ছবি: সংগৃহীত
পরিবেশ

ভূমিকম্পের উচ্চ ঝুঁকিতে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: বড় মাত্রার ভূমিকম্প না হলেও ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশ উচ্চ ঝুঁকির মধ্যে রয়েছে। সাম্প্রতিককালে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকা মাঝে মধ্যেই ছোট ও মাঝারি মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠছে।

আরও পড়ুন: রাজধানীতে আবারও ভূমিকম্প

এসব ভূমিকম্পে তেমন কোনো ক্ষয়ক্ষতি না হলেও বড় মাত্রার ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার আশঙ্কা করছেন ভূমিকম্প বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, গত ৯ দিনে ৩ বার এবং ৫ মাসে ৭ বার ছোট থেকে মাঝারি আকারের যে ভূমিকম্প অনুভূত হয়েছে। তার মধ্যে প্রায় প্রতিটিরই উৎপত্তিস্থল ছিল দেশের সীমানার ভেতর বা আশেপাশে।

বিশেষজ্ঞরা বলছেন, বার্মিজ প্লেট ও ইন্ডিয়ান প্লেটের সংযোগস্থলে প্রচুর পরিমাণে শক্তি জমে রয়েছে, যেগুলো বের হয়ে আসার পথ খুঁজছে। আগে হোক বা পরে, এ শক্তি বের হয়ে আসবেই। ছোট ভূমিকম্পগুলো সেটাই জানান দিচ্ছে। এ ধরনের ছোট ভূমিকম্প বড় আকারের ভূমিকম্পের পূর্বাভাস।

আরও পড়ুন: আজ থেকে এক্সপ্রেসওয়েতে চলবে বাস

তারা বলছেন, ভূমিকম্পের ঝুঁকি থাকলেও মোকাবিলার প্রস্তুতি সন্তোষজনক নয়। বহু পুরোনো ভবন, অপরিকল্পিত ভবন নির্মাণ ও ভবন নির্মাণে বিল্ডিং কোড অনুসরণ না করা ভূমিকম্প ঝুঁকি কয়েক গুণ বাড়িয়ে দিয়েছে। সঠিক সময়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ না করলে বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়ার আশঙ্কা রয়েছে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পুরকৌশল বিভাগের অধ্যাপক মেহেদী আহমেদ আনসারী বলেছেন, ছোট ও মাঝারি ভূকম্পনে বড় শক্তি বের হওয়ার একটা প্রবণতার লক্ষণ দেখা যাচ্ছে। এর মানে, যে কোনো সময় বড় ভূমিকম্প সংঘটিত হতে পারে। তবে তা কবে হবে, সেটি নির্দিষ্ট করে বলা যায় না।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক এবং বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) বর্তমান উপাচার্য অধ্যাপক ডক্টর সৈয়দ হুমায়ুন আখতার জানান, ছোট ভূমিকম্প হওয়া একটি বড় ভূমিকম্প সৃষ্টির লক্ষণ। জরুরি ভিত্তিতে আমাদের সিলেটসহ দেশের প্রধান শহরগুলোতে ভূমিকম্পের সময় কী করতে হবে তার মহড়া দেওয়া শুরু করতে হবে। সেই সাথে ভূমিকম্প মোকাবিলার প্রস্তুতি ও মহড়াকে নিয়মিত চর্চার মধ্যে নিয়ে আসতে হবে।

প্রসঙ্গত, রোববার (১৭ সেপ্টেম্বর) দুপুর ১২ টা ৫০ মিনিটে ঢাকাসহ দেশের উত্তরের কয়েকটি জেলায় হালকা ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪.২, যা হালকা ভূমিকম্প হিসেবে ধরা হয়।

আরও পড়ুন: মাঠে নামছে ডিএনসিসি

ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ৫৯ কিলোমিটার উত্তর-পশ্চিমে টাঙ্গাইলে। এ নিয়ে দেশে গত ৯ দিনে ৩ বার ভূমিকম্প অনুভূত হলো।

এর আগে গত ১১ সেপ্টেম্বর সিলেটে ভূমিকম্প অনুভূত হয়। এটির উৎপত্তিস্থল ছিল ভারত-মিয়ানমার সীমান্ত। তার আগে ৯ সেপ্টেম্বর আরেকটি ভূমিকম্প অনুভূত হয়, যার উৎপত্তিস্থল ছিল ভারতের আসামের কাছাড় এলাকায়।

গত মাসেও দেশে ২ দফায় ভূমিকম্প অনুভূত হয়। এর মধ্যে একটি হয় ২৯ আগস্ট, এর উৎপত্তিস্থলও ছিল সিলেট। তার আগে ১৪ আগস্ট আরেকটি ভূমিকম্প হয়, যার কেন্দ্রস্থল ছিল সিলেটের কানাইঘাট এলাকা।

আরও পড়ুন: ডিএমপির ২ ডিসি বদলি

গত ১৪ আগস্ট রাত ৮ টা ৪৯ মিনিটের দিকে রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকা ভূমিকম্পে কেঁপে ওঠে। রিখটার স্কেলে ঐ ভূমিকম্পের মাত্রা ছিল ৫.৫, যা মাঝারি মাত্রার ভূমিকম্প। এর উৎপত্তিস্থল ছিল বাংলাদেশ-ভারত সীমান্তের সিলেটের কানাইঘাট এলাকা। ভূমিকম্পটির গভীরতা ছিল মাত্র ১০ কিলোমিটার।

এর আগে গত ১৬ জুন রাজধানী ঢাকাসহ সারাদেশে ৪.৫ মাত্রার মৃদু ভূমিকম্প হয়, যার উৎপত্তিস্থল ছিল সিলেটের গোলাপগঞ্জ। চলতি বছরের ৫ মে আরেকটি ভূমিকম্প হয় ঢাকা ও এর আশেপাশের এলাকায়।

রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৩ এবং উৎপত্তিস্থল ছিল ঢাকার কাছে বিক্রমপুরের দোহার থেকে প্রায় ১৪ কিলোমিটার উত্তর-পশ্চিমে। এর গভীরতাও ছিল ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার।

আরও পড়ুন: পেনশন স্কিম থেকে ঋণ নেবে সরকার

জাতিসংঘের দেওয়া তথ্য অনুযায়ী, পৃথিবীর সবচেয়ে ঝুঁকিপূর্ণ ২০ টি শহরের মধ্যে একটি ঢাকা। বাংলাদেশ পৃথিবীর ভূমিকম্প প্রবণ অঞ্চলে অবস্থিত। ফলে প্রাচীনকাল থেকে এ দেশে মাঝে মধ্যে ভূমিকম্প সংঘটিত হয়।

উপরন্তু, এশিয়ার মধ্যে সবচেয়ে ভূমিকম্প প্রবণ অঞ্চল হচ্ছে হিমালয় রেঞ্জ। যদিও সৌভাগ্যক্রমে বাংলাদেশ এখনো শক্তিশালী ভূমিকম্পের মুখোমুখি হয়নি।

গবেষকরা জানান, ভৌগোলিক অবস্থানের কারণে বাংলাদেশ ভূমিকম্প প্রবণ এলাকা। দেশে ভূমিকম্পের সাম্প্রতিক আচরণ পর্যবেক্ষণ করে তারা দেখেছেন, দেশে মাঝারি মাত্রার ভূমিকম্প বেশি হচ্ছে।

আরও পড়ুন: বিক্রি হচ্ছে না সরকার নির্ধারিত দামে

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এক প্রতিবেদনে বলা হয়, দেশে যদি বড় মাত্রার ভূমিকম্প হয়, তাহলে সারাদেশে ৬ কোটি ১২ লাখ মানুষ ক্ষতির মুখে পড়বে। বাংলাদেশে যে ভূমিকম্প মোকাবিলায় প্রস্তুতির অভাব রয়েছে, তা-ও স্বীকার করা হয় ঐ প্রতিবেদনে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, ৮.৩ থেকে ৮.৬ মাত্রার ভূমিকম্পের ঝুঁকিতে রয়েছে। ভূমিকম্পে ক্ষয়ক্ষতি রোধে গৃহ নির্মাণের ক্ষেত্রে যথাযথভাবে বিল্ডিং কোড অনুসরণ করতে হবে।

আরও পড়ুন: বায়ুদূষণে আজ ঢাকা নবম

এছাড়া ভূমিকম্পে সম্ভাব্য ঝুঁকি প্রশমনে দীর্ঘ মেয়াদি পরিকল্পনা গ্রহণ ও সামাজিক সচেতনতা গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন তিনি। ঢাকায় ৭ মাত্রার বেশি ভূমিকম্প হলে ৭২ হাজার ভবন তাৎক্ষণিকভাবে ধসে পড়বে। এতে ব্যাপক প্রাণহানি ও অগ্নিসংযোগের ঘটনা ঘটবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেন্ট রেজিলিয়েন্স বিভাগের অধ্যাপক ড. মো. জিল্লর রহমান বলেন, বাংলাদেশ ভূমিকম্পের ঝুঁকি প্রবণ অঞ্চলে রয়েছে। অতীতে বাংলাদেশ ও আশেপাশে বড় ধরনের ভূমিকম্প হয়েছে। তাই ভবিষ্যতেও বাংলাদেশে বড় ধরনের ভূমিকম্প হতে পারে। এটা কিন্তু হবে।

দেশের আশেপাশেই ভূমিকম্পের কেন্দ্র আছে। ফলে ৭ মাত্রার বেশি ভূমিকম্পের ঝুঁকিতে আছে বাংলাদেশ। তবে এটা কবে হবে, সেটা বলা যাচ্ছে না।

আরও পড়ুন: প্রচণ্ড গরমে বেঁকে যাচ্ছে রেলপথ

তিনি আরও বলেন, ১৮৮৫ সালে বাংলাদেশে ৭ মাত্রার বড় ভূমিকম্প হয়েছে মানিকগঞ্জে, যার নাম ছিল বেঙ্গল আর্থকোয়াক। একই বছর টাঙ্গাইল, শেরপুর, সিরাজগঞ্জ, ময়মনসিংহ শহরে ভূমিকম্পে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। তবে ঐ ভূমিকম্পে ঢাকায় তেমন ক্ষয়ক্ষতি হয়নি।

১৯১৮ সালে আরেকটা ভূমিকম্প হয় শ্রীমঙ্গলে। এটার নাম শ্রীমঙ্গল আর্থকোয়াক। এ ভূমিকম্পটির উৎপত্তিস্থলের আশেপাশে বেশ ক্ষয়ক্ষতি হয়েছে।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

লক্ষ্মীপুরে চলছে ৫ ইউনিয়নে ভোট

সোলাইমান ইসলাম নিশান, লক্ষ্মীপুর প্রতিনিধি...

রাতের আঁধারে ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

মুন্সীগঞ্জে সর্বজনীন পেনশন স্কিম উদ্বোধন

মো. নাজির হোসেন, মুন্সিগঞ্জ: মুন্সীগঞ্জ সদর উপজেলায় ভূমি অফি...

শহীদ শেখ জামাল’র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অত...

হিটস্ট্রোকে একদিনেই ৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: তীব্র তাপপ্রবাহের কারণে হিট স্ট্রোকে আক্রা...

আইনি সেবায় মানবিকতাকেও স্থান দেয়া উচিত

নিজস্ব প্রতিবেদক: আইনি সেবা প্রদানকালে পুঁথিগত আইন প্রয়োগের...

ভূঞাপুরে বৃষ্টির জন্য নামাজ আদায় 

খায়রুল খন্দকার, টাঙ্গাইল: প্রচণ্ড তাপদাহে জনজীবন অতিষ্ট। নেই...

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন কাল

নিজস্ব প্রতিবেদক: থাইল্যান্ড সফর শেষে আগামীকাল ব্যাংকক থেকে...

ডিপিএস এসটিএস স্কুলে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: ডিপিএস এসটিএস স্কুল ঢাকার ২০২৩-২৪ শিক্ষাবর...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা