বাবাকে ছেড়ে দেন তিনি।

করোনার ছোবলের মাঝেও থেমে নেই মাদক ব্যবসায়ী ও অপরাধীদের বিরুদ্ধে এই কর্মকর্তার আইনি ব্যবস্থা। গত তিনমাসে অনেকগুলো অভিযান পরিচালনা করেন। এসব অভিযানে আটজন মাদক ব্যবসায়ী ও মাদকসেবীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন এবং জব্দ করেন বিপুল পরিমাণ গাঁজা ও ইয়াবা।

করোনাকে পুঁজি করে গোপালগঞ্জের এক শ্রেণির মানুষ ভেজাল স্বাস্থ্যসামগ্রী ব্যবসা শুরু করলে ম্যাজিস্ট্রেট দিপু বিভিন্ন তথ্য-প্রমাণের ভিত্তিতে অভিযান পরিচালনা করেন। জেলার বিভিন্ন জায়গা থেকে জব্দ করেন ৭৫ লিটার স্যাভলন, ভুয়া সার্জিকাল মাস্ক, বিপুল পরিমাণ নকল হ্যান্ড স্যানিটাইজার ও সার্জিকাল মাস্ক। গত ২৪ ও ২৬ জুন অভিযান পরিচালনা করে বের করেন ভুয়া প্রসাধনী সামগ্রী তৈরির দুইটি কারখানা। সেখান থেকে জব্দ করেন ভুয়া জনসন্স বেবি লোশন, কোলগেট টুথপেস্ট, নেয়া ব্রান্ডের মেহেদী, লোশন, ক্রিম এবং এসব তৈরির জন্য খালি বোতল, মোড়ক, স্টিকার, লোগো, বিএসটিআই এর লোগো, দেশি-বিদেশি নামী-দামি বিভিন্ন ব্র্যান্ডের কোম্পানির বিভিন্ন পণ্য তৈরির উপকরণ, জায়ান্ট মিক্সার ম্যাশিন সহ প্রায় ১০-১৫ লাখ টাকার ভেজাল পণ্য ও সেসব তৈরির উপকরণ। আসামিদের কারাদণ্ড দিয়ে ধ্বংস করেন জব্দকৃত পণ্য।

গোপালগঞ্জ জেলা সদরের বেশ কয়েকজন বলেন, ‘এই ম্যাজিস্ট্রেট খুব তেজি লোক। অন্যায়কে প্রশ্রয় দেন না। শহরে বেশ কয়েকটি অভিযান চালিয়ে ভেজাল ও নকল কারখানা ধরেছেন। করোনার প্রাদুর্ভাব কমাতে বিভিন্ন দোকানে সামাজিক দূরত্ব ঠিকঠাক রয়েছে কি না তা প্রতিদিন তদারকি করে চলেছেন। ফেসবুকে তার বিভিন্ন কার্যক্রমের ছবি দেখেছি।মাঝে মধ্যে তিনি মাদক কারাবারিদের ধরে সাজাও দিয়েছেন। প্রশাসনের অন্য কর্মকর্তারাও এমনটি হলে দেশে অপরাধ অনেক কমে যেত।’

নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ সালাউদ্দীন দিপু বলেন, ‘আমি যা করেছি বা করছি সেগুলো সবই আমার দায়িত্ব। জেলা প্রশাসকের চমৎকার দিক-নির্দেশনায় এসব কাজ সম্ভব হচ্ছে। মানুষের মাঝে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে রাস্তায় চলাচল নিশ্চিতেই মূলত কাজ করে যাচ্ছি। তবে, এখনও অনেক পথ চলা বাকি । দেশের যেকোনো সংকটে কর্মদক্ষতা দিয়ে দেশ ও দেশবাসীকে রক্ষা ও সুফল দিতে সচেষ্ট থাকবো।’

সান নিউজ/এআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

জামালপুরে মানববন্ধন ও বিক্ষোভ 

জামালপুর প্রতিনিধি: ট্রাফিক পুলিশ...

কৃষককে পিটিয়ে ও কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: বাগেরহাট জেলার মোরেলগঞ্জে আব্দুল হাকিম জোমাদ...

গরমে সবজির বাজারে নেই স্বস্তি

নিজস্ব প্রতিবেদক: বৈরী আবহাওয়ার প্রভাব পড়েছে সর্বত্র। বিশেষ...

গভীর নলকূপে পড়ল যুবক

জেলা প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার পূর্ব নেজামপু...

বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

জেলা প্রতিনিধি: লালমনিরহাট জেলার...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা