শিক্ষা

বোয়ালমারীর ৬৮টি শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার!

নিজস্ব প্রতিনিধি, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার বোয়ালমারী উপজেলার প্রাণকেন্দ্রে অবস্থিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার। এ ব্যাপারে তীব্র ক্ষোভ প্রকাশ করেছেন অনেকেই। উপজেলার শ্রেষ্ট মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান বোয়ালমারী জর্জ একাডেমি, বোয়ালমারী সরকারি প্রাথমিক বিদ্যালয়, ছোলনা সালামিয়া ফাজিল মাদ্রাসা, বোয়ালমারী সরকারি বালিকা বিদ্যালয়ে শহীদ মিনার নেই।

জানা যায়, উপজেলার অধিকাংশ মাধ্যমিক বিদ্যালয় ও কলেজসমূহে শহীদ মিনার থাকলেও বেশিরভাগ সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলোতে শহীদ মিনার নেই। এ উপজেলায় অবস্থিত ১০২টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ৬৮টিতে ভাষা আন্দোলনের প্রতীক শহীদ মিনার নেই।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দায়িত্বহীনতা এবং উদাসীনতার কারণে এত বছরেও এসব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার নির্মিত হয়নি বলে অভিযোগ।

বোয়ালমারী পৌর সদরে অবস্থিত বোয়ালমারী সরকারি প্রাথমিক বিদ্যালয় ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত হলেও দীর্ঘ ৪৮ বছরে গড়ে ওঠেনি কোন শহীদ মিনার।উপজেলার একমাত্র সরকারি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান বোয়ালমারী সরকারি বালিকা বিদ্যালয়েও কোন শহীদ মিনার নেই।

এলাকার বুদ্ধিজীবীদের অভিমত শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদ-শিক্ষক-এলাকাবাসীর আন্তরিকতা থাকলে স্থানীয়ভাবে অল্প খরচেই শহীদ মিনার নির্মাণ করা যেত।

উপজেলার গুনবহা ইউনিয়নে অবস্থিত আলহাজ্ব মজিবর রহমান আমিন রেনিনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এবং বাংলাদেশ প্রাথমিক শিক্ষক সমিতির বোয়ালমারী উপজেলা শাখার সভাপতি মো. জাহিদুল ইসলাম উপজেলার অধিকাংশ প্রাথমিক বিদ্যালয় ভাষা শহীদদের স্মরণে নির্মিত স্মারক শহীদ মিনার না থাকা প্রসঙ্গে বলেন, আমার বিদ্যালয়েও শহীদ মিনার নেই।

এটা একটা জাতীয় বিষয়। শিক্ষা প্রতিষ্ঠানে আরো অনেক আগেই সরকারি-বেসরকারি উদ্যোগে শহীদ মিনার নির্মাণ করা উচিত ছিল। কিন্তু সেটা সম্ভব হয়নি। এ ব্যাপারে সরকারের সুদৃষ্টি কামনা করছি।

১২ শতাধিক শিক্ষার্থী অধ্যয়নরত মাধ্যমিক বিদ্যালয় বোয়ালমারী জর্জ একাডেমিতে কোন শহীদ মিনার না থাকা প্রসঙ্গে প্রধান শিক্ষক আব্দুল আজিজ বলেন, আমরা সকল জাতীয় দিবসগুলোতে স্থানীয় প্রশাসনের সঙ্গে অংশগ্রহণ করি এবং উপজেলা ভিত্তিক কেন্দ্রীয় কর্মসূচিতে অংশ নেই। ২১ ফেব্রুয়ারি উপজেলার কেন্দ্রীয় শহীদ মিনারে শিক্ষার্থীসহ পুস্পস্তবক অর্পণ করি।

বিদ্যালয়ে শহীদ মিনার নেই কেন ?-এ প্রশ্নের কোন জবাব তিনি দেননি।

বোয়ালমারী উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আবু আহাদ মিয়া বলেন, প্রত্যেক সরকারি প্রাথমিক বিদ্যালয়েই পর্যায়ক্রমে সরকারিভাবে শহীদ মিনার নির্মাণ করা হবে। এজন্য সম্প্রতি বরাদ্দ দেয়া শুরু হয়েছে। বোয়ালমারী উপজেলার জন্য এখনো কোন বরাদ্দ আসেনি। আগামী ২/৩ বছরের মধ্য দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়েই শহীদ মিনার নির্মিত হবে।

বোয়ালমারী উপজেলার মিডিয়া এবং সাংস্কৃতিক ব্যক্তিত্ব কাজী হাসান ফিরোজ বলেন, বোয়ালমারী উপজেলার ৬৮ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শহীদ মিনার না থাকাটা অত্যন্ত দুঃখ জনক। ৭৫ থেকে ৯৫ সাল পর্যন্ত প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সরকারের কাঁধে ছিলো জামায়াতে ইসলামীর ভূত।

১৯৯৬ থেকে ২০০১ এবং ২০০৮ থেকে অদ্যাবধি এক নাগাড়ে ক্ষমতায় আছে স্বাধীনতার স্বপক্ষের শক্তি। সরকারি দল এবং প্রশাসন কোন অজুহাতে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানসহ উপজেলার প্রাণকেন্দ্রের গুরুত্বপূর্ণ শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার না থাকার দায় এড়াবেন?

বোয়ালমারী উপজেলা নিবার্হী কর্মকর্তা ঝোটন চন্দ বলেন, কিছু শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি ও প্রধান শিক্ষক নিজ উদ্যোগে শহীদ মিনার করেছেন। কয়েকটি প্রতিষ্ঠানে এখনো শহীদ মিনার নির্মাণের কাজ চলছে। যেসব প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই সেসব শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

সান নিউজ/কামরুল/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

মাকে গলা কেটে হত্যা করল ছেলে

জেলা প্রতিনিধি: বিয়ে না দেওয়ায় চা...

পঞ্চগড়ে দুই শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: পঞ্চগড়ে চাওয়াই নদীতে গোসল করতে নেমে আলমি আক্...

চারতলা থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

খায়রুল খন্দকার টাঙ্গাইল : টাঙ্গাই...

শনিবার ১২ ঘণ্টা গ্যাস থাকবে না 

নিজস্ব প্রতিবেদক: পাইপলাইনের কাজে...

ভারতীয় ৩ কোম্পানির ওপর নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্র স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা