খেলা

শতাব্দীর সেরা ৪ টেস্ট ক্রিকেটার

স্পোর্টস ডেস্ক: খেলার সাথে জড়িত হার অথবা জিত, এই দুটো শব্দই। যে কোনো খেলায় একদল জিতবে অন্য দল হারবে এটাই স্বাভাবিক। তবে খেলার সাথে আরও একটি শব্দ জড়িত সেটা হলো ‘সেরা’।

তখন প্রথমবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ফাইনাল চলছিল। নখ কামড়ানো উত্তেজনা উপহার দিয়ে টেস্ট শ্রেষ্ঠত্বের জন্য লড়ছিল নিউজিল্যান্ড আর ভারত। সে উপলক্ষে স্টার স্পোর্টস হাতে নিয়েছিল আরও এক উদ্যোগ। শতাব্দীর সেরা টেস্ট ক্রিকেটার নির্বাচনের উদ্যোগ। ৫০ জন বিশ্লেষকের চুলচেরা বিশ্লেষণে শেষমেশ নির্বাচিত হয়েছেন তারা।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল চলাকালীন ৫০ জন ক্রিকেটবিশ্লেষক নিয়ে একটি প্যানেল তৈরি করে স্টার স্পোর্টস। যারা নির্বাচন করেন সেরা টেস্ট ব্যাটসম্যান, অলরাউন্ডার, সেরা বোলার আর অধিনায়ককে।

সেরা অলরাউন্ডারের খেতাবটা জুটেছে দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার জ্যাক ক্যালিসের কপালে। পুরো ক্যারিয়ারে তিনি খেলেছেন ১৬৬টি টেস্ট। ব্যাট হাতে টক্কর দিয়েছেন শচীন টেন্ডুলকার, ব্রায়ান লারাদের সঙ্গে; করেছেন ১৩২৮৯ রান। বল হাতে তার প্রতিদ্বন্দ্বিতাটা ছিল সময়ের সেরা বোলারদের সঙ্গে; ২৯২ উইকেট জানান দিচ্ছে, বল হাতেও তিনি ছিলেন তার দলের সেরা বোলারদেরই একজন। সঙ্গে যোগ করুন দুই শতাধিক ক্যাচকে।

এমন এক সব্যসাচী ক্রিকেটারকে সেরা অলরাউন্ডারের খেতাবটা না দিয়েই পারা যায় না। ৫০ জন ক্রিকেট বিশ্লেষক তাই দিয়েছেন, তাদের চোখে ক্যালিসই হয়েছেন শতাব্দীর সেরা টেস্ট ক্রিকেটার।

তার এই খেতাব জেতায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন সাবেক ভারতীয় ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ। বলেছেন, ‘হ্যাঁ, এটা তারই প্রাপ্য। তাকে সেরা অলরাউন্ডার হিসেবে বেছে নেওয়াটা খুবই সহজ। কারণ ২০০-এর বেশি উইকেট আছে যে ক্রিকেটারের ঝুলিতে, যিনি স্লিপে দাঁড়িয়ে চোখ বন্ধ করে ক্যাচ ধরতে পারতেন, সেরা ব্যাটসম্যান হওয়ার লড়াইয়েও জায়গা করে নিয়েছিলেন যিনি, তিনি যদি না হন, তাহলে শতাব্দীর সেরা অলরাউন্ডার হিসেবে আপনি কাকে বেছে নেবেন?’

২১ শতকের সেরা টেস্ট বোলার হয়েছেন যিনি, তার ঝুলিতে আছে সমান ৮০০ টেস্ট উইকেট। এতক্ষণে হয়তো আপনি চিনেও ফেলেছেন তাকে, কারণ শ্রীলঙ্কান স্পিনার মুত্তিয়া মুরালিধরন ছাড়া যে আন্তর্জাতিক টেস্ট ক্রিকেটে আর কারো এত বেশি উইকেট শিকারের কীর্তি নেই! স্বভাবতই তার ঝুলিতে গেছে ২১ শতকে বিশ্বের সেরা টেস্ট বোলারের খেতাব।

চলতি শতাব্দীর সেরা টেস্ট ব্যাটসম্যান বনে গেছেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। প্রায় ২২ বছর দীর্ঘ ক্যারিয়ারে ২০০ টেস্ট খেলেছেন তিনি। তাতে রানের সংখ্যা ছিল তার ১৫৯২১, সেঞ্চুরি করেছিলেন ৫১টি, যার ছয়টাকে রূপ দিয়েছেন ডাবলে।

এমন পরিসংখ্যানের পর তাকে সেরা ব্যাটসম্যানের খেতাব দিয়ে দেওয়াটা অনেকটাই সহজ হয়ে গেছে বিশ্লেষকদের জন্য। শেষমেশ সেই সহজ কাজটাই করেছেন তারা।

তবে সেরা অধিনায়ক কে, এ প্রশ্নের জবাব খুঁজতে বিচারকদের পড়তে হয়েছিল বড় চ্যালেঞ্জের মুখে। কারণ চলতি শতকে টেস্ট ক্রিকেট দেখেছে স্টিভ ওয়াহ, রিকি পন্টিং, বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি ও গ্রায়েম স্মিথদের মতো অধিনায়কদের। তাদের মধ্য থেকে সেরা কে, তা বেছে নেওয়া যে সহজ কাজ নয় আদৌ!

শেষে এ প্রশ্নের জবাব দিয়েছেন তারা, আর তাতে সবাইকে পেছনে ফেলে সেরা অধিনায়ক হয়েছেন স্টিভ ওয়াহ। তাদের সবাইকে পেছনে ফেলে একবিংশ শতাব্দীর টেস্ট অধিনায়কের শিরোপা জিতেছেন অস্ট্রেলিয়া দলের সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ।

তার নেতৃত্বে অজিদের অপরাজেয় হয়ে ওঠা, আর টেস্ট ম্যাচ জেতার পরিসংখ্যানই তাকে দিয়েছে এ শিরোপা। তিনি ৫৭ টেস্টে নেতৃত্ব দিয়েছেন, যে সময় অজিরা জিতেছে ৪১টি টেস্ট। এ পরিসংখ্যানের বলেই সেরা অধিনায়কের স্বীকৃতি গেছে তার দখলে।

সাননিউজ/এএসএম

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

গরুবাহী ভটভটির ধাক্কায় নিহত ২

জেলা প্রতিনিধি: দিনাজপুর জেলার হি...

জামালপুরে মানববন্ধন ও বিক্ষোভ 

জামালপুর প্রতিনিধি: ট্রাফিক পুলিশ...

কৃষককে পিটিয়ে ও কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: বাগেরহাট জেলার মোরেলগঞ্জে আব্দুল হাকিম জোমাদ...

গরমে সবজির বাজারে নেই স্বস্তি

নিজস্ব প্রতিবেদক: বৈরী আবহাওয়ার প্রভাব পড়েছে সর্বত্র। বিশেষ...

গভীর নলকূপে পড়ল যুবক

জেলা প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার পূর্ব নেজামপু...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা