রাজনীতি

ভারত শুধু নিতে চায়, দিতে চায় না: কল্যাণ পার্টি

নিজস্ব প্রতিবেদক: দ্বি-পাক্ষিক সর্ম্পকের ক্ষেত্রে পারস্পরিক আদান-প্রদান মূল কথা হলেও বাংলাদেশ-ভারতের দ্বি-পাক্ষিক সর্ম্পকের ক্ষেত্রে সেটা দেখা যায় না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ কল্যাণ পার্টির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) হাসান নাসির।

তিনি বলেন, এ ক্ষেত্রে একতরফা ভালবাসা বিরাজমান। যেখানে ভারত শুধু নিতে চায়, দিতে চায় না। তারা চায় একতরফা সম্পর্ক। ভারত এদেশের পুতুল সরকারের সাথে বন্ধুত্বের মাধ্যমে সেই অমানবিক সম্পর্ক মেনে নিতে বাংলাদেশের মানুষকে বাধ্য করার চেষ্টা করছে। বিনিময়ে রাতের ভোটের অবৈধ সরকারকে ক্রমান্বয়ে অধিকতর শক্তিশালী করতে সহায়তা করছে।

বৃহস্পতিবার বিকালে মহাখালীর ডিওএসএইচে কল্যাণ পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সম্প্রতি জাতীয় প্রেসক্লাবে কূটনৈতিক সংবাদদাতাদের সংগঠন ডিক্যাবের সদস্যদের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী কিছু বক্তব্যর প্রতিক্রিয়া জানাতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অন্যতম শরিক এ দলটি।

সংবাদ সম্মেলনে দলটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইবরাহিমও কথা বলেন।

ব্রি. জে. হাসান নাসির বলেন, বাংলাদেশ-ভারতের যে সম্পর্ক, এভাবে কোনো সম্পর্ক হয় না। যা হয় তা ‘দাদাগিরি’। কল্যাণ পার্টি ভারতের এই দাদাগিরি অবসান চায়।

তিনি বলেন, আগামী ৫০ বছর বাংলাদেশ-ভারত সম্পর্ক সুসংহত করতে বেশকিছু চুক্তি করতে চায় ভারত। সরকারের বৈধতা নিয়েই যেখানে প্রশ্ন সেখানে সরকার ভারতের সঙ্গে আর কোন বিতর্কিত চুক্তি করুক তা কল্যাণ পার্টি চায় না। এদেশের জনগণও চায় না। এ ধরণের চুক্তি থেকে বিরত থাকতে হবে।

নাসির বলেন, ভারত-বাংলাদেশের সম্পর্ক হাজার বছরের। অথচ ভারত ক্রমাগতভাবে বলে আসছে বাংলাদেশের সাথে আমাদের সম্পর্কের ভিত্তি হলো ১৯৭১ সাল। ভারতের অনেকেই বলেন যে, ১৯৭১ সালের যুদ্ধ ছিল ভারত এবং পাকিস্তানের মধ্যে, যার ফলশ্রুতিতে বাংলাদেশের জন্ম। যেটা আমাদের মুক্তিযুদ্ধের জন্য অবমাননকার। তিনি বলেন, আমরা ভারতের এই ধরনের অনুভূতি ও বক্তব্যের তীব্র প্রতিবাদ জানাই। আমাদের মুক্তিযুদ্ধ আমাদের রক্ত। আমাদের রক্ত দিয়ে আমরা স্বাধীনতা কিনেছি।

আগামী মার্চ মাসে, ভারতীয় প্রধানমন্ত্রীর সফরকালে, তাঁর বক্তব্যে সুস্পষ্ট স্বীকৃতি দাবি করে ব্রি নাসির বলেন, ৭১ সালের বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ সংগ্রাম, বাংলাদেশের মানুষের রক্ত ও ত্যাগের ফসল। তৎকালীন পশ্চিম পাকিস্তানের সাথে ভারতের যুদ্ধ আলাদা জিনিস। তার সাথে আমাদের মুক্তিযুদ্ধকে মিলানো কাম্য নয়।

তিস্তা চুক্তির ব্যাপারে বিষয়ে নাসির বলেন, ভারত কখনই আন্তরিক ছিল না। পশ্চিমবঙ্গ সরকার একটা অজুহাত মাত্র। কেন্দ্র এবং প্রদেশের মধ্যে সম্পর্কটি নিয়ে আমাদের কোনো বক্তব্য নেই। আমরা ভারত সরকারকে চিনি। ভারতের প্রধানমন্ত্রী অতীতে ঢাকাতেও অনেক বক্তব্য দিয়েছেন কিন্তু এবার এ বিষয়ে তিনি স্পষ্ট বক্তব্য দেবেন, এটাই কাম্য। তিস্তার সমস্যার সমাধানের লক্ষ্যে বাংলাদেশের নিজস্ব পরিকল্পনার ব্যাপারে ভারত কোনো মন্তব্য করুক, এটা বাংলাদেশের জনসাধারণ চায় না।

সীমান্ত হত্যার বিষয়ে কল্যাণ পার্টির এ নেতা বলেন, সীমান্তে বাংলাদেশিদের হত্যার ব্যাপারে রাষ্ট্রদূতের বক্তব্য হাস্যকর। বিগত এক দশকে ভারত বহুবার প্রতিশ্রুতি দিয়েছে, সীমান্তের হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনা হবে। অথচ সীমান্তে আজও বাংলাদেশি হত্যা অব্যাহত আছে। তারা অভিযোগ করে যে, রাতের আঁধারে সন্ত্রাসীদের আক্রমনের জবাবে তারা হত্যা চালায়। কিন্তু বাস্তবে ভারতের সীমান্তরক্ষী বাহিনী কখনও আক্রান্ত হয়েছে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি। অনতিবিলম্বে নিঃশর্তভাবে সীমান্তে হত্যা বন্ধ করার দাবি জানান তিনি।

আলোচিত কানেকটিভিটি সম্পর্কে সাবেক সামরিক কর্মকর্তা নাসির বলেন, কথিত কানেকটিভিটি যা বস্তুতপক্ষে ট্রানজিট, সেটা উভয় দেশের স্বার্থের অনুকূলে হচ্ছে বলে দোরাইস্বামী দাবি করেছেন। তা মোটেই সত্য নয়। বাস্তবে এটা ভারতের একক স্বার্থের অনুকূলে করা হচ্ছে। দেশবাসীও বিশ্বাস করে। এরূপ ভারসাম্যহীন কানেকটিভির প্রভাবে বাংলাদেশের যোগাযোগের অবকাঠামো মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে এবং হবে।

রোহিঙ্গা সংকটে গত তিন বছরের অধিক সময়ে কখনই রোহিঙ্গা সমস্যা সমাধানের ব্যাপারে আন্তর্জাতিক ফোরামে কোনো স্পষ্ট অবস্থান নেয়নি ভারত দাবি করে তিনি বলেন, এমনকি জাতিসংঘের সাধারণ পরিষদে ভোটদান থেকেও বিরত ছিল। ভবিষ্যতেও ভারত এ ব্যাপারে কার্যকরী কোনো পদক্ষেপ নিবে, তার কোনো নিশ্চয়তা নেই। আমরা আহ্বান রাখছি, ভারত যেন অবশ্যই মিয়ানমার সরকারের উপরে কার্যকর প্রভাব বিস্তার করে এবং আন্তর্জাতিক ফোরামে যেন বাস্তবসম্মত সমাধানের লক্ষ্যে বাংলাদেশের পক্ষে সুস্পষ্ট এবং দৃশ্যমান অবস্থান নেয়।

ভারত বাংলাদেশের সশন্ত্র বাহিনীকে কোভিড ভ্যাকসিন উপহার দিতে চায় দোরাইস্বামীর এ বক্তব্য প্রত্যাখ্যান করে নাসির বলেন, এই প্রস্তাব সৌজন্যমূলক নয়। দেশের আপামর জনসাধারণকে উপেক্ষা করে শুধু সশস্ত্র বাহিনীকে তুষ্ট করার কোনো কারণ নেই। ভারত যদি কোনো উপহার দিতেই চায়, তাহলে বাংলাদেশের জনগণকে দিতে হবে, কোনো বিশেষ প্রতিষ্ঠানকে নয়।

সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেন, নির্দলীয় নিরপেক্ষ সরকার ও নির্বাচন কমিশনের বাইরে কল্যাণ পার্টি কোনো নির্বাচনে যাবে না। বর্তমান সরকারের অধীনে তো নয়ই। তিনি মনে করেন, আওয়ামী লীগের দলীয় সরকারের অধীনে নির্বাচনে অংশগ্রহণ করা আত্মহত্যার শামিল।

সংবাদ সম্মেলনে ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা, বাংলাদেশ মুসলিম লীগের সেক্রেটারি জুলফিকার আলী বুলবুল, এলডিপির সভাপতি কারী আবু তাহের কল্যাণ পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব নুরুল কবির ভুঁইয়া পিন্টু, চেয়ারম্যানের সামরিক উপদেষ্টা কর্নেল কামাল আহমেদ (অব.), চেয়ারম্যানের উপদেষ্টা কর্নেল আব্দুল হক, ড. বদরুল আলম সিদ্দিকী, ভাইস-চেয়ারম্যান মাহমুদ খান, কমোডর আরিফ মাহমুদ, গ্রুপ ক্যাপ্টেন শেখ মিজহাজ উদ্দিন (অব), লে. কমান্ডার সোহেল রফিক (অব.) যুগ্ম মহাসচিব রাশেদ ফেরদৌস সোহেল মোল্লা, যুগ্ম মহাসচিব (দপ্তর) আল আমিন ভুইয়া রিপন, প্রচার প্রকাশনা সম্পাদক জাহিদুর রহমান, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আবু হানিফ, ব্যারিস্টার আহসান হাবিব প্রমুখ উপস্থিত ছিলেন।

সাননিউজ/টিএস/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

গরুবাহী ভটভটির ধাক্কায় নিহত ২

জেলা প্রতিনিধি: দিনাজপুর জেলার হি...

জামালপুরে মানববন্ধন ও বিক্ষোভ 

জামালপুর প্রতিনিধি: ট্রাফিক পুলিশ...

কৃষককে পিটিয়ে ও কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: বাগেরহাট জেলার মোরেলগঞ্জে আব্দুল হাকিম জোমাদ...

গরমে সবজির বাজারে নেই স্বস্তি

নিজস্ব প্রতিবেদক: বৈরী আবহাওয়ার প্রভাব পড়েছে সর্বত্র। বিশেষ...

গভীর নলকূপে পড়ল যুবক

জেলা প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার পূর্ব নেজামপু...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা