সংগৃহিত
শিক্ষা

‘টেকসই শান্তির জন্য শিক্ষা’ শীর্ষক মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক শিক্ষা দিবস ২০২৪ উপলক্ষ্যে বুধবার ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিকাল তিনটায় গণসাক্ষরতা অভিযান এর উদ্যোগে মালালা ফান্ড-এর সহযোগিতায় ‘টেকসই শান্তির জন্য শিক্ষা’ শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উক্ত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন এডুকেশন ওয়াচ-এর চেয়ারপার্সন ও স্বাধীনতা পদকপ্রাপ্ত প্রখ্যাত অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী এমপি এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন (রিমি) এমপি। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন গণসাক্ষরতা অভিযান-এর নির্বাহী পরিচালক রাশেদা কে. চৌধূরী।

করোনা মহামারির ধাক্কা ও বৈশ্বিক রাজনৈতিক অস্থির পরিস্থিতি ও ক্রমবর্ধমান অর্থনৈতিক মন্দায় সারাবিশ্বের মতো বাংলাদেশও ক্ষতিগ্রস্ত হয়েছে, যার একটি বড় প্রভাব পড়েছে শিক্ষাক্ষেত্রে। এ প্রেক্ষিতে বেসরকারি শিক্ষা পরিবারের পক্ষ থেকে গণসাক্ষরতা অভিযান ও এডুকেশন ওয়াচ এসব বিষয়ে নবগঠিত সরকারের কাছে নাগরিক সমাজের প্রত্যাশা তুলে ধরে বিভিন্ন সুপারিশসহ দাবি উপস্থাপন করা হয়। দাবি সম্বলিত স্মারকলিপি উপস্থাপন করেন গণসাক্ষরতা অভিযান-এর উপ-কার্যক্রম ব্যবস্থাপক সামছুন নাহার কলি। সুপারিশের মধ্যে শিক্ষায় বিনিয়োগ, শিক্ষা অধিকার, স্বচ্ছতা ও জবাবদিহিতা, শিক্ষায় প্রবেশগম্যতা/অভিগম্যতা, সাক্ষরতা, দক্ষতা উন্নয়ন ও জীবনব্যাপী শিক্ষা, শিক্ষাক্ষেত্রে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলা, শিক্ষার মান উন্নয়ন, কারিকুলাম পরিমার্জন ও হালনাগাদকরণ, শিক্ষক নিয়োগ, পদোন্নতি, মর্যাদা, শিক্ষকের দায়িত্ব ও কর্তব্য, শিক্ষা সংশ্লিষ্টদের প্রশিক্ষণের মান উন্নয়ন, মূল্যায়ন প্রক্রিয়ার পর্যালোচনা ও পরিমার্জন, আইসিটি-র ব্যবহার, স্কুল মিল-এর আওতা বৃদ্ধি উপবৃত্তি এবং শিক্ষায় বিকেন্দ্রীকরণের মতো বিষয়গুলোতে সুনির্দিষ্ট সুপারিশ তুলে ধরা হয়। উন্মুক্ত আলোচনায় শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক, বেসরকারি সংস্থার কর্মকর্তা, নাগরিক সমাজ, অর্থনীতিবিদ, গবেষক এবং উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা নিজেদের বিভিন্ন প্রস্তাবনা ও সুপারিশ যুক্ত করে বক্তব্য রাখেন এবং সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তারা সেগুলোর উত্তর দেন।

উক্ত সভায় শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষক, সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তা, নাগরিক সমাজ, গবেষকসহ বিভিন্ন শ্রেণি-পেশার প্রায় ১০০-১২৫ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

রাজধানীতে গৃহবধূর রহস্যজনক মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর নিউমার্কেট থানার লতিফ স্বরনী এলাক...

২ মে পর্যন্ত সব প্রাথমিক বিদ্যালয় বন্ধ

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহ...

ফের ৬দফা কমলো সোনার দাম

নিজস্ব প্রতিবেদক: ফের টানা ৬ দফা সোনার দাম কমানোর ঘোষণা দিয়...

গরমে অসুস্থ রিকশাচালকের প্রাণ রক্ষা করলেন ট্রাফিক পুলিশ

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় ঢাকা মেট্রোপলিট...

বগুড়ায় বসতবাড়িতে বিস্ফোরণ

জেলা প্রতিনিধি: বগুড়ার একটি বসতবা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা