প্রবাস

মাল্টায় পাসপোর্ট জালিয়তি: ৩০ বাংলাদেশির দণ্ড

সাননিউজ ডেস্ক : গ্রিস থেকে কেনা জাল পাসপোর্ট নিয়ে মাল্টায় প্রবেশ করার সময় ৩০ বাংলাদেশিকে আটক করেছে পুলিশ। শনিবার এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে স্থানীয় পত্রিকা ‘টাইমস অব মাল্টা’। পরে তাদেরকে ছয় মাসের জেল দিয়ে কারাগারে পাঠিয়েছেন দেশটির আদালত।

পত্রিকাটির প্রতিবেদনে জানা গেছে, জাল পাসপোর্টগুলো গ্রিস থেকে তারা ক্রয় করে। সেগুলো দিয়ে মাল্টায় প্রবেশের চেষ্টা করা হলে পুলিশ তাদের আটক করে। পরে দেশটির আদালত তাদের ছয় মাসের কারাদণ্ড দেন। পুলিশ বলছে জাল পাসপোর্টধারী বাংলাদেশিদের সময় নিয়ে আবারও গ্রিসে ফেরত পাঠানো হবে।

এ ব্যাপারে ম্যাজিস্ট্রেট জো জানতে চাইলে পুলিশ পরিদর্শক কারণ ব্যাখা দেন যে, তারা আন্তর্জাতিক বিমানবন্দর মাল্টা এসে অবতরণ করেন গ্রিসের এথেন্স থেকে। এ সময় বিমানবন্দর কর্মীরা দেখেন তাদের হাতে পাকিস্তানি কাগজপত্র। এতে বিভ্রান্তিমূলক তথ্যের বিবরণ পায় তারা।

পুলিশ পরিদর্শক বলেন, পুলিশ যখন তাদের জিজ্ঞাসাবাদ করেন তখন তারা স্বীকার করেন যে তারা ৫০০ ইউরো দিয়ে গ্রিস থেকে ভুয়া ভ্রমণের কাগজপত্র ক্রয় করেন। তাদের আশ্বাস দেয়া হয়েছিল সেনজেনভুক্ত গ্রিস থেকে ভ্রমণে মাল্টা তাদের কোনো সমস্যা হবে না। তারা মাল্টা থেকে অন্য ফ্লাইটে ইতালি অথবা বেলজিয়াম চলে যাওয়ার কথা রয়েছে। তবে নির্দিষ্টভাবে উল্লেখ করেনি গ্রিসের কে বা কারা এসব ভুয়া ডকুমেন্টস বিক্রি করেছেন।

এ ব্যাপারে ম্যাজিস্ট্রেট বলেছেন, এ জাতীয় তহবিল সন্ত্রাসবাদী সংস্থার পাশাপাশি মাদক ও অস্ত্রপাচারের অর্থায়নে কাজ করে এবং ইউরোপ ও বিশ্বব্যাপী প্রতিষ্ঠানগুলোকে এই ধরনের শোষণের বিরুদ্ধে মনোযোগী থাকতে হবে।

একই সঙ্গে বলা হয়, ইউরোপীয় ইউনিয়নের অভ্যন্তরে মুক্ত চলাচলের অজুহাতে অভিবাসী পাচারের এই নতুন পথ সম্পর্কে তাদের অবহিত করার জন্য আদালত পুলিশকে গ্রিস, ইউরোপল এবং ইন্টারপোলের পুলিশদের সঙ্গে যোগাযোগ করার আহ্বান জানিয়েছেন। অভিযুক্তদের পক্ষে আইনজীবী হিসেবে মার্থা মিফসুদ উপস্থিত ছিলেন।

সাননিউজ/এমএইচ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

মুন্সীগঞ্জে বৃষ্টির জন্য ইস্তেসকার নামাজ আদায় 

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: টানা...

ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার

জেলা প্রতিনিধি: গাজীপুরের একটি বহুতল ভবনের ফ্ল্যাট থেকে স্বা...

হুমায়ুন আজাদ'র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

টিভিতে আজকের খেলা 

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (২৬ এপ্রিল) বেশ ক...

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা