ছবি-সংগৃহীত
নারী

নারীর প্রতি নির্যাতন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক: সাম্প্রতিককালে দেশের বিভিন্ন জায়গায় ধর্ষণ ও নারীর প্রতি নির্যাতনের ঘটনা বেড়েই চলেছে। এমন অবস্থায় নির্বাচনের সময় ও নির্বাচন পরবর্তীকালে উদ্বেগ আরও বাড়বে বলে মনে করছে বাংলাদেশ মহিলা পরিষদ। এসময় ক্ষমতার ছত্রছায়ায় থাকায় অপরাধীদের বিচার হচ্ছে না বলেও উদ্বেগ প্রকাশ করেছে এ সংগঠনটি।

আরও পড়ুন: ১০০ প্রভাবশালী নারীর তালিকায় জান্নাতুল

শনিবার (২৫ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ ও বিশ্ব মানবাধিকার দিবস-২০২৩’ উপলক্ষ্যে আয়োজিত এক সংবাদ সম্মেলনে সংগঠনটির সভাপতি ডা. ফওজিয়া মোসলেম এমন উদ্বেগের কথা জানান।

এ সময় তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, বাংলাদেশ মহিলা পরিষদ লক্ষ্য করছে, সাম্প্রতিককালে দেশের বিভিন্ন জায়গায় ধর্ষণ, দলবদ্ধ ধর্ষণের মতো ঘটনা বেড়ে গেছে। আর যারা এসব ঘটনা ঘটাচ্ছে তারা ক্ষমতার ছত্রছায়ায় থাকায় বিচারের মুখোমুখি হতে হচ্ছে না। সামনে জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে দেশে তৈরি হয়েছে অস্থির রাজনৈতিক পরিস্থিতি। পূর্বের অভিজ্ঞতায় দেখা গেছে নির্বাচনের পূর্বে, নির্বাচনের সময়কালে ও নির্বাচনের পরে নারী ও কন্যাদের প্রতি নানা ধরনের সহিংসতার ঘটনা ঘটে। এমনই এক সময়ে আমরা পালন করতে যাচ্ছি আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ।

আরও পড়ুন: নারীর শিক্ষায় ইডেন কলেজের অবদান অনস্বীকার্য

ডা. ফওজিয়া মোসলেম বলেন, বাংলাদেশেও ১৯৯৭ সাল থেকে বিভিন্ন সংগঠন একক ও যৌথভাবে নানা কর্মসূচির মাধ্যমে পালন করে আসছে নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ এবং বিশ্ব মানবাধিকার দিবস। বাংলাদেশ মহিলা পরিষদ নারী ও পুরুষের সমতা প্রতিষ্ঠা, নারীর মানবাধিকার প্রতিষ্ঠা এবং পরিবার-সমাজ ও রাষ্ট্রে নারী ও কন্যার প্রতি সকল ধরনের সহিংসতামুক্ত মানবিক সংস্কৃতি গড়ে তোলার যে বৃহত্তর লক্ষ্য নিয়ে যাত্রা শুরু করেছিল, সেই লক্ষ্যকে সামনে রেখে প্রতি বছর কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত এ কর্মসূচি পালন করা হয়।

ডা. ফওজিয়া মোসলেম জানান, আজ (শনিবার) নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধ ও প্রতিকার বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে তৃণমূলের নারী ও পুরুষদের সাথে মতবিনিময় এবং আগামী ২ ডিসেম্বর নারী ও কন্যার প্রতি সাইবার সহিংসতা: বাস্তবতা ও করণীয় বিষয়ে তরুণদের সাথে মতবিনিময় সভা করা হবে। ৫ ডিসেম্বর বিকেল ৩ টায় নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধ ও প্রতিকার বিষয়ে অংশীজনদের সাথে মতবিনিময় সভা অনলাইনে অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: ২০০ নারী উদ্যোক্তার অংশগ্রহণে ‘আমিই সেরা’ অনুষ্ঠিত

এছাড়া, ৭ ডিসেম্বর আনোয়ারা বেগম-মুনিরা খান মিলনায়তনে বাংলাদেশ মহিলা পরিষদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং সোসাইটির সাথে যৌথ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ৯ ডিসেম্বর নারী ও কন্যার প্রতি সহিংসতার বিরুদ্ধে সকাল সাড়ে ৬টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শাহবাগ কমিউনিটি দৌড় আয়োজন করা হবে। ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস পালন করা হবে।

এসময় ডা. ফওজিয়া নারী নির্যাতন প্রতিরোধ পক্ষকে সামনে রেখে বৈশ্বিক পর্যায় থেকে নারী ও কন্যার প্রতি সহিংসতা প্রতিরোধে বিনিয়োগ করার জন্য আহ্বান জানান।

সান নিউজ/টিও

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

উপজেলা চেয়ারম্যান প্রার্থী পান্নার গণসংযোগ

রাজীব চৌধুরী, কেশবপুর : আসন্ন কেশবপুর উপজেলা পরিষদ নির্বাচনে...

বোয়ালমারীতে স্বর্ণের কারিগরকে কুপিয়ে জখম

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর) : ফরিদপুরের বোয়ালমারীতে...

বজ্রপাতের সময় করণীয়

লাইফস্টাইল ডেস্ক: চলমান তাপপ্রবাহ...

নিজ্জর হত্যায় সন্দেহভাজন ৩ জন গ্রেফতার 

আন্তর্জাতিক ডেস্ক: কানাডায় বসবাসর...

মৃত্যু থেকে বাঁচলেন দেব

বিনোদন ডেস্ক : কলকাতার জনপ্রিয় অভিনেতা দীপক অধিকারী দেব। ভার...

কেমব্রিজ পরীক্ষায় ডিপিএস শিক্ষার্থীদের সাফল্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি প্রকাশ...

ফরিদপুরে স্টপেজের দাবিতে মানববন্ধন 

বিভাষ দত্ত, ফরিদপুর: ফরিদপুরে রেল...

পাবনায় আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালিত

পাবনা প্রতিনিধি: ‘জলবায়ু স...

অস্ট্রেলিয়া গেলেন বিমানবাহিনী প্রধান

নিজস্ব প্রতিবেদক: সরকারি সফরে অস্...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা