সংগৃহীত
জাতীয়
৬২তম ব্যাচের ফায়ারফাইটারদের পাসিং আউট

শৃঙ্খলার সাথে দায়িত্ব পালনের আহ্বান

নিজস্ব প্রতিবেদক: ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন, বিএসপি (বার), এনডিসি, পিএসসি, জি, এম ফিল বলেছেন, শৃংখলার মান ধরে রেখে ফায়ারফাইটারদের দেশের সেবায় নিয়োজিত থাকতে হবে। তিনি ৮ নভেম্বর সাফল্যের সাথে প্রশিক্ষণ সমাপ্ত করা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স-এর ৬২তম ব্যাচের ৩৮৮ জন নবীন ফায়ারফাইটারের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণ দানকালে এসব কথা বলেন।

আরও পড়ুন: গ্রেফতার নিয়ে বিভ্রান্তির সুযোগ নেই

বক্তব্যের শুরুতে তিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৫ আগস্ট তাঁর পরিবারের শহিদ সকল সদস্য, মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী বীর শহিদদের এবং সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোর দুর্ঘটনাসহ বিভিন্ন দুর্ঘটনায় অগ্নিনির্বাপণ ও উদ্ধারকাজে অংশ নিয়ে মৃত্যুবরণকারী অগ্নিবীরসহ সকল শহিদকে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

৮ নভেম্বর সকাল ৯-৩০ ঘটিকায় ঢাকার মিরপুরে অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সের প্যারেড গ্রাউন্ডে এ উপলক্ষ্যে আয়োজিত সমাপনী কুচকাওয়াজে অধিদপ্তরের মহাপরিচালক প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এ সময় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালকগণসহ বিভিন্ন পদমর্যাদার কর্মকর্তাগণ, প্রকল্প পরিচালক, ওয়েলফেয়ার ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক, ট্রেনিং কমপ্লেক্সের অধ্যক্ষ, নবীন ফায়ারফাইটারদের অভিভাবকগণসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: বিদেশীদের দৌড়ঝাঁপ ভালোভাবে নিচ্ছে না বাংলাদেশ

সকাল ৯-৩০টায় মহাপরিচালক মহোদয় পরিবাহিত গাড়ি প্যারেড গ্রাউন্ডে প্রবেশ করলে বিউগলের সুর মূর্ছনা ধ্বনিত হয়। এ সময় অধিদপ্তরের পরিচালকগণ ও ট্রেনিং কমপ্লেক্সের অধ্যক্ষ মহাপরিচালককে স্বাগত জানিয়ে অভিবাদন মঞ্চে আরোহন করেন। পতাকাবাহী কনটিনজেন্টসহ ৪টি কন্টিনজেন্টের সদস্যরা এ সময় মহাপরিচালক মহোদয়কে সশ্রদ্ধ অভিবাদন জ্ঞাপন করেন।

এ সময় নবীন ফায়ারফাইটারদের শপথবাক্য পাঠ করানো হয়। মহাপরিচালক মহোদয় প্যারেড পরিদর্শন করেন, কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন এবং কনটিনজেন্ট সদস্যদের মার্চপাস্টে অভিবাদন গ্রহণ করেন। এ দিন প্রশিক্ষণকালীন সার্বিক বিচারে শ্রেষ্ঠ হওয়া দুজনকে চৌকস পদক পরিয়ে দেন অধিদপ্তরের মহাপরিচালক।

এরপর কন্টিনজেন্ট সদস্যদের উদ্দেশে প্রধান অতিথির ভাষণ দেন ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন। তিনি ভাষণদানকালে এ বছর ফায়ার সার্ভিসের ‘স্বাধীনতা পুরস্কার ২০২৩’ অর্জন এবং আজীবন রেশন বাস্তবায়নের কথা উল্লেখ করে এ জন্য মাননীয় প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সকলের প্রতি গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। এরপর ভাষণে তিনি নবীন ফায়ারফাইটারদের উদ্দেশে বলেন, “ফায়ার সার্ভিসের সুনাম নির্ভর করে মাঠ পর্যায়ে ফায়ারফাইটারদের অপারেশনাল কাজের সাফল্যের ওপর। আগামীকাল থেকে তোমরা মাঠ পর্যায়ে সেই দায়িত্ব পালন করতে যাচ্ছো। বিপদের সময় অন্যের জন্য কাজ করার সুযোগ সবার হয় না। আমি আশা করি তোমরা সুচারুরূপে সেই দায়িত্ব পালনের মাধ্যমে প্রতিষ্ঠানের ভাবমূর্তি সমুন্নত রাখবে।”

আরও পড়ুন: সার কিনবে সরকার

তিনি সকলকে শৃংখলার মান ধরে রেখে দেশের সেবায় নিবেদিত থাকার নির্দেশনা প্রদান করেন। নবীন ফায়ারফাইটারদের উদ্দেশে তিনি আরো বলেন, ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স একটি সুশৃঙ্খল ও সেবাধর্মী ইউনিফরমধারী বাহিনী। তোমাদের প্রতিটি কাজে তাই শৃঙ্খলা বজায় রাখতে হবে। গতি, সেবা ও ত্যাগের মূলমন্ত্রে উজ্জীবিত থেকে দেশের সুরক্ষায় তোমাদের কাজ করে যেতে হবে।’

প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে প্যারেড কমান্ডারের দায়িত্ব পালন করেন ওয়্যারহাউজ ইন্সপেক্টর মোঃ সাইফুল ইসলাম। অনুষ্ঠানের ধারা বর্ণনা করেন ডা. মোস্তফা আব্দুর রহিম, ইন্সপেক্টর নূরুউদ্দিন ও ইন্সপেক্টর আনোয়ারুল ইসলাম।

আরও পড়ুন: দায় স্বীকার করেছে বিএনপি নেতারা

উল্লেখ্য, একই সময় রংপুর বিভাগ, খুলনা বিভাগ ও রাজশাহী বিভাগেও প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়। ঢাকার ৩৮৮ জনসহ সব মিলিয়ে মোট ৬৫০ জন ফায়ারফাইটার সাফল্যের সাথে প্রশিক্ষণ শেষ করে কর্মস্থলে যোগদান করতে যাচ্ছেন। তথ্যসূত্র : ফায়ার সার্ভিস মিডিয়া সেল।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

আফ্রিকায় ভারী বৃষ্টি, নিহত ১৫৫

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকায় গত কয়েক সপ্তাহ ধরে ভারী বৃষ্টি হ...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বরিশালে বিদ্যুৎস্পৃষ্টে ৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: বরিশালের বাকেরগ...

সেরা সুন্দরী হলেন ৬০ বছরের আলেজান্দ্রা 

বিনোদন ডেস্ক: সম্প্রতি ৬০ বছর বয়স...

সোনার দাম ফের কমলো 

নিজস্ব প্রতিবেদক: দেশের বাজারে সো...

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা