সারাদেশ

পাওনার দাবিতে ইউএমসি জুটমিলের শ্রমিকদের অবস্থান কর্মসূচি

নিজস্ব প্রতিনিধি, নরসিংদী : চূড়ান্ত পাওনা পরিশোধের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে সরকার কর্তৃক বন্ধ ঘোষণা করা নরসিংদীর রাষ্ট্রায়ত্ব ইউএমসি জুটমিলের অস্থায়ী শ্রমিকরা।

সোমবার (৮ মার্চ) সকাল থেকে দুপুর পর্যন্ত মিলের সামনের সড়কে এ কর্মসূচি পালন করেন তারা।

শ্রমিকরা জানান, অব্যাহত লোকসানের কারণে গত বছরের ৭ জুলাই ইউএমসি জুটমিলসহ দেশের সকল রাষ্ট্রায়ত্ব পাটকল বন্ধ ঘোষণা করে সরকার। বন্ধ ঘোষণার পর স্থায়ী ও অস্থায়ী শ্রমিকদের বকেয়া বেতনসহ সকল পাওনা ২০২০ সালের সেপ্টেম্বর মাসের মধ্যে পরিশোধ করার প্রতিশ্রুতি দেয় মন্ত্রণালয়।

পরে ইউএমসি জুটমিলে কর্মরত স্থায়ী ও অস্থায়ী মিলে প্রায় ৬ হাজার শ্রমিকের মধ্যে ৩ হাজার স্থায়ী শ্রমিককে ব্যাংকের মাধ্যমে ১৬০ কোটি টাকা ও সঞ্চয় পত্রের মাধ্যমে ১৪০ কোটি টাকা পরিশোধ করা হয়। কিন্তু আশ্বাস দেয়ার পরও মিলটির প্রায় ৩ হাজার অস্থায়ী শ্রমিকের চূড়ান্ত পাওনার ২১ কোটি ১৭ লাখ টাকা পরিশোধ করা হয়নি। বকেয়া এসব পাওনাসহ ৯ দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেন শ্রমিকরা।

৯ দফা দাবির মধ্যে রয়েছে, শ্রমিকদের এরিয়া বিল প্রদান, ২০১৯ সালের ৫ সপ্তাহের বকেয়া বিল পরিশোধ, গত এবছরের ৪ জানুয়ারিতে শ্রম ও কল্যাণ বিভাগীয় প্রধান এর বিজ্ঞপ্তি মোতাবেক শ্রমিকদের পাওনা পরিশোধ, মৃত শ্রমিকদের মৃত দাবি বিলসহ যাবতীয় পাওনা পরিশোধ, মামলাকৃত শ্রমিকদের পাওনা পরিশোধ, সমস্ত শ্রমিকদের চূড়ান্ত হিসাব প্রদান, গত বছরের ১ জুলাই তারিখে অবসায়ন শ্রমিকদের চিঠি/সার্ভিস বই প্রদান, বছরের ১ জুলাই তারিখ হতে ঘোষিত ২০ শতাংশ মহার্ঘ্য ভাতার বকেয়া বিল প্রদান ও প্রথম শ্রেণির ম্যাজিস্ট্রেট কর্তৃক নন-জুডিশিয়াল স্ট্যাম্প এর মাধ্যমে যে সমস্ত শ্রমিকদের নাম অন্যান্য সংশোধনের মাধ্যমে এভিডেভিড করে সোনালী ব্যাংক এর সঞ্চয়পত্র ফরম পূরণ করা হয়েছে তাদের টাকা পরিশোধ করা।

ইউএমসি জুটমিলের সিবিএ সভাপতি শফিকুল ইসলাম মোল্লা জানান, মিল বন্ধ ঘোষণার পর বেকার হওয়া জুটমিল শ্রমিকরা মানবেতর জীবনযাপন করছেন। স্থায়ী শ্রমিকরা তাদের পাওনা পেলেও মিলটির প্রায় ৩ হাজার অস্থায়ী শ্রমিক তাদের চূড়ান্ত পাওনা এখনও পরিশোধ করা হয়নি। প্রায় ৩ হাজার শ্রমিকের ২১ কোটি ১৭ লাখ টাকা বকেয়া রয়েছে বলে জানান তিনি।

সান নিউজ/এসআই/কেটি

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

কর্মস্থলে না এসেও বেতন তোলেন শিক্ষক

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

প্রস্তুতি ম্যাচের সূচি প্রকাশ

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূল আস...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ শনিবার (১৮মে) বেশ কিছু খেল...

মেঘনা নদীতে পাঙ্গাশ রক্ষায় অবৈধ চাই ধ্বংস 

ভোলা প্রতিনিধি: ভোলায় মেঘনা নদী থ...

মুন্সীগঞ্জে ভাসমান মরদেহ উদ্ধার

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ পৌরসভার মধ্য কোটগাঁ...

স্যার যদুনাথ সরকার’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

রোববার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধান...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ রবিবার (১৯মে) বেশ কিছু খেল...

বাক-বিতণ্ডার জেরে নিহত ১

উপজেলা প্রতিনিধি: সাভার জেলার আশু...

হিমাগারে মজুত ১ লাখ ডিম

জেলা প্রতিনিধি: বগুড়া সদরে &lsquo...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা