সারাদেশ

ভোলায় মৎস্য ও প্রাণিসম্পদ সচিবের মতবিনিময় সভা

নিজস্ব প্রতিনিধি, ভোলা: ভোলায় জেলা উপজেলা পর্যায়ে কর্মরত কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভা করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহামুদ।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) সকালে ভোলার সার্কেট হাউজে এই সভার প্রধান অতিথি হিসাবে যোগ দেন তিনি। সভায় জেলা ও উপজেলা পর্যায়ে কর্মরত মৎস্য ও প্রাণি সম্পদ বিভাগীয় কর্মকর্তাদের কাজে অগ্রগতি বাড়াতে পরামর্শ দেন সচিব রওনক মাহামুদ।

ভোলা জেলা প্রশাসন ও মৎস্য ও প্রাণি সম্পদ অধিদপ্তর ভোলা জেলা যৌথভাবে এই সভার আয়োজন করেন। সভায় সভাপতিত্ব করেন ভোলা জেলা প্রশাসক মো: মাসুদ আলম ছিদ্দিক।

এসময় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্রাণি সম্পদ অধিদপ্তর এর মহাপরিচালক আবদুল জব্বার শিকদার,মৎস্য অধিদপ্তর এর মহাপরিচালক কাজী শামস আফরোজ,বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট এর মহাপরিচালক ড.নাথু রাম সরকার।

এসময় তিনি জেলার বিভিন্ন মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয়ের বিভিন্ন সমস্যা ও সাফল্যের কথা শুনেন। তিনি বলেন, ভোলা একটি সম্ভাবনাময়ী জেলা। এই জেলায় মৎস ও প্রাণি সম্পদে ভরপুর। এই সম্পদকে কাজে লাগিয়ে দক্ষিণঅঞ্চলকে শস্য ও মৎস্য ভান্ডারে রুপান্তর করতে সকলকে নিরলস ভাবে কাজ করতে হবে।

সরকার এই জেলা মানুষের অর্থনৈতিক উন্নয়নের কথা চিন্তা করে দারিদ্র মানুষের জন্য বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে। সেই সব প্রকল্প গুলো মানুষের জন্য কল্যাণের জন্য হয় সেদিকে সচেষ্ট থাকতে হবে। প্রকল্পের কাজ বাস্তবায়নে কোনো ধরনের অনিয়ম না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। অনিয়ম পেলেই কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সচিব আরও বলেন, কোনো কাজ অসম্পূর্ণভাবে করা যাবে না। অর্পিত দায়িত্ব সততা, নিষ্ঠা, একাগ্রতা ও আন্তরিকতার সঙ্গে পালন করতে হবে। সরকার মৎস্য ও প্রাণিসম্পদ খাতে সর্বোচ্চ বরাদ্ধ দিচ্ছে। তাই এই খাতে বিপ্লব সৃষ্টি করতে হবে। তার মাধ্যমে দেশের অর্থনীতিকে শক্তিশালী করতে হবে। এ সুযোগকে আমাদের কাজে লাগানোর আহবান জানায়।

এছাড়াও ভোলার মহিষ এর সম্ভাবনাকে কাজে লাগিয়ে এখানে ৫০ একর জায়গার উপর মহিষ প্রজনন খামার স্থাপন করা হবে বলে জানান।
সভায় সভাপতিত্ব করেন ভোলা জেলা প্রশাসক মো: মাসুদ আলম ছিদ্দিক তার সুপারিশ তুলে ধরে বলেন, ভোলাতে একটি মৎস্য ও প্রানী সম্পদ উন্নয়ন ব্যাংক গড়ে তোলার জন্য সুপারিশ করেন। পাশাপাশি ভোলায় মৎস সংরক্ষণ এর জন্য হিমাগার স্থাপন করা, জেলেদের জন্য ভিজিএফ পরিমাণ বৃদ্ধি করা, ঘাট শ্রমিকদের জন্য ভিজিএফ এর আওতায় আনা, মুজিব কেল্লা স্থাপন করা, ঘাস চাষের ব্যবস্থা করা, মিঠা পানির জন্য চরগুলোতে পুকুর খনন করা, মহিষ এর দুধ, মহিষের দই ব্যান্ডিং করা সহ মৎস প্রাণিসম্পদ করে কার্যক্রম আরও তরান্তিত হবে বলে আশা ব্যক্ত করেন।

সান নিউজ/আইআর/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

বোয়ালমারীতে হত্যাচেষ্টা মামলায় সুদেব সিং গ্রেফতার

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বোয়ালমারীতে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

বাংলাদেশের বিশ্বকাপ ফটোসেশন

স্পোর্টস ডেস্ক : আগামী ২ জুন ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের...

স্বামীর হাতে স্ত্রী হত্যার অভিযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে পারিবারিক কলহের জে...

কান উৎসবে নজর কাড়লেন ভাবনা

বিনোদন ডেস্ক: কান চলচ্চিত্র উৎসবে...

হামলাকারী ইউপি চেয়ারম্যান বরখাস্ত

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: মুন্...

শুরু হচ্ছে বার্সা একাডেমির ট্রেনিং ক্যাম্প

নিজস্ব প্রতিবেদক: ইন্টারন্যাশনাল...

বিএনপির দেশবিরোধী ষড়যন্ত্র কাজে দেয়নি

নিজস্ব প্রতিবেদক: বিএনপির দেশবিরো...

ডাল কিনছে সরকার

নিজস্ব প্রতিবেদক: স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ট্রেড...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা