জাতীয়

নির্বাচনের শেষ মুহুর্তে উত্তাপ ছড়াল বিদেশী কুটনীতিকদের ‘শিষ্ঠাচার’ ইস্যু

নিজস্ব প্রতিবেদ:
প্রার্থী নয়, সমর্থক নয়, রাজনৈতিক দল নয়, নির্বাচন কমিশনও নয়। রাত পোহালে ঢাকার দুই সিটি কর্পোরেশনের যে নির্বাচন, তাতে শেষ মুহুর্তেও উত্তাপ ছড়িয়েছে ‘কুটনীতিক ইস্যু’। যদিও এই উত্তাপ ছড়াচ্ছিল বেশ কয়েকদিন ধরে একটু একটু করে কুটনীতিকদের বিভিন্ন কথাবার্তা এবং কর্মকান্ডকে কেন্দ্র করে।

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক হিসেবে নির্বাচন কমিশন ইউরোপীয় ইউনিয়নসহ আরো ৯টি দেশের ৭৪ জনের নাম ঘোষণা করেছে। এদের মধ্যে বিদেশি নাগরিক ৪৬ জন এবং বাংলাদেশি নাগরিক ২৮ জন। কমিশন সূত্রে জানা গেছে, মার্কিন দূতাবাস, ব্রিটিশ হাইকমিশন, নেদারল্যান্ডস পররাষ্ট্র মন্ত্রণালয়, ইউরোপীয় ইউনিয়ন, সুইজারল্যান্ড দূতাবাস, জাপান দূতাবাস, ডেনমার্ক দূতাবাস, নরওয়ে দূতাবাস, অস্ট্রেলিয়া হাইকমিশন ও কানাডা হাইকমিশন এ নির্বাচনে পর্যবেক্ষক দিয়েছে। এদের মধ্যে ইউরোপীয় ইউনিয়ন ও অস্ট্রেলিয়া বাদে সব দেশের পর্যবেক্ষকদের মধ্যে তাদের দূতাবাসে কর্মরত বাংলাদেশিরা রয়েছেন।

এ অবস্থায় নির্বাচন কমিশনের কয়েকটি ধারা তুলে ধরে কূটনীতিকদের পর্যবেক্ষণ করার বিষয়ে আপত্তি তুলে ধরে আওয়ামী লীগ। বৃহস্পতিবার বিকেলে নির্বাচন কমিশনে যান প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমামের নেতৃত্বে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল।
এইচ টি ইমাম বলেন, বিশেষ দেশের কেউ যেন এখানে মাতবরি না করেন। অন্যান্য দেশে এমন কোনো সুযোগ নেই। অন্য দেশে তাদের অনেক বিধিনিষেধ থাকে। অনেক নিয়ম-কানুন মানতে হয়। অনেক সময়ে অনেকেই অনেক কথা বলে ফেলেন, যাতে মনে হয় আমাদের সার্বভৌমত্বের ওপর কটাক্ষ করে ফেলেন। বাংলাদেশ আগের বাংলাদেশ নেই। আজকের বাংলাদেশে গণতন্ত্র সুসংহত।’
বিশেষ দেশের ‘মাতবরি’ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘গত নির্বাচনে কোনো একটি দেশের অ্যাম্বাসেডর ক্যামেরা নিয়ে পোলিং বুথে ঢুকে গিয়েছিলেন। এ ধরনের ঘটনা যেন না ঘটে। রাষ্ট্রদূতদের যথেষ্ট সম্মান করি। বাংলাদেশের মতো এত আদর-যতœ কেউ করে না। সেগুলো করবই কিন্তু আতিথেয়তা মানে এই নয় যে, সে সুযোগ নিয়ে কেউ অতিরিক্ত বাড়াবাড়ি করবে।’

এদিকে নির্বাচনে কূটনৈতিক মিশনগুলোতে কর্মরত বাংলাদেশি নাগরিকদের পর্যবেক্ষক হিসেবে অন্তর্ভূক্ত না করতে চিঠি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।
বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) রাজধানীর সব দূতাবাস ও হাইকমিশনকে ওই চিঠি পাঠানো হয়।
চিঠিতে বলা হয়, সিটি করপোরেশন নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের স্বাগত জানায় বাংলাদেশ সরকার। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় জানতে পেরেছে, বিদেশি মিশনগুলো এ ব্যাপারে পর্যবেক্ষক দল গঠন করেছে। ফরেন ইলেকশন অবজার্ভার গাইডলাইন-২০১৮ অনুযায়ী কোনো বাংলাদেশি নাগরিককে এই পর্যবেক্ষক দলে অন্তর্ভূক্ত করার কোনো সুযোগ নেই। ফলে সিটি নির্বাচনে পর্যবেক্ষক হিসেবে কোনো বাংলাদেশি নাগরিককে বিদেশি পর্যবেক্ষক দলে অন্তর্ভুক্ত না করার জন্য অনুরোধ করা হচ্ছে।

এর আগে কুটটনৈতিক মিশন প্রধান বেনাওয়ে প্রিফন্টেইনসহ ৯টির দেশের ঢাকাস্থ মিশনের পক্ষ থেকে একটি বিবৃতি প্রচার করা হয়।
তাতে বলা হয়, বাংলাদেশ সরকার, নির্বাচন কমিশন এবং সংশ্লিষ্ট রাজনৈতিক দল শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে জনগণের ভোট দেয়ার অধিকারকে সম্মান জানাবেন এবং স্বচ্ছতা ও সততার সঙ্গে ভোট গণনা করবেন। বিবৃতিতে স্বাক্ষর করেন ঢাকায় নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনাওয়ে প্রিফন্টেইন, সুইডেনের রাষ্ট্রদূত সার্লোটা স্লাইটার, মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার, যুক্তরাজ্যের রাষ্ট্রদূত রবার্ট চ্যাটার্টন ডিকসন, নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্লেকেন, ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসন, নেদারল্যান্ডসের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত জেরোন স্টিগস, অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত পেনি মর্টন ও সুইজারল্যান্ডের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত সুজান মুলার।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের ফেসবুক পেইজে লেখা হয়, ‘আমরা ঢাকার জন্য একটি শান্তিপূর্ণ ও অংশগ্রহণমূলক সিটি করপোরেশন নির্বাচন কামনা করছি। শান্তিপূর্ণ নির্বাচন ও অর্থনৈতিক সমৃদ্ধি হাতে হাত ধরে চলে।’
বৃহস্পতিবার নিজ বাসভবনে সাংবাদিকদের কাছেও ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন দুই সিটির নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে হওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

জার্মান রাষ্ট্রদূত পিটার ফাহরেনও এক টুইটবার্তায় গত বুধবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমানের বক্তব্যের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এক আলোচনাসভায় নির্বাচনের দিন ভোটকেন্দ্র দখল ও নিয়ন্ত্রণে রাখার জন্য ছাত্রলীগ নেতাদের প্রতি আহ্বান জানান।সে বিষয়ে মন্তব্য করতে গিয়ে এক টুইটে জার্মান রাষ্ট্রদূত প্রশ্ন রাখেন, ২০২০ সালেও নির্বাচন কি সত্যিই এভাবে হয়? এটা কি বাংলাদেশের নতুন ভিশনের অংশ?

এমন অবস্থায় বাংলাদেশে দায়িত্বরত বিদেশী কূটনীতিকদের আচরণবিধি (কোড অব কন্ডাক্ট) মেনে না চলতে পারলে তাদের দেশত্যাগ করার আহবান জানান বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল মোমেন।
রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ উন্নয়ন ফোরামের (বিডিএফ) বৈঠক শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে পররাষ্ট্রমন্ত্রী এ এমন আহবানই জানান তিনি।

উল্লেখ্য, সিটি নির্বাচন সামনে রেখে বিএনপির প্রার্থীদের সাথে সাক্ষাৎ করেন ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন। এ ছাড়া বিএনপির পক্ষ থেকে নির্বাচন নিয়ে কুটনীতিকদের ব্রিফ করা হয়।
কোনো প্রার্থীর বাড়ি যাওয়া কূটনীতিকদের কাজ নয় বলে মন্তব্য কোন কোন মন্ত্রীর। তারা বলেছেন, স্থানীয় সরকার নির্বাচন চলাকালীন বিদেশি কূটনীতিকরা যেভাবে বিভিন্ন প্রার্থীর বাড়ি গেছেন সেটি কোনোভাবেই সমীচীন হয়নি। কোনো প্রার্থীর বাড়ি গিয়ে তাকে সহানুভূতি জানানো তাদের যেমন কাজ নয়, তেমনি এটি কূটনীতিরও কাজ নয়। এ ক্ষেত্রে কূটনৈতিক শিষ্টাচার লঙ্ঘিত হয়েছে।

এদিকে বিদেশী পর্যবেক্ষক নিয়ে এইচটি ইমামের বক্তব্য গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, এই ধরনের বক্তব্য প্রমাণ করে যে, তারা একটি ত্রুটিপূর্ণ নির্বাচন করার উদ্দেশ্য নিয়ে সব কাজগুলো করছেন এবং কোনো পর্যবেক্ষক তারা রাখতে চাচ্ছেন না-এটা তারই একটা নিদর্শন। বৃহস্পতিবার গুলশানে চেয়ারপার্সনের কার্যালয়ে রাতে স্থায়ী কমিটির বৈঠক শেষে ফখরুল একথা বলেন। তিনি বলেন, গত জাতীয় সংসদ নির্বাচনেই তারা এটা করেছিলেন, তারা অবজারভারদের আসতে দেননি, সরকার তাদের ভিসা বন্ধ করে দিয়েছিলেন। তাদের মূল যে একটা পরিকল্পনা তারা ফলস্ ইলেকশন করবে, কারচুপি করবে, ফলাফল তাদের পক্ষে নেবে । পুরো প্রশাসনকে ব্যবহার করে তারা এটা করেছিলো। এবার তারা সেই উদ্দেশ্যেই এইসব কথাগুলো বলছে।

ঢাকার বিদেশি দূতাবাস ও আন্তর্জাতিক মিশনে কর্মরত বাংলাদেশিদের আন্তর্জাতিক পর্যবেক্ষক হিসেবে নাম পাঠানোর বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা বলেছেন, ‘আন্তর্জাতিক পর্যবেক্ষক হতে হলে তাদের মিশনের লোক হতে হবে। বাংলাদেশি নাগরিক মিশনে কর্মরত হলে তারা পর্যবেক্ষক হতে পারবেন। আমরা যাদের অনুমোদন দিয়েছি তারা সবাই পর্যবেক্ষণ করতে পাববেন।

সাবেক নির্বাচন কমিশনার ও কূটনীতিকরা বলছেন, সিটি করপোরেশন নির্বাচন যেহেতু স্থানীয় সরকার নির্বাচন সেহেতু এ নির্বাচন বাংলাদেশে নিযুক্ত কোনো রাষ্ট্রদূত পর্যবেক্ষক হতে পারবেন না। পর্যবেক্ষক হতে হলে সংশ্লিষ্ট দেশের নির্বাচনী পর্যবেক্ষণ সংস্থার অনুমতি লাগবে বলেও জানান তারা।

সাবেক নির্বাচন কমিশনার ছহুল হোসাইন বলছেন, সিটি করপোরেশন নির্বাচন যেহেতু স্থানীয় সরকার নির্বাচন সেহেতু এ নির্বাচন বাংলাদেশে নিযুক্ত কোনো রাষ্ট্রদূত পর্যবেক্ষক হতে পারবেন না। পর্যবেক্ষক হতে হলে সংশ্লিষ্ট দেশের নির্বাচনী পর্যবেক্ষণ সংস্থার অনুমতি লাগবে বলেও জানান তিনি। তিনি বলেন, বাংলাদেশের বিদেশি দূতাবাসে কিছু কিছু বাংলাদেশিরা কাজ করে। তাদের অবজারভেশন হিসেবে যদি ওই দেশ হয় তাহলে সেটা বেআইনি হবে।

সাবেক পররাষ্ট্র সচিব শমসের মুবিন চৌধুরী বলছেন, এ বিষয়ে নির্বাচন কমিশনের কখনো আপত্তি ছিল না। বাংলাদেশের যে দীর্ঘদিন প্রথা প্রচলিত সেটা হলো বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে নির্বাচন কমিশনে আপত্তি কখনই ছিল না।

তবে সাবেক কূটনীতিক ওয়ালিউর রহমান মনে করেন, রাষ্ট্রদূত বা তাদের কর্মকর্তারা পর্যবেক্ষক হতে পারবেন। তবে নির্বাচন নিয়ে জনসম্মুখে কোনো ধরনের মন্তব্য করতে পারবেন না। বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি দূতাবাসগুলোর কোনো ধরনের হস্তক্ষেপ কাম্য নয় বলেও জানান সরকারের সাবেক এ কূটনীতিক।

সব মিলিয়ে ঢাকা সিটি বর্পোরেশন নির্বাচনের শেষ মুহুর্তে অন্য সবকিছুকে ছাপিয়ে বিদেশী কুটনীতিকরাই হয়ে ওঠেন আলোচনার কেন্দ্রবিন্দু।

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় অনুষ্ঠিত হলো প্রাণী প্রদর্শনী মেলা

ভোলা প্রতিনিধি: ‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট ব...

সম্মিলনী বিদ্যালয়ের সভাপতি ফিরোজ আহমেদ

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুর জেলার সদর ইউনিয়...

বাংলাদেশ স্কাউট দিবস ২০২৪ পালিত

নিজস্ব প্রতিবেদক : আজ আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে অনুষ্...

ভাসানচরে এক রোহিঙ্গাকে গলা কেটে হত্যা

নোয়াখালী প্রতিনিধি : নোয়াখালীর হাতিয়ার ভাসানচর রোহিঙ্গা ক্যা...

হিট স্ট্রোক প্রতিরোধে করণীয়

লাইফস্টাইল ডেস্ক : দেশে তাপপ্রবাহ বাড়ছে। আর এই গরমে সবচেয়ে ব...

প্রতিবন্ধী শিশুকে ধর্ষণ

জেলা প্রতিনিধি: মায়ের সাথে খড় আনতে গিয়ে ১২ বছরের এক বুদ্ধি প...

ভারতের ভোট গ্রহণ শুরু

আন্তর্জাতিক ডেস্ক: আজ ভারতের জাতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভা ন...

চার্লস ডারউইন’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ ‍শুক্রবার (১৯ এপ্রিল)...

শুক্রবার রাজধানীর যেসব মার্কেট বন্ধ

সান নিউজ ডেস্ক: প্রতি সপ্তাহের একেক দিন বন্ধ থাকে রাজধানীর ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা