সংগৃহিত
নারী

যুক্তরাষ্ট্রে নাবালিকাকে বিয়ে দেয়ার পরিকল্পনা

মুকুল চ্যাটার্জী, দিনাজপুর প্রতিনিধি: সিন্ডিকেটের সাথে জড়িত এক পিতার মার্কিন নাগরিকের সাথে তার নাবালিকা কন্যাকে বিয়ে দেয়ার পরিকল্পনার বিষয়টি ফাঁস হয়েছে। নিজের মেয়েকে নিয়ে বাবার এমন কর্মকান্ডে বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে এলাকাবাসী।

জানা যায়, দিনাজপুরের হাকিমপুর উপজেলার, ডাংগাপাঁড়া এলাকার নাবালিকা, তাজরিয়ান ইয়াসমিন, তার বাবা মোঃ শাহজালালের দ্বারা সাজানো প্রতারণার জালে নিজেকে জড়িয়ে ফেলে। মেয়েকে যুক্তরাষ্ট্রের নাগরিকের সাথে বিয়ের পরিকল্পনার অংশ হিসেবে মেয়েকে যোগ্য দেখানোর জন্য তিনি নথিপত্র জাল করার কাজে জড়িয়ে পরেন।

বাবার পরিকল্পনা প্রকাশ্যে আসে যখন একই মেয়ের দুটি জন্ম নিবন্ধন তৈরির প্রচেষ্টা সামনে চলে আসে। বিরামপুর আইসিটি স্কুলের অষ্টম শ্রেণির ছাত্রী তাজরিয়ান যুক্তরাষ্ট্র প্রবাসী ইশরাক জাহিম আল আমিনের সাথে ভার্চুয়াল সম্পর্কে জড়িয়ে পড়ে। যেখানে বয়সের পার্থক্য তাদের পরিকল্পনার জন্য একটি চ্যালেঞ্জ তৈরি হয়ে দাঁড়ায়।

মোঃ শাহজালাল, উত্তর রামচন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে তার মেয়ের জন্য একটি স্কুল ছাড়পত্র সংগ্রহ করেন, যাতে ২০০৪ সালের ১১ জুলাই জন্মতারিখ দেখানো হয়। যা তার প্রকৃত জন্ম সনদের বিপরীত।বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহতাব উদ্দীন নথিটি অনুমোদনও করেন। এছাড়া মো: শাহজালাল তার মেয়ের জন্য নকল জাতীয় পরিচয় পত্র (এনআইডি) তৈরির জন্য সরকারি প্রাথমিক বিদ্যালয়টি থেকে একটি প্রশংসাপত্রও তোলেন, যেখানে তার মেয়ের বয়স প্রাপ্তবয়স্কা হিসাবে উপস্থাপন করেন। প্রধান শিক্ষক মাহতাব উদ্দীনের হাত ধরেই এই অপরাধের ভিত্তি স্থাপন হয়।

স্কুলের তথ্যরকর্ড এবং তার প্রাথমিক শিক্ষা সমাপনী পরিক্ষার তথ্য প্রমাণ মেলে তাজরিয়ানের বয়স মাত্র ১৪ বছর। আইনি বাধা থাকা সত্ত্বেও, শাহজালাল সরকারী নথিতে তার মেয়েকে প্রাপ্তবয়স্কা দেখানোর জন্য জন্ম নিবন্ধন পত্রে হেরফের সহ সন্দেহজনক কৌশল অবলম্বন করেছেন বলে অভিযোগ রয়েছে। সরাসরি অপরাধী পদক্ষেপে, তিনি তার মেয়ের একটি ভিন্ন নামে নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন করেছিলেন, তাজরিয়ানকে বর্ধিত বয়সের সাথে দ্বিতীয় কন্যা হিসাবে চিত্রিত করেন তিনি। পরিস্থিতি অনুধাবন করতে পেরে ইউনিয়ন পরিষদ সচিব দ্রুত এই প্রতারণামূলক আবেদন প্রত্যাখ্যান করিয়ে দেন, শাহজালালের দ্বারা তার একমাত্র মেয়ের সরকারী নথিতে হেরফের করার চেষ্টার কথা প্রকাশ হয়। খট্টামাধবপাড়া ইউপি চেয়ারম্যান কাওসার হোসেন বলেন, নাবালিকাকে বিয়ে দেয়া গুরুতর অপরাধ, এবং এই পরিকল্পনার অনুসরণ করলে উভয় পরিবারের জন্য আইনি ব্যবস্থা গ্রহন করা হবে।

এতো কিছুর পরেও, শাহজালাল তার মেয়ের জন্য একটি জাল জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পেতে সক্ষম হন, এই জাল নথি দিয়ে মেয়েকে দেশের বাইরে পাঠানো হলে তা একটি বড় অপরাধ হিসেবেই যে চিহ্নিত হবে তা বলার অপেক্ষা রাখে না।

তাজরিয়ানের আসল জন্ম নিবন্ধন নম্বর: ২০০৮২৭১৪৭৮১১১২২৮৯, যা জাল নথিতে উপস্থাপিত বানোয়াট তথ্যের সম্পূর্ণ বিপরীত। প্রাপ্ত জাল এনআইডি (৭৩৭৫৪১৮১৬২) যা অন্যতম প্রতারণা। এই ধরণের অপরাধ থেকে বিরত থাকতে নাগরিকদের আরও সোচ্চার হতে হবে।

সান নিউজ/এইচএন

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

জায়েদের ফোন পানিতে ছুড়ে ফেললেন সাকিব

বিনোদন ডেস্ক: বাংলাদেশ ক্রিকেটের...

চীনে সড়ক ধসে নিহত ১৯ 

আন্তর্জাতিক ডেস্ক: চীনের দক্ষিণাঞ...

রাজধানীতে তাপমাত্রা বাড়ছে

নিজস্ব প্রতিবেদক: চলতি তাপপ্রবা...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (১লা মে) বেশ কিছু খ...

এলপিজির নতুন দাম জানা যাবে কাল

নিজস্ব প্রতিবেদক: আগামীকাল তরলী...

আজ সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

নিজস্ব প্রতিবেদক : সারাদেশে তীব্র তাপপ্রবাহের কারণে হাইকোর্ট...

রাজবাড়ীতে ট্রেন লাইনচ্যুত

জেলা প্রতিনিধি : রাজবাড়ীতে একটি মালবাহী ট্রেন লাইনচ্যুত হয়ে...

দুপুরে আসছে নিহত ৮ বাংলাদেশির লাশ

নিজস্ব প্রতিবেদক : ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ যাওয়ার সময় তিউ...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বৃহস্পতিবার (২ মে) বেশ কিছ...

শ্রমিকদের ঐক্যবদ্ধ থাকার আহ্বান

নিজস্ব প্রতিবেদক: আওয়ামী লীগ সাধা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা