জাতীয়

ভারত থেকে ডিজেল আমদানি

নিজস্ব প্রতিবেদক : ‘আগামী ১৮ মার্চ দিনাজপুর অঞ্চলের মানুষের জন্য ঐহিতাসিক দিন। কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আনুষ্ঠানিকভাবে ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে মন্তব্য করেছেন বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এই পাইপলাইনের মাধ্যমে বর্তমান চাহিদা অনুযায়ী বছরে প্রায় ২.৫ লাখ মেট্রিক টন ডিজেল ভারত থেকে আমদানি করা সম্ভব হবে।

আরও পড়ুন: দেশে ঘাটতি নেই, খাদ্য মজুত আছে

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, ‘আগামী ১৮ মার্চ দিনাজপুর অঞ্চলের মানুষের জন্য ঐহিতাসিক দিন। কারণ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আনুষ্ঠানিকভাবে ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এই পাইপলাইনের মাধ্যমে বর্তমান চাহিদা অনুযায়ী বছরে প্রায় ২.৫ লাখ মেট্রিক টন ডিজেল ভারত থেকে আমদানি করা সম্ভব হবে।’

শুক্রবার (১০ মার্চ) ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন প্রকল্পের দিনাজপুর পার্বতীপুরে রিসিপ্ট টার্মিনাল পরিদর্শন শেষে সাংবাদিকদের একথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান নুমালিগড় রিফাইনারি লিমিটেড (এনআরএল)-এর শিলিগুড়ির মার্কেটিং টার্মিনাল থেকে পাইপ লাইনের মাধ্যমে বাংলাদেশের দিনাজপুর জেলার পার্বতীপুর ডিপোতে জ্বালানি তেল আমদানি হবে। আর এ কারণে পাইপলাইন নির্মাণের নিমিত্তে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) ও ভারতের নুমালিগড় রিফাইনারি লিমিটেড এর মধ্যে ২০১৮ সালের ৯ এপ্রিল একটি সমঝোতা হয়। আগামী ১৮ মার্চ দুই দেশের প্রধানমন্ত্রীর উদ্ধোধনের মধ্য দিয়ে এই কার্যক্রম শুরু হবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, পাইপ লাইনের রিসিপ্ট টার্মিনাল কেন্দ্রটি সম্পূর্ণ অটোমেটিক মেশিন দ্বারা নিয়ন্ত্রিত হবে। এখানে হিউম্যানের হাতের কোনও কার্যক্রম থাকবে না। এই পাইপলাইনের মাধ্যমে তেল সরবরাহ চালু হলে উত্তরাঞ্চলের চাহিদা মোতাবেক ডিজেল ভারত থেকে সহজ, সুষ্ঠু ও নিরবচ্ছিন্নভাবে সাশ্রয়ী মূল্যে আমদানি করা যাবে। এতে দেশের জ্বালানি নিরাপত্তা আরও সুদৃঢ় হবে।

তিনি আরও বলেন, বর্তমানে রেলওয়ে ওয়াগনের মাধ্যমে ভারত থেকে বার্ষিক ৬০ থেকে ৭০ হাজার মেট্রিক টন ডিজেল আমদানি করা হয়। পাইপলাইনের মাধ্যমে বর্তমান চাহিদা অনুযায়ী বার্ষিক প্রায় ২.৫ লাখ মেট্রিক টন ডিজেল ভারত থেকে আমদানি করা সম্ভব হবে। ডিজেল ভিত্তিক সৈয়দপুরে বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ সম্পন্ন হলে চাহিদা অনুযায়ী আরও ২-২.৫ লাখ মেট্রিক টন ডিজেল আমদানি করা যাবে।

আরও পড়ুন: মার্কিন অস্ত্র ইরানে পাঠাচ্ছে রাশিয়া!

নসরুল হামিদ বলেন, পার্বতীপুরের ডিপো থেকে দৈনিক ৮০০/১০০০ মেট্রিক টন জ্বালানি তেল উত্তরাঞ্চলের ১৬টি জেলায় সরবরাহ করা সম্ভব হবে। অতিরিক্ত ২৯ হাজার মেট্রিক টন জ্বালানি তেলের মজুত বৃদ্ধি পেয়ে মোট ধারণক্ষমতা ৪৩ হাজার মেট্রিক টন হবে এবং এই পাইপ লাইনের মাধ্যমে সৈয়দপুর ১৫০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের জ্বালানি হিসেবে দৈনিক ১ হাজার মেট্রিক টন ডিজেল সরবরাহ করাও সম্ভব হবে।

তিনি বলেন, পাইপলাইনের মাধ্যমে ডিজেল আমদানি শুরু হলে প্রতি ব্যারেলে জ্বালানি পাঁচ থেকে ছয় ইউএস ডলার কম দামে ভারত থেকে আমদানি করা সম্ভব হবে। যা আগামী ১৫ বছরের জন্য এটি চুক্তি করা হয়েছে। এতে করে নিরবচ্ছিন্নভাবে তেল সরবরাহ করার কারণে উত্তর অঞ্চলে কৃষিনির্ভর হওয়ায় কৃষি কাজের ক্ষেত্রে জ্বালানি তেল অনেকটা উৎপাদনে সহযোগিতা করবে। পাশাপাশি কৃষি বিদ্যুৎ অন্যান্য শিল্প প্রতিষ্ঠানের চাহিদা মতে তেল সরবরাহ করা সম্ভব হবে।

রিসিপ্ট পাইপলাইন পরিদর্শন শেষে স্থানীয় উপজেলা আওয়ামী লীগ আয়োজিত শুভেচ্ছা ও অভিনন্দন সভায় যোগ দেন প্রতিমন্ত্রী।

আরও পড়ুন: পার্বত্য অঞ্চলে আমূল পরিবর্তন হয়েছে

এসময় অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রানালয়ের সচিব ড. খাইরুজ্জামান মজুমদার, বিপিসি চেয়ারম্যান এ, বি, এম আজাদ, দিনাজপুর জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী প্রমুখ ।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

ইন্দোনেশিয়ায় বন্যা-ভূমিধস, নিহত ১৫

আন্তর্জাতিক ডেস্ক: ইন্দোনেশিয়ার ম...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা