ছবি: সংগৃহীত
শিক্ষা

শিক্ষার্থীদের মুক্তিযুদ্ধ বিষয়ক বই পড়তে হবে

নিজস্ব প্রতিবেদক: স্মার্ট বাংলাদেশ, স্মার্ট অর্থনীতি, স্মার্ট ইকোনমি গড়তে স্মার্ট সিটিজেন হিসেবে নিজেদের গড়ে তোলার বিষয়ে গুরুত্বারোপ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. এ. এস. এম. মাকসুদ কামাল বলেছেন, শিক্ষার্থীদের মধ্যে দেশপ্রেম সৃষ্টি হওয়ার জন্য গতানুগতিক পাঠ্যক্রমের বাইরেও মুক্তিযুদ্ধ বিষয়ক বই পড়তে হবে।

আরও পড়ুন: বিজয় মিছিলে নির্বাচনবিরোধী কর্মকাণ্ড নয়

শনিবার (১৬ ডিসেম্বর) দুপুরে রাজধানীর ঢাকা কলেজে বিজয় দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ঢাবি উপাচার্য বলেন, আধুনিক বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ভারতে যেমন রাজীব গান্ধীর হাত ধরে আধুনিক রাষ্ট্রের অগ্রযাত্রা শুরু হয়েছিল, তেমনি দেশের গ্রামাঞ্চল পর্যন্ত আধুনিকতার বিভিন্ন মাধ্যম পৌঁছে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আমাদের দেশে এ পর্যন্ত ৩৯ টি হাইটেক প্রতিষ্ঠান তৈরি হয়েছে। এছাড়া ৯ হাজারের বেশি শেখ রাসেল কম্পিউটার ল্যাব রয়েছে।

আরও পড়ুন: বিদ্যুৎস্পৃষ্টে প্রাণ গেল ২ জনের

এ সুযোগগুলো শিক্ষার্থীদের গ্রহণ করতে হবে। শিক্ষার্থীরা যদি এগুলোর যথাযথ ব্যবহার নিশ্চিত করতে না পারে, তাহলে পৃথিবীর অন্যান্য দেশের শিক্ষার্থীদের থেকে অনেক ক্ষেত্রে পিছিয়ে পড়তে হবে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, গ্লোবালাইজেশনের এ যুগে অর্থনৈতিক স্বাধীনতা সম্পর্কে জানতে হবে। আমরা বিশ্বাস করি, তোমরা মানুষের জন্য কাজ করবে। তোমাদের হাত ধরেই আগামী দিনের বাংলাদেশ গড়ে উঠবে।

ড. মাকসুদ কামাল বলেন, অর্থনৈতিক অগ্রযাত্রায় পাকিস্তানের থেকে বাংলাদেশ অনেক এগিয়ে আছে। ২০৩০ সাল আমাদের অর্থনৈতিক সমৃদ্ধি আরও দ্বিগুণ পরিমাণ বাড়বে।

আরও পড়ুন: স্কুল মাঠে শিক্ষার্থীদের তাস খেলার ছবি ভাইরাল!

বঙ্গবন্ধু যখন রাষ্ট্র ক্ষমতায় আসলেন, তখন মাত্র সাড়ে ৩ বছরের শাসনামলে দেশ পরিচালনার জন্য ১৬০ বা ১৬২ টি আইন করেছিলেন। প্রতিটি আইনের লক্ষ্য ছিল সুনির্দিষ্ট আইনের মধ্য দিয়ে দেশকে গড়ে তোলা।

একটি অসাম্প্রদায়িক ও সবার কাছে গ্রহণযোগ্যতা পাবে- এমন একটি সংবিধান বঙ্গবন্ধু আমাদের উপহার দিয়েছিলেন। এ বিষয়গুলো সম্পর্কে শিক্ষার্থীদের জানতে হবে। সেজন্য মুক্তিযুদ্ধ বিষয়ক বই পড়ার প্রতি শিক্ষার্থীদের মনোযোগ বাড়ানোর আহ্বান জানান তিনি।

ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফের সভাপতিত্বে আলোচনা সভায় বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও ঢাকা উত্তর মুক্তিবাহিনীর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা নাসির উদ্দীন ইউসুফ বাচ্চুকে সংবর্ধিত করা হয়।

আরও পড়ুন: মুন্সীগঞ্জে বিএনপির পুষ্পস্তবক অর্পণ

এ সময় উপস্থিত ছিলেন- ঢাকা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এটিএম মইনুল হোসেন, শিক্ষক পরিষদ সম্পাদক ড. মো. আব্দুল কুদ্দুস সিকদার, মহান বিজয় দিবস-২০২৩ উদযাপন কমিটির আহ্বায়ক ও সমাজবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক মনিরা বেগমসহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক, সহযোগী অধ্যাপক এবং শিক্ষার্থীরা।

এ দিন মহান বিজয় দিবস উদযাপন করতে সূর্যোদয়ের সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন, ঢাকা কলেজ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বিজয়ের গান ও মুক্তিযুদ্ধভিত্তিক তথ্য চিত্রও প্রদর্শন করা হয়।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

শ্রমিকদের অধিকার বঞ্চিত করলে ছাড় নয়

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শ...

ট্রাকের ধাক্কায় রিকশাচালক নিহত

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে ট্রাকের ধাক্কায় মো. ইউসুফ (৪৫)...

ট্রাক-প্রাইভেটকার সংঘর্ষে নিহত ৫

জেলা প্রতিনিধি : হবিগঞ্জের মাধবপুরে ট্রাকচাপায় প্রাইভেটকারের...

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করল কলম্বিয়া

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজায় হামলা অব্যাহত রাখার প্...

বৃহস্পতিবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

নিজস্ব প্রতিবেদক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর...

আজ সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে তীব্র তাপপ্রবাহের কারণে হাইকোর্ট...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা