সংগৃহীত ছবি
খেলা
এশিয়া কাপ

বড় জয়ে সুপার ফোরে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : এশিয়া কাপে আফগানিস্তানকে ৮৯ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ে বাংলাদেশের নেট রানরেট দাঁড়িয়েছে (+০.৩৭৩)। তাতে সুপার ফোর নিশ্চিত হয়ে গেছে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দলটির।

আরও পড়ুন : টিভিতে আজকের খেলা

রোববার (৩ সেপ্টেম্বর) লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে মেহেদি হাসান মিরাজ ও নাজমুল হোসেন শান্তর জোড়া সেঞ্চুরিতে ভর করে ৫ উইকেটে ৩৩৪ রানের পাহাড় গড়ে বাংলাদেশ।

প্রথমে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করে বাংলাদেশ। ওপেনার মোহাম্মদ নাইম শেখের সঙ্গে ৬০ বলে ৬০ রানের জুটি গড়েন মেহেদি হাসান মিরাজ। এরপর মাত্র ৩ রানের ব্যবধানে ২ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় বাংলাদেশ। ৩২ বলে ২৮ আর ২ বলে শূন্য রানে ফেরেন নাইম শেখ ও তাওহিদ হৃদয়।

আরও পড়ুন : বাংলাদেশের গোল মিসে ম্যাচ ড্র

তৃতীয় উইকেটে দলের হাল ধরেন মিরাজ-শান্ত। এই জুটিতে তারা ১৯০ বলে ১৯৪ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন। ১৯৪ রানের জুটি গড়ার পথে জোড়া ফিফটি হাঁকান মিরাজ-শান্ত। দুজনেই নিজের ফিফটির ইনিংসটাকে সেঞ্চুরিতে পরিনত করতে সক্ষম হন। মিরাজ-শান্তর জোড়া সেঞ্চুরিতে ভর করে ৫ উইকেটে ৩৩৪ রান করে বাংলাদেশ।

এরপর আফগানরা ৩৩৫ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নামলেও শুরুতেই রহমানুল্লাহ গুরবাজের উইকেট হারায়। এরপর রহমত শাহকে নিয়ে দলের হাল ধরেন ইব্রাহিম জাদরান। তারা দুজনে মিলে ৭৮ রানের জুটি গড়ে দলের সংগ্রহ এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। তবে রহমতকে বোল্ড করে দলকে ব্রেক থ্রু এনে দেন দেশসেরা পেসার তাসকিন আহমেদ। বিদায়ের আগে ৫৭ বলে ৩৩ রান করেন ডানহাতি এই ব্যাটার।

আরও পড়ুন : টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ

রহমতের উইকেট তুলে বাংলাদেশ শিবিরে কিছুটা স্বস্তি ফিরলেও বিপজ্জনক হয়ে ওঠেন ইব্রাহিম জাদরান। ৫২ বলে তুলে নেন ক্যারিয়ারের চতুর্থ ফিফটি। এরপর খোলস ছেড়ে ব্যাট চালাচ্ছিলেন তিনি। তবে বাংলাদেশকে ম্যাচে ফেরান একাদশে ফেরা পেসার হাসান।

ইনিংসের ২৮তম ওভারের তৃতীয় বলে ইব্রাহিম জাদরানকে উইকেটের পিছনে মুশফিকুর রহিমের দুর্দান্ত ক্যাচে ফিরিয়ে গুরুত্বপূর্ণ এক ব্রেক থ্রু এনে দিলেন পেসার হাসান মাহমুদ। বিদায়ের আগে ৭৪ বলে ১০ বাউন্ডারি ও ১ ছক্কায় ৭৫ রান করেন আফগান ওপেনার।

এরপর অধিনায়ক শহিদি ও নাজিবুল্লাহ জাদরান মিলে ৬২ রানের জুটি গড়েন। তবে ১৯৩ রানে মিরাজের বলে বোল্ড হয়ে যান নাজিবুল্লাহ জাদরান। ফেরার আগে খেলেছেন ২৫ বলে ১৭ রানের ইনিংস। তিন রান পরেই উইকেটের পেছনে মুশফিকের দুর্দান্ত ক্যাচের সুবাদে সাজঘরে ফেরেন শহিদি। তার ব্যাট থেকে এসেছে ৫১ রান।

আরও পড়ুন : এবার সত্যিই না ফেরার দেশে হিথ স্ট্রিক

২১২ রানে গুলবাদিন নাইব ফিরেছেন শরীফুলের আরও এক দুর্দান্ত ডেলিভারির সুবাদে। পরের দুই ওভারে এসেছে আরও দুই উইকেট। মোহাম্মদ নবী ফিরেছেন তাসকিনের বলে। আর করিম জানাত ফিরেছেন রান উইকেটের শিকার হয়ে। ম্যাচের ৪৫ তম ওভারে দুই উইকেটে আফগানদের ইনিংস শেষ করেছেন তাসকিন।

বোলিংয়ে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেন পেসার তাসকিন আহমেদ। ৩টি উইকেট শিকার করেন শরিফুল ইসলাম। এছাড়া একটি করে উইকেট পান হাসান মাহমুদ ও মেহেদি হাসান মিরাজ।

সান নিউজ/এমআর

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

মৃত্যু থেকে বাঁচলেন দেব

বিনোদন ডেস্ক : কলকাতার জনপ্রিয় অভিনেতা দীপক অধিকারী দেব। ভার...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা