সংগৃহীত
সারাদেশ

লৌহজংয়ে মাটি চুরি, ধাওয়া খেয়ে পালাল শ্রমিক 

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি: প্রসাশনের নিষেধাজ্ঞা অমান্য করেই মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার খিদিরপাড়া ইউনিয়নের ঘাসভোগ গ্রামে সরকারী খালে ড্রেজার বসিয়ে রাতের আধাঁরে মাটি চুরি করছে ইউপি সদস্য সহ কতিপয় ব্যাক্তি।

আরও পড়ুন: ট্রাফিক আইনে ৯০ লাখ টাকা জরিমানা

শুক্রবার (১৫ মার্চ) রাত ১০ টার দিকে স্হানীয় কৃষকরা এ অবৈধ মাটি কাটতে প্রতিরোধ করতে গেলে ইউপি সদস্য শেখ বুলবুল আহমেদ গংদের ড্রেজার শ্রমিকরা পালিয়ে যায়।

জানা গেছে, গত এক সপ্তাহের অধিক সময় ধরে সরকারী খালে ড্রেজার বসিয়ে মাটি লুটপাট করছে উপজেলার খিদিরপাড়া ইউনিয়ন ৮ নং ওয়ার্ড সদস্য সেখ বুলবুল আহমেদ, সোরহান ও স্বপন নামের ব্যাক্তি। এতে খালের পাশের কৃষকের জমি ভেঙ্গে খালে বিলিন হচ্ছে। অসহায় কৃষক বারবার প্রতিবাদ জানিয়েও কোন প্রতিকার পাচ্ছেনা। পরে তারা আদালত হতে নিষেধাজ্ঞা আনলেও তাও কর্নপাত করছেনা প্রভাবশালীরা। পরে লৌহজং উপজেলা প্রসাশন মাটি কাটতে নিষেধ করায় এখন তারা সরকারী খাল হতে রাতের আধাঁরে মাটি চুরি করছে।

আরও পড়ুন: র‌্যাবের অভিযানে আটক ৯ চাঁদাবাজ

স্থানীয়ভাবে জানা গেছে, বুলবুল, সোরান ও স্বপন নামের ব্যাক্তি সারা বছরই খালের মাটি চুরি সহ বিভিন্ন অপকর্ম করে আসছে। তারা মোকাজ্জল নামে স্থাণীয় এক ব্যাক্তির কাছ হতে মাটি কিনে ড্রেজার দিয়ে নিচ্ছে বলে দাবী করছে। তবে মোকাজ্জল জানিয়েছে সে তাদের কাছে কোন মাটি বিক্রি করেনি। স্থানীয় একটি স্কুল ও গলিয়া খোলা ভরাব নাম করে মাটি কাটলেও এরা বিভিন্ন স্থানে মাটি বিক্রি করছে বলে ভুক্তভোগীরা জানান।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ডহুরী-তালতলা খালের সাথে সংযুক্ত হওয়া ঘাসভোগ এলাকার খালটিতে সংযোগস্থলের পাশে মিনি ড্রেজার বসিয়ে মাটি কাটছে তারা। যে স্থানে মাটি কাটা হচ্ছে তার পাশে ঝুলছে একটি আদালত হতে নিষেধাজ্ঞার সাইনবোর্ড। এছাড়া খালের পাশের জমি মালিকরা লাল নিশানও টানিয়ে রেখেছেন।

আরও পড়ুন: বিদ্যুৎস্পৃষ্ট হয়ে শিশু নিহত

স্থানীয় কৃষকরা বলেন, তাদের জমির পাশের খালের মাটি কাটার ফলে খালের পাশের হাসেম, হাকিম, রফি গংদের জমির মাটি ভেঙ্গে খালে পরছে। জমি মালিকরা বারবার মাটি কাটতে বারন করা সত্ত্বেও ড্রেজার মালিকরা কর্নপাত করছে না।

এ ব্যাপারে স্থাণীয় শিপন বলেন, অনেকদিন ধরে খালের মধ্যে ড্রেজার বসিয়ে মাটি কাটছে বুলবুল মেম্বার, সোরহান ও স্বপন। এরা সারা বছরই খালের মাটি চুরি করে বেচে। এটাই তাদের পেশা। বুলবুল মেম্বার আদম ব্যবসা ও মানবপাচারের সাথেও জড়িত। রাতে মাটি কাটতাছে খবর পেয়ে আমরা আসলে বুলবুল মেম্বারের ড্রেজার শ্রমিকরা পালিয়ে গেছে।

স্থানীয় কৃষক রফি বলেন, আমার জমির পাশে ড্রেজার বসাইয়া সোরহান আর বুলবুল মেম্বার মাটি কাইটা নিয়ে যাইতেছে। আমি বারবার নিষেধ করা সত্ত্বেও তারা আমাকে কোন পাত্তাই দিচ্ছেনা। পরে আমি আদালত হতে নিষেধাজ্ঞা আনছি তাও ওরা মানছে না।

আরও পড়ুন: লক্ষ্মীপুরে ৮ দোকান পুড়ে ছাই

এ ব্যাপারে খিদিরপাড়া ইউনিয়নের ৮ নং ওয়ার্ড সদস্য অভিযুক্ত শেখ বুলবুল আহমেদ বলেন, আমি মাটি কাটার সাথে সংপৃক্ত নই। আমি দুইবার রানিং মেম্বার। আমার বিরুদ্ধে অপপ্রচার করছে একটি মহল। মাটি খাল থেকে নয়, খালের পারের মালিকানা জমি হতে কাটা হচ্ছে এলাকার গোলিয়া খোলা মাঠ ভরাটের জন্য।

সান নিউজ/এএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

মৃত্যু থেকে বাঁচলেন দেব

বিনোদন ডেস্ক : কলকাতার জনপ্রিয় অভিনেতা দীপক অধিকারী দেব। ভার...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা