সারাদেশ

মুন্সীগঞ্জে বাদামের খোসায় সরস্বতী পূজামণ্ডপ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জ পৌরসভার নয়াপাড়ায় বাদামের খোসা দিয়ে দেবী সরস্বতীর পূজামণ্ডপ সাজানো হয়েছে এক অপূর্ব শৈলীতে। শনিবার সকাল থেকেই উৎসুক মানুষের সমাগম ঘটতে দেখা যায়। দুইদিনব্যাপী চলবে পূজা উদযাপন। সরেজমিন, আজ রোববারও (৬ ফেব্রুয়ারি) দেখা দেখা গেছে লোকে লোকান্ন এ পূজা মণ্ডপে। প্রতি বছরের মতো এবারও নতুন রূপে সাজানো হয় দেবী সরস্বতীকে।

শিশু বিশেষজ্ঞ ডা. দীনেশ মণ্ডলের বাড়ির আঙিনায় ‘নয়াপাড়া নবীন সংঘে’র সদস্যরা নতুন শৈল্পিক ছোঁয়ায় এ পূজামণ্ডপ তৈরি করে। এক যুগপূর্তি উপলক্ষে এ ব্যতিক্রমী আয়োজন নবীন সংঘ। সদস্য ছাড়াও কাজে সহযোগিতা করেছে বাড়ির নারী ও শিশুরা। বিভিন্ন হাটবাজার থেকে বাদামের খোসা দিয়ে সংগ্রহ করে পূজামণ্ডপ, গেট ও প্রতিমা তৈরি করা হয়। এতে ৮০ কেজি বাদামের খোসা লাগে। পূজামণ্ডপটি তৈরি করতে সময় লেগেছে দেড় মাস।

নয়াপাড়ার নবীন সংঘের সাংগঠনিক সম্পাদক লোকনাথ দাস বলেন, ‘মুন্সীগঞ্জের মিরকাদিম, বেতকা মুন্সীরহাটসহ বিভিন্ন এলাকা থেকে বাদামের প্রায় ৮০ কেজি খোসা কিনে এনেছি। নবীন সংঘের সব সদস্যরা কাজল চন্দ্র দাসের নেতৃত্বে কাজ করেছেন। এখানে কোনো পেশাদার শিল্পী নেই। আমাদের সংঘের সদস্য কেউ কাঠমিস্ত্রি, কেউ চাকরিজীবী বা ব্যবসায়ী। গেটসহ পূজামণ্ডপ তৈরিতে আমাদের দিনরাত খেটে প্রায় দেড় মাস সময় লেগেছে। খরচ হয়েছে প্রায় আড়াই লাখ টাকা।’

সংগঠনটির সাধারণ সম্পাদক কাজল চন্দ্র দাস বলেন, ‘নবীন সংঘের সভাপতি ড. দীনেশ মণ্ডলের বাড়িতে আমরা সবসময় সরস্বতী পূজার আয়োজন করি। প্রতিমা এনেছি শহরের মুন্সীরহাট থেকে। তারপরে প্রতিমা সাজানোর কাজ করতে হয়েছে। দেড় মাসের বেশি সময় ধরে কাজ করছি। এর আগেও আমরা ৫০ হাজার কফি কাপ দিয়ে প্রতিমা গড়েছিলাম। এবার ককশিট, কাঠের গুঁড়া, দড়ি দিয়ে সাজানো হয়েছে প্রতিমা ও পূজার মঞ্চ। তবে প্রধান উপাদান বাদামের খোসা।

আরও পড়ুন: ই-কমার্স নিবন্ধন অ্যাপের উদ্বোধন

দেখতে আশা শ্রীকান্ত দাস বলেন, সরস্বতী পূজাতে আমরা দেবী সরস্বতীর দেবী মূর্তি মণ্ডপে আনা হয়। শুনলাম নয়াপাড়ার মণ্ডপটি বাদামের খোসা ধারা তৈরি করা হয়েছে। তাই পূজা মণ্ডপটি দেখতে আসছি।

সান নিউজ/এমকেএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ডিভোর্সটাই চূড়ান্ত সিদ্ধান্ত ছিলো

বিনোদন ডেস্ক: বলিউড চলচিত্রের গ্র...

ইপিএল চ্যাম্পিয়ন ম্যানসিটি

স্পোর্টস ডেস্ক: ১ দিন আগেই ম্যানস...

গজারিয়ার চেয়ারম্যানকে জিজ্ঞাসাবাদের নির্দেশ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: প্রথ...

রক্তে ভেজা ‘মুল্লুক চলো’ দিবস আজ

নিজস্ব প্রতিবেদক: আজ রক্তে ভেজা ঐ...

ইরানের প্রেসিডেন্টের লাশ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক : হেলিকপ্টার বিধ্বস্তের ঘটনায় নিহত ইরানের...

নছিমন উল্টে প্রাণ গেল শ্রমিকের

জেলা প্রতিনিধি : ফেনীতে নছিমন উল্টে জাকির হোসেন (৩০) নামে এক...

শতবর্ষী বিদ্যালয়ের নাম পুনর্বহালের দাবি

নাটোর প্রতিনিধি : বড়াইগ্রামে শতাধিক বছর পূর্বে প্রতিষ্ঠিত ঐত...

নিষেধাজ্ঞায় অপকর্ম থামেনি

নিজস্ব প্রতিবেদক : র‌্যাবের ওপরও এ ধরনের নিষেধাজ্ঞা দেও...

ভিকারুননিসার ১৬৯ শিক্ষার্থীর ভর্তি বাতিল বহাল

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কল...

গর্তে মিলল তিনজনের মরদেহ

জেলা প্রতিনিধি : ময়মনসিংহের ত্রিশালে পতিত জমির গর্ত থেকে নার...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা