ছবি-সংগৃহীত
শিক্ষা

রাবিতে ভর্তির চূড়ান্ত আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক: ২০২২-২৩ সেশনে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) স্নাতক প্রথমবর্ষ ভর্তি পরীক্ষার প্রথম ধাপের চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে।

আরও পড়ুন: আল্পস পর্বতমালায় তুষারধসে নিহত ৪

রোববার থেকে শুরু হওয়া এ আবেদন প্রক্রিয়া চলবে আগামী ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত।

এই তথ্যটি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক ড. বিমল কুমার প্রামাণিক।

তিনি বলেন, প্রাথমিক আবেদন করা শিক্ষার্থীদের মধ্যে প্রথম ধাপে চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত ভর্তিচ্ছুরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করে ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে চূড়ান্ত আবেদন করতে পারবেন। সে জন্য অনলাইনে ‘বি’ ইউনিটে এক হাজার ১০০ টাকা এবং ‘এ’ ও ‘সি’ ইউনিটে এক হাজার ৩২০ টাকা পরিশোধ করতে হবে। চূড়ান্ত আবেদন ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত চলবে। এ ছাড়া প্রতি ইউনিটে ৭২ হাজার আবেদন পূর্ণ না হওয়া সাপেক্ষে চারটি ধাপে চূড়ান্ত আবেদন প্রক্রিয়ার দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ ধাপ শুরু হবে যথাক্রমে ১৭-১৯ এপ্রিল, ২৫-২৯ এপ্রিল ও ১-২ মে।

আরও পড়ুন: জলদস্যুদের হামলায় জেলে নিহত

তিনি আরও বলেন, চলতি বছর রাবির ভর্তি পরীক্ষায় তিন (এ, বি, সি) ইউনিটে প্রাথমিক আবেদন পড়েছে চার লাখ এক হাজার ৪১৪টি। এতে যাচাই-বাছাই শেষে চূড়ান্ত আবেদনের জন্য প্রথম পর্যায়ে কোটাসহ মনোনীত হয়েছেন দুই লাখ ৩৪ হাজার ১৫১ জন। যেখানে ‘এ’ (মানবিক) ‘সি’ (বিজ্ঞান) ইউনিটে বিজ্ঞান শাখা থেকে জিপিএ-৫ পেয়ে পাস করা শিক্ষার্থীরা শুধু চূড়ান্ত আবেদনের সুযোগ পাচ্ছেন। ‘এ’ ইউনিটে মানবিক শাখা থেকে সর্বনিম্ন জিপিএ-৪.৫৮ পেয়ে আবেদন করা ভর্তিচ্ছুরা চূড়ান্তভাবে মনোনীত হয়েছেন। এ ছাড়া বি (ব্যবসা) ইউনিটে সব আবেদনকারী চূড়ান্তভাবে মনোনীত হয়েছেন।

আরও পড়ুন: এবার গঙ্গার নিচে চলবে মেট্রো

প্রসঙ্গত, এবারের ভর্তি পরীক্ষা ২৯ মে থেকে শুরু হয়ে চলবে ৩১ মে পর্যন্ত। গতবারের মতো এবারও দ্বিতীয়বার (সেকেন্ড টাইম) ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ থাকছে এবং প্রতি ইউনিটে ৭২ হাজার করে শিক্ষার্থী চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হবেন। ১ ঘণ্টা সময়সীমার এই পরীক্ষা প্রতি ইউনিটের ক্ষেত্রে চার শিফটে অনুষ্ঠিত হবে। প্রতি শিফটে একসঙ্গে ১৮ হাজার করে শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় বসতে পারবেন।

৮০টি বহু নির্বাচনি প্রশ্নে অনুষ্ঠিত এ ভর্তি পরীক্ষার পূর্ণমান ১০০। ভর্তি পরীক্ষায় প্রতি চারটি ভুল প্রশ্নের জন্য ১ নম্বর কাটা যাবে। চার শিফটে অনুষ্ঠিত এই ভর্তি পরীক্ষা প্রতিদিন সকাল ৯টা থেকে ১০টা, বেলা ১১টা থেকে দুপুর ১২টা, দুপুর ১টা থেকে ২টা ও বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত চলবে।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

নাতির হাতে বৃদ্ধা খুন, আটক ৩

ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মন...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা