ছবি: সংগৃহীত
বিনোদন

পর্দা নামল ঢাকা চলচ্চিত্র উৎসবের 

নিজস্ব প্রতিনিধি: বাংলাদেশ জাতীয় জাদুঘরে আয়োজিত ৯ দিনব্যাপী দ্বাবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা নেমেছে। উৎসবের শেষ দিনে সেরা সিনেমা নির্বাচন ও পুরস্কার বিতরণ করা হয়েছে।

আরও পড়ুন: আসছে নতুন মুখের ‘‌দেনা পাওনা’

রোববার (২৮ জানুয়ারি) বাংলাদেশসহ বিশ্বের ৭৪ দেশের ২৫০ টির বে‌শি চলচ্চিত্র দেখার আনন্দ দিয়ে এ উৎসব শেষ হয়।

এবারের উৎসবে ‘এশিয়ান ফিল্ম কমপিটিশন’ বিভাগের সেরা সিনেমা নির্বাচিত হয়েছে চীনের সিনেমা ‘দ্য কর্ড অব লাইফ’। মান্দারিন ভাষার সিনেমাটির নির্মাতা হলেন কুইয়াও সিক্সুই। এছাড়া শ্রীলঙ্কান সিনেমা ‘হুইসপেরিং মাউন্টেইনস’র জন্য সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন জগথ মনুয়ারা।

মৃণাল সেনকে নিয়ে নির্মীত ‘চালচিত্র এখন’ সিনেমায় অভিনয় করায় সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন অঞ্জন দত্ত। সিনেমাটির নির্মাতাও তিনি। এছাড়া সেরা অভিনেত্রী হয়েছেন ‘দ্য কর্ড অব লাইফ’র বাদেমা।

আরও পড়ুন: পরিণীতির নতুন সিদ্ধান্ত

অডিয়েন্স অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনায় শ্যাম বেনেগাল নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি এবং স্পেশাল অডিয়েন্স অ্যাওয়ার্ড পেয়েছে অভিজিৎ শ্রীদাসের ‘বিজয়ের পরে’।

‘এশিয়ান কম্পিটিশন’ বিভাগে স্পেশাল জুরি মেনশন সিনেমার পুরস্কার পেয়েছে কাজাখস্তানের ‘হ্যাপিনেস’। এটি পরিচালনা করেছেন আসকর ইউবেবায়েব।

স্পেশাল জুরি মেনশন অভিনেত্রী হয়েছেন আফরিন খানম। বাংলাদেশ, ফ্রান্স ও গ্রিসের যৌথ প্রযোজনায় নির্মিত এবং অ্যাঞ্জেলস রেলিস পরিচালিত ‘মাইটি আফরিন- ইন দ্য টাইম অব ফ্লাডস’ সিনেমায় অভিনয়ের জন্য তিনি এ পুরস্কার পেয়েছেন।

আরও পড়ুন: সম্মাননা পেলেন রেজওয়ানা চৌধুরী বন্যা

‘বাংলাদেশ প্যানারোমা পূর্ণ দৈর্ঘ্য’ বিভাগে পুরস্কার জিতেছে পার্থ প্রসাদের ‘সাবিত্রী’। বাংলাদেশ প্যানারোমায় ট্যালেন্ট বিভাগে সেরা স্বল্প দৈর্ঘ্য সিনেমা হিসেবে ফিফরোস্কি পুরস্কার জিতেছে বৈশাখী সমাদ্দারের ‘দ্য উইনিং’।

এ বিভাগে প্রথম রানারআপ হয়েছে শুভাশীষ সিনহার ‘ইনাফি’ এবং দ্বিতীয় রানারআপ হয়েছে জিয়াউল হক রাজুর ‘অন্তহীন পথে’। এছাড়া ‘শিশুতোষ সিনেমা’ বিভাগে বাদল রহমান পুরস্কার পেয়েছে ভারতীয় নির্মাতা বিপুল শর্মার সিনেমা ‘প্রভাস’।

‘স্পিরিচুয়াল’ বিভাগে সেরা ফিচার ফিল্ম হয়েছে রাশিয়ান সিনেমা ‘দেয়ার অ্যান্ড ব্যাক’। সিনেমাটির নির্মাতা ওলেগ আসাদুলিন। ‘সেরা তথ্যচিত্র’ হয়েছে কিউবার ‘কুনানফিনদা: দ্য ল্যান্ড অব ডেথ’। এর নির্মাতা হ্যানসেল লেবা ফানেগো। এ বিভাগে স্পেশাল মেনশন অ্যাওয়ার্ড পেয়েছে গোলাম রাব্বানী নির্মিত ‘সুরত’।

আরও পড়ুন: অস্কারেও ওপেনহাইমারের জয়জয়কার

‘ওমেন ফিল্ম মেকার্স’ বিভাগে সেরা ফিচার ফিল্ম হয়েছে ইরানের সিনেমা ‘জাঙ্কস অ্যান্ড ডলস’। সিনেমাটির নির্মাতা মানিজেহ হেকমাত। এ বিভাগে সেরা তথ্যচিত্র হয়েছে যুক্তরাষ্ট্রের ন্যান্সি সেভেনডসেনের ‘পাসাং: ইন দ্য শ্যাডো অব এভারেস্ট’।

‘হাউ টু গেট ইওর ম্যান প্রেগন্যান্ট’ সিনেমার জন্য সেরা নির্মাতা হয়েছেন দক্ষিণ কোরিয়ার গোয়েনং মু-নো। এ বিভাগে স্পেশাল মেনশন পুরস্কার পেয়েছে চৈতালি সমাদ্দারের ‘মুক্তি’।

সান নিউজ/এনজে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

রাজধানীতে স্বস্তির বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক: টানা একমাস দাবদ...

মিল্টন সমাদ্দার রিমান্ডে

নিজস্ব প্রতিবেদক: মৃত্যুর জাল সনদ তৈরির অভিযোগে প্রতারণা ও জ...

আমিরাতে প্রবল বৃষ্টিপাত, সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক: প্রবল বৃষ্টিপা...

লিওনার্দো দা ভিঞ্চি’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

ভরিতে ১৮৭৮ টাকা কমলো স্বর্ণের দাম 

নিজস্ব প্রতিবেদক: টানা অষ্টমবারের...

পাহাড় ধসে যান চলাচল বন্ধ

জেলা প্রতিনিধি: রাঙ্গামাটির বাঘাইছড়ি-দীঘিনালা সড়কের দুই কিলো...

পাকিস্তানে সড়ক দুর্ঘটনা, নিহত অন্তত ২০

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানে ভয়া...

গাজীপুরে ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, আহত বহু

জেলা প্রতিনিধি: গাজীপুর জেলার জ...

ময়মনসিংহে পুকুরে ডুবে নিহত ২

জেলা প্রতিনিধি: ময়মনসিংহ জেলার শি...

ফের গরম সবজির বাজার

নিজস্ব প্রতিবেদক: পেঁপের কেজি ৮০ টাকা শুনে অনেকটা হতভম্ব হয়ে...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা