শিল্প ও সাহিত্য

প্রায় জনশূন্য বইমেলায় ভুতুড়ে পরিবেশ

হাসনাত শাহীন: সারাদেশে লকডাউন। গণপরিবহন বন্ধ। এরই মধ্যে সচল অমর একুশে বইমেলা সোমবার (৫এপ্রিল) অতিক্রম করলো তার ১৯তম দিন!

সরকারি ঘোষণা অনুসারে সোমবার ভোর ৬টা থেকে শুরু হয়েছে লকডাউন। সকাল থেকে নিজস্ব যানবাহন ছাড়া যারা বাইরে বের হয়েছেন গণপরিবহন বন্ধ থাকার কারণে তারা প্রায় সবাই পড়েছেন নানা ভোগান্তিতে। যে ভোগান্তি চলেছে দিনভর। আর এরই মাঝে চৈত্রের কাঠফাটা রোদের দুপুর ১২টা থেকে শুরু হয় বইমেলার ১৯তম দিনের কার্যক্রম। শুরু থেকে শেষ পর্যন্ত মেলা প্রাঙ্গণে আসেন চোখে পড়ার মত বইপ্রেমী-পাঠক। যারা এসেছেন তাদের সংখ্যা এতই কম যে, বইমেলার ইতিহাসের সবচেয়ে বৃহৎ পরিসরের মেলায় তা গোনায় নেয়া যায় না।

মেলায় আগতদের মধ্যে যার সঙ্গেই কথা বলেছি, সেই করোনা সংক্রমণ রোধে জনসমাগম ও সবধরণের মেলা আয়োজনে নিরুৎসাহিত করা হলেও বইমেলা সচল রাখা বিষয়টিকে হাস্যকর বলেও অভিহিত করেছেন। এবং তাদের প্রায় সবাই সান নিউজকে বলেন, সারাদেশ লকডাউন আর মেলা চালু রাখা হয়েছে দুপুর ১২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। এমনিতেই লকডাউন চলছে তার উপর এই তপ্ত দুপুরে কেউ মেলায় আসে, না? মেলা বন্ধ করে দিলে কি এমন ক্ষতি হতো?

রাজধানীর ধানমন্ডি থেকে মেলায় আগত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফারজানা জামান ফ্লোরা বলেন, মেলা দেখে মনে হলো নিষিদ্ধ কোন ভূতুড়ে এলাকায় এলাম। গণপরিবহন বন্ধ রেখে আয়োজক কর্তৃপক্ষ কোন যুক্তিতে কিসের ভিত্তিতে মেলাকে সচল রাখল সেটা আমার বোধগম্য হচ্ছেনা। পরিবহন সংকটের কথা উল্লেখ করে তিনি বলেন, আমি আমার আত্মীয়ের ব্যক্তিগত গাড়িতে এলাম, কিন্তু সবারতো আর ব্যক্তিগত গাড়ি নেই। লকডাউনের মধ্যে মেলা চালু রেখে আয়োজক কর্তৃপক্ষ অদূরদর্শিতার পরিচয় দিয়েছে বলেও মনে করেন এই শিক্ষার্থী।

এদিকে, প্রকাশকদের বেশিরভাগই লকডাউনের মেলার বিপক্ষে। মেলা চালু রেখে প্রকাশকদের আরো বেশি ক্ষতি হচ্ছে বলেও মনে করেন বেশিরভাগ প্রকাশক। তাদের প্রশ্ন হচ্ছে ‘লকডাউনে যদি মানুষই মেলায় না আসে তাহলে আমরা বই বিক্রি করবো কার কাছে? তারা বলেন, করোনা বৃদ্ধিতে মানুষ যখন বাসা থেকেই বের হতে ভয় পাচ্ছে তখন মেলায় আসবে কিভাবে, একদিকে গণপরিবহন বন্ধ অন্যদিকে করোনা বাড়ছে সব কিছু মিলিয়ে মেলার প্রতি মানুষের আগ্রহ কমে যাবে এটাই স্বাভাবিক। আসলে মেলা শেষ না করে বন্ধ করে দিলে তো স্টল ও প্যাভিলিয়নের ভাড়া ফেরত দিতে হবে। এই জন্যই লকডাউনেও মেলা চালিয়ে যাচ্ছেন- মেলার আয়োজক কতৃপক্ষ।

তবে, নাম প্রকাশে অনিচ্ছুক বাংলা একাডেমির সাথে সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, মেলা বন্ধ ও সচল রাখার বিষয়ে একাডেমি কর্তৃপক্ষের কোন হাত নেই। সরকারের উচ্চমহল থেকে যে নির্দেশনা আসছে তারা শুধু সেই নির্দেশনাই বাস্তবায়ন করছেন।

রবিবারের কালবৈশাখী ঝড়ে অনেক প্রকাশনা সংস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। সোহরাওয়ার্দী উদ্যানের ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট অংশের প্রায় ১৫টির মতো স্টলের বই ভিজে একাকার। দুপুর সাড়ে ১২টার দিকে ভেজা বইগুলো রোদে শুকাতে দেখা গেছে প্রকাশনা সংস্থায় কর্মরতদের। মেলা থেকে প্রায় বিচ্ছিন্ন এই অংশের প্রায় ১৫টি স্টলের মধ্যে বেশি বই ভিজেছে আদর্শ প্রকাশনীর। অন্যদিকে, টিএসসি অংশের কয়েকটি স্টলও ক্ষতিগ্রস্থ হয়েছে ঝড়ের তান্ডবে।

মেলা যত চলতে থাকবে প্রকাশকরা ততবেশি ক্ষতিগ্রস্ত হবে এমন যুক্তি তুলে মঙ্গলবার (৬ এপ্রিল) থেকে ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট অংশের প্রায় ৩০টির মতো স্টল খুলবে না বলে জানিয়েছেন এই অংশের প্রকাশনা প্রতিষ্ঠান ইন্তামিনের কর্ণধার এ এস এম ইউনুছ। তার মতে মেলায় আসা ও দুপুরের খাওয়া বাবদ যে খরচ তাও বিক্রি হচ্ছে না। সুতরাং মেলা বন্ধ করে দেয়াই ভালো।

এদিকে, মেলার ১৯তম দিনটি ছিল ধূ ধূ বালুচরের মতোই। প্রকাশক ও তাদের প্রতিষ্ঠানে যতজন কর্মরত রয়েছেন মেলায় আগতদের সংখ্যা ছিল এর অর্ধেকের চেয়েও কম। এদিন মেলায় প্রবেশদ্বারে দায়িত্বরতরা মেলার প্রবেশদ্বার খোলা থেকে বন্ধ হওয়া পর্যন্ত অলস সময় কাটিয়েছেন। গণমাধ্যমকর্মী ও মেলায় অংশগ্রহণকারী প্রকাশকদের ছাড়া বইপ্রেমীদের এদিনের মেলায় খুঁজেই পাওয়া যায়নি। সব প্রকাশক ও বিক্রয়কর্মীরাও আসেননি সোমবারের মেলায়। আগের দিন রোববার অনেক প্রকাশক তাদের প্রতিষ্ঠানের বিক্রয়কর্মীর সংখ্যাও কমিয়ে এনেছেন। জনমানবহীন লকডাউনের মেলায় ছিল ভূতুড়ে পরিবেশ। অন্যদিন বইপ্রেমীদের পরিবর্তে দর্শনার্থী দেখা গেলেও এদিন দর্শনার্থীও ছিল হাতে গোনা কয়েকজন। ভূতুড়ে পরিবেশের জনশূণ্য মেলায় প্রকাশক, বিক্রয়কর্মী ও গণমাধ্যমের দখলেই ছিল মেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণ।

সোমবার মেলার ১৯তম দিনে নতুন বই এসেছে ২৮টি। এর মধ্যে উপন্যাস ১টি, প্রবন্ধ ৫টি, কবিতা ১০টি, ছড়া ১টি, শিশুসাহিত্য ১টি, জীবনী ২টি, মুক্তিযুদ্ধ ১টি, নাটক ১টি, ভ্রমণ ১টি, ইতিহাস ৩, বঙ্গবন্ধুবিষয়ক ১টি ও অন্যান্য ১টি বই।

সান নিউজ/এইচএস/আরআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

মুন্সীগঞ্জে বৃষ্টির জন্য ইস্তেসকার নামাজ আদায় 

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: টানা...

হুমায়ুন আজাদ'র জন্ম

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

টিভিতে আজকের খেলা 

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শুক্রবার (২৬ এপ্রিল) বেশ ক...

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বাস চাপায় চুয়েট...

রাজধানীতে শিক্ষার্থীর আত্মহত্যা

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর শাঁখা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা