সারাদেশ

প্রাণঘাতী ট্রাক্টরে পিষ্ট হচ্ছে মানুষ, নিরব ভূমিকায় প্রশাসন

মাসুম লুমেন, গাইবান্ধা : গাইবান্ধা জেলার গ্রাম-গঞ্জের সড়ক থেকে শুরু করে আঞ্চলিক মহাসড়কে বেড়ে চলেছে অবৈধ ট্রাক্টরের দৌরাত্ম্য। এতে যেমন ঘটছে দুর্ঘটনা, তেমনি বাড়ছে প্রাণহানির ঘটনাও।

গত একমাসে এই মাটি-বালু বহনকারী কাঁকড়ার চাকায় পিষ্ট হয়ে দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে একাধিক ব্যক্তি। এই অনাকাঙ্ক্ষিত মৃত্যুর তালিকায় রয়েছে কলেজছাত্র, প্রাথমিক স্কুল পড়ুয়া শিশু শিক্ষার্থী, যুবক এবং বয়োবৃদ্ধদের নাম।

সোমবার (১ ফেব্রুয়ারি) সন্ধ্যার আগ মুহুর্তে গাইবান্ধা সদর উপজেলার খোলাহাটি ইউনিয়নের কুমাড়পাড়া নামক স্থানে ইট ভাটায় মাটিবাহী একটি ট্রাক্টরের সাথে অটো বাইকের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই অজ্ঞাত এক ব্যক্তির মৃত্যু হয়েছে। এসময় গুরুতর আহত হন অটোচালক রানা মিয়া। স্থানীয়দের সহযোগিতায় গুরুতর আহত রানা মিয়াকে জেলা হাসপাতালে ভর্তি করা হয়। পরে অবস্থার অবনতি হলে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়।

আহত অটোচালক রানা মিয়া (৩০) সদর উপজেলার লক্ষিপুর ইউনিয়নের ল্যাঙ্গাবাজার গ্রামের সুরুত আলী কালুর ছেলে। নিহত যাত্রী অনাথ চন্দ্র পাল সুন্দরগঞ্জ উপজেলার সীচা বাজারের পালপাড়ার বাসিন্দা।

এদিকে, গত ২৯ জানুয়ারি গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার পবনাপুরে এই অবৈধ ট্রাক্টরের চাপায় ওই ট্রাক্টরেরই হেলপারের মৃত্যু হয়। ২৩ জানুয়ারি গাইবান্ধার সাদুল্যাপুর ও পলাশবাড়ী উপজেলায় ট্রাক্টরের চাপায় শিশুসহ দুজনের মৃত্যু হয় এবং গত বছরের ১৪ ডিসেম্বর সদর উপজেলার মাঠবাজার নামক স্থানে ট্রাক্টরের চাপায় কলেজ শিক্ষকের মৃত্যু হয়। আর এভাবেই প্রতিদিন নরখাদক ট্রাক্টর কেড়ে নিচ্ছে একের পর তাজা প্রাণ।

গাইবান্ধার সচেতন মহলের প্রশ্ন, জমি চাষের জন্য আমদানি করা এই ট্রাক্টরের চাপায় পিষ্ট হয়ে আর কত মানুষের মৃত্যু হলে প্রশাসন এ ব্যাপারে সুচিন্তিত পরিকল্পনার বাস্তবায়ন করবে? জমির জন্য প্রযোজ্য ট্রাক্টর রাস্তায় এসে একদিকে যেমন মানুষ মারছে অন্যদিকে গ্রামীণ রাস্তা ধ্বংস করছে। এতে করে কোটি কোটি টাকা খরচ করে সরকারের তৈরি করা রাস্তাগুলো চলাচলের অনুপযোগী হয়ে যাচ্ছে। পরিবেশ বিপন্ন করার পাশাপাশি এই দানব আকৃতির ট্রাক্টর কৃষি জমির উপরের অংশ কেটে জমির ব্যাপক উর্বরতা শক্তি নষ্ট করছে। ফলে ভবিষ্যতে কৃষি জমি থেকে উৎপাদন যেমন হ্রাস পাবে, তেমনি পরিবেশ দুষিত হয়ে দিন দিন তা মানব স্বাস্থ্যের জন্যেও হুমকি হয়ে দাঁড়িয়েছে।

এই সমগ্র বিষয়কে ভীষণ দুঃখজনক বলে মন্তব্য করে গাইবান্ধা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাফিউল ইসলাম সান নিউজকে বলেন, 'অবৈধ ট্রাক্টরের কারণে দুর্ঘটনা রোধসহ সড়ক-মহাসড়কে অবৈধ ট্রাক্টরের চলাচল বন্ধে আইন প্রয়োগের পাশাপাশি পরিবেশ রক্ষায় সচেতনতামূলক বিভিন্ন কার্যক্রম চালু করা হবে'।

সান নিউজ/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

ওএমএস বিতরণে গাফলতি হলে ব্যবস্থা

নিজস্ব প্রতিবেদক: খাদ্যমন্ত্রী সা...

পটল কেন উপকারী?

লাইফস্টাইল ডেস্ক: পটল আমাদের দেশের পরিচিত একটি সবজি, যা খেতে...

মিডিয়া ট্রায়াল বন্ধে ব্যবস্থা নেয়া হবে

জেলা প্রতিনিধি: বিচারের আগে মিডিয...

হোয়াটসঅ্যাপে আসছে পরিবর্তন

টেকলাইফ ডেস্ক: জনপ্রিয় যোগাযোগ মা...

মঙ্গলবার ১৫৭ উপজেলায় সাধারণ ছুটি 

নিজস্ব প্রতিবেদক: ষষ্ঠ উপজেলা পরি...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা