মো. সাহাবুদ্দিন
জাতীয়

নতুন রাষ্ট্রপতির শপথে বাধা নেই

নিজস্ব প্রতিবেদক: অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মের্শেদ বলেছেন, রাষ্ট্রপতি নির্বাচনী প্রক্রিয়ায় আইনগত কোনো বাধা নেই এবং সাংবিধানিকভাবে রাষ্ট্রপতির শপথ নিতেও কোনো বাধা নেই।

আরও পড়ুন: রাষ্ট্রপতি নির্বাচন প্রক্রিয়া নিয়ে রিট খারিজ

মঙ্গলবার (২১ মার্চ) রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশনের (ইসি) জারি করা প্রজ্ঞাপন স্থগিতের আবেদন খারিজ করে আপিল বিভাগের চেম্বার জজ আদালতের দেওয়া আদেশের পর তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিন আহমেদকে নয়, মো. সাহাবুদ্দিনকে মনোনীত করে নির্বাচন কমিশন (ইসি) প্রজ্ঞাপন জারি করা করেছে। সেই প্রজ্ঞাপন স্থগিতের বিষয়ে রিট করা হয়েছিল। ওই রিট মেন্টেনেবল না, তাই হাইকোর্ট রিটটি সরাসরি খারিজ করে দিয়েছিলেন। ওই খারিজের বিরুদ্ধে আপিল আবেদন করা হয়। ওই আপিল আবেদনটিও আজ চেম্বার জজ আদালত খারিজ করেছেন। ফলে রাষ্ট্রপতি নির্বাচনী প্রক্রিয়ায় আইনগত কোনো বাধা নেই এবং সাংবিধানিকভাবে রাষ্ট্রপতির শপথ নিতেও কোনো বাধা নেই।

আরও পড়ুন: গ্রেফতার হতে পারেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট!

এর আগে এদিন রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশনের (ইসি) জারি করা প্রজ্ঞাপন স্থগিতের আবেদন খারিজ করে দেন আপিল বিভাগের অবকাশকালীন চেম্বার বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম।

আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী এম এ আজিজ খান। নতুন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের পক্ষে ছিলেন ব্যারিস্টর এবিএম আলতাফ হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ (এসকে) মোরশেদ। তার সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শাহীন আহমেদ খান, সমরেন্দ্র নাথ বিশ্বাস, ব্যারিস্টার সারোয়ার হোসেন বাপ্পী, সহকারী অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ সাইফুল আলম, সায়েম মোহাম্মদ, মো. মুজীবুর রহমান (সম্রাট)।

এর আগে গত ১৫ মার্চ এ নিয়ে করা পৃথক দুটি রিট সরাসরি খারিজ করে দেন হাইকোর্ট। বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রিট দুটি খারিজ করেন। ফলে রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করে ইসির জারি করা প্রজ্ঞাপন বৈধ বলে ওই দিনই জানিয়েছিল রাষ্ট্রপক্ষ। এরপর আপিল বিভাগের চেম্বার আদালতের দ্বারস্থ হন আইনজীবী এম এ আজিজ খান।

আরও পড়ুন: উন্নয়ন ও অগ্রগতির প্রধান অন্তরায় দুর্নীতি

একক প্রার্থী হওয়ায় গত ১৩ ফেব্রুয়ারি নির্বাচন কমিশন রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করে।

ওই প্রজ্ঞাপনের কার্যক্রম স্থগিত চেয়ে ৭ মার্চ একটি রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এম এ আজিজ খান।

অপরদিকে, রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করা সংক্রান্ত নির্বাচন কমিশনের প্রজ্ঞাপনের বৈধতা নিয়ে আবদুল মোমেন চৌধুরী, কে এম জাবিরসহ ছয়জন ১২ মার্চ আরেকটি রিট করেন। পরে দুটি রিটের ওপর শুনানি শেষে ১৫ মার্চ সরাসরি খারিজ করে দেন হাইকোর্ট।

সান নিউজ/এনকে

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

গজারিয়ায় পুলিশ-সাংবাদিককে মারধর

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ: উপজে...

ধানের বাম্পার ফলনেও শঙ্কায় কৃষক

রংপুর ব্যুরো: নানা প্রতিকূলতার মধ...

এবার গ্লোবাল রাউন্ডে ইন্টারন্যাশনাল স্কুল

নিজস্ব প্রতিবেদক: আঞ্চলিক রাউন্ডে...

টিভিতে আজকের খেলা

স্পোর্টস ডেস্ক: প্রতিদিনের মতো আজ বুধবার (৮ মে) বেশ কিছু খেল...

রেড কার্পেটে রূপকথার পরী আলিয়া

বিনোদন ডেস্ক: মেট গালা ২০২৪ নিউ ইয়র্কের তারকাখচিত রেড কার্পে...

একনেকে ১০ প্রকল্পের অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: জাতীয় অর্থনৈতিক...

বেলুচিস্তানে বন্দুক হামলায় নিহত ৭

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের বে...

মহারাষ্ট্রে কৃষকের আত্মহত্যা বেড়েছে 

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের সবচেয়ে ধনী রাজ্য মহারাষ্ট্রের বিভি...

আমরা চাল রফতানিতেও সফল হবো

নিজস্ব প্রতিবেদক: খাদ্যমন্ত্রী সা...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা