ছবি : সংগৃহিত
আন্তর্জাতিক

সংসদে ফিরলেন রাহুল গান্ধী

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পার্লামেন্টের লোকসভার দেশটির জাতীয় কংগ্রেসের সাবেক সভাপতি ও দলটির অন্যতম শীর্ষস্থানীয় নেতা রাহুল গান্ধী সংসদ সদস্য পদ ফিরে পেয়েছেন।

আরও পড়ুন: যুক্তরাজ্যে ছড়াচ্ছে নতুন ভ্যারিয়েন্ট

সোমবার (৭ আগস্ট) ভারতের সংসদ সচিবালয় বিরোধী কংগ্রেস এই নেতাকে লোকসভার সদস্য হিসাবে পুনর্বহাল করে।

বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, এর আগে মানহানির জন্য রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে দেওয়া সাজা স্থগিত করেছিল ভারতের সুপ্রিম কোর্ট।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, মানহানির দায়ে ইতোপূর্বে ঘোষিত সাজা সুপ্রিম কোর্ট স্থগিত করার পর ভারতের পার্লামেন্ট সোমবার বিরোধী কংগ্রেস দলের নেতা রাহুল গান্ধীকে সদস্য হিসাবে পুনর্বহাল করেছে বলে দেশটির ক্ষমতাসীন সরকার এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

আরও পড়ুন: চীনে বন্যায় আরও ১৪ জন নিহত

রাহুল গান্ধীর বাবা, দাদী এবং প্রপিতামহ ভারতের প্রধানমন্ত্রী ছিলেন এবং ২০১৯ সালের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও একই নামের অন্যদের জন্য ‘অপমানজনক বলে বিবেচিত’ মন্তব্যের জন্য ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) একজন আইনপ্রণেতার দায়েরকৃত মামলায় চলতি বছরের মার্চ মাসে দোষী সাব্যস্ত হন তিনি। আর এরপরই তার সংসদ সদস্য পদ কেড়ে নেওয়া হয়েছিল।

বার্তাসংস্থা রয়টার্স বলছে, আদালতে দোষী সাব্যস্ত হওয়ার পর এবং সাজা পাওয়ার পর ৫৩ বছর বয়সী রাহুল গান্ধী তার সংসদীয় আসন হারান এবং দুই বছরের জন্য জেলে গেলেও পরে জামিনে মুক্তি পান।

নিম্ন আদালতে নিজের ওই সাজা নিয়ে তিনি শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছেন এবং সুপ্রিম কোর্ট গত সপ্তাহে তাকে দোষী সাব্যস্ত করা রায় স্থগিত করে।

আরও পড়ুন: তিউনিসিয়া নৌকাডুবি, নিখোঁজ ৫১

শীর্ষ আদালত রাহুল গান্ধীকে একইসঙ্গে সদস্যপদ ফিরিয়ে দেওয়ার মাধ্যমে সংসদে ফিরে যেতে এবং আগামী বছরের সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অনুমতি দেয়।

এছাড়া রাহুল গান্ধী তার সাজা বাতিল করার চেষ্টা করেছেন কিন্তু তার সেই চ্যালেঞ্জ এখনও নিম্ন আদালতে শুনানি হয়নি।

ভারতীয় সংবাদমাধ্যম জানিয়েছে, সংসদ সদস্য হিসাবে পুনর্বহাল করা হয়েছে রাহুল গান্ধীকে। সোমবার সকালেই লোকসভার সচিবালয়ের পক্ষ থেকে রাহুল গান্ধীর সদস্য পদ ফেরানোর নির্দেশ দেওয়া হয়। এতে করে আজ থেকেই সংসদের অধিবেশনে যোগ দিতে পারবেন রাহুল।

আরও পড়ুন: সিরিয়ায় হামলা, ৪ সেনা নিহত

প্রসঙ্গত, ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে ‘মোদি’ পদবি নিয়ে বিতর্কিত মন্তব্য করে মানহানির মামলায় জড়িয়ে পড়েন রাহুল গান্ধী। পরে তার বিরুদ্ধে অপরাধমূলক মানহানি মামলা দায়ের করেন গুজরাটের বিজেপি সংসদ সদস্য পূর্ণেশ মোদি।

চলতি বছরের মার্চ মাসে ওই মামলায় সুরাট দায়রা আদালত রাহুল গান্ধীকে দোষী সাব্যস্ত করে এবং দুই বছরের কারাদণ্ডের সাজা দেয়। সুরাট আদালতের রায়ের পরদিনই জনপ্রতিনিধি আইন অনুযায়ী সংসদ সদস্য পদ হারান রাহুল গান্ধী।

পরে ওই রায়কে চ্যালেঞ্জ করে প্রথমে গুজরাট হাইকোর্ট ও পরে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন গান্ধী পরিবারের এই সদস্য।

আরও পড়ুন: ইসরাইলি হামলায় ৩ ফিলিস্তিনি নিহত

তবে সুপ্রিম কোর্ট গত ৪ আগস্ট সুরাট আদালতের ওই সাজার রায়ের ওপরে স্থগিতাদেশ দেয়। এরপরই সংসদ সদস্য পদ ফিরে পাওয়ার পথ খুলে যায় রাহুল গান্ধীর। সেই দিনই লোকসভার স্পিকারের সঙ্গে দেখা করে রাহুলের সংসদ সদস্য পদ ফিরিয়ে দেওয়ার আহ্বান জানানো হয়।

সোমবার সংসদের অধিবেশন শুরু হতেই লোকসভার সচিবালয় থেকে বিজ্ঞপ্তি জারি করে রাহুল গান্ধীর সদস্য পদ ফেরানোর কথা জানানো হয়। মূলত সুপ্রিম কোর্টের রায়ের ৪৮ ঘণ্টার মধ্যেই রাহুলের সংসদ সদস্য পদ ফিরল।

আরও পড়ুন: মরক্কোতে সড়ক দুর্ঘটনা, নিহত ২৪

রাহুল গান্ধী আজ থেকেই লোকসভার অধিবেশনে যোগ দিতে পারবেন। এমনকি মোদি সরকারের বিরুদ্ধে কংগ্রেসের আনা অনাস্থা প্রস্তাবের আলোচনায় মঙ্গলবার রাহুল অংশ নেবেন বলেও জানিয়েছে সংবাদমাধ্যম।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

ব্রাজিলে ভারী বর্ষণ-ভূমিধস, নিহত ২৯

আন্তর্জাতিক ডেস্ক : ব্রাজিলের রিও গ্রান্ডে দো সুলে ব্যাপক ঝড়...

ট্রেন দুর্ঘটনায় তিনজন বরখাস্ত

জেলা প্রতিনিধি : গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনা...

ভারতকে টপকে শীর্ষে অস্ট্রেলিয়া

স্পোর্টস ডেস্ক : ভারতকে সরিয়ে টেস্টে শীর্ষস্থান দখল করেছে অস...

ট্রেনের ধাক্কায় পুলিশ কর্মকর্তা নিহত

জেলা প্রতিনিধি : কুষ্টিয়ার মিরপুরে অরক্ষিত রেলক্রসিংয়ে ট্রেন...

যারা চাপে রাখতে চেয়েছিল তারাই চাপে

নিজস্ব প্রতিবেদক : যারা আমাদেরকে চাপে রাখতে চেয়েছিল, তারাই...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা