জাতীয়

‘দেশে নৈরাজ্য সৃষ্টিকারীদের ন্যূনতম ছাড় দেওয়া হবে না’

নিজস্ব প্রতিবেদক : স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে দেশকে অস্থিতিশীল ও নৈরাজ্যসৃষ্টিকারীদের কোনোভাবে ছাড় দেওয়া হবে না বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

সোমবার (২৯ মার্চ) রাতে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে অস্ট্রিয়া আওয়ামী লীগ আয়োজিত ‘৫০ বছরে বাংলাদেশ ও আজকের বাস্তবতা’ শীর্ষক ভার্চুয়াল আলোচনা সভায় যুক্ত হয়ে প্রধান বক্তার বক্তব্যে মন্ত্রী এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, 'প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ উন্নয়ন ও সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে অপ্রতিরোধ্য গতিতে। দেশের সুবর্ণজয়ন্তীর আনন্দঘন সময়ে বিএনপি-জামায়াত জোটের নেতৃত্বে একটি সাম্প্রদায়িক গোষ্ঠী দেশকে অস্থিতিশীল করার অপচেষ্টায় লিপ্ত হয়েছে। তাদেরকে ন্যূনতম ছাড় দেওয়া হবে না।’

তিনি আরও বলেন, ‘এ বাংলাদেশে নতুন করে কেউ ষড়যন্ত্র করলে তাদেরকে কঠোরভাবে দমন করা হবে। কোনোভাবেই বাংলাদেশের উন্নয়নকে বাধাগ্রস্ত হতে দেওয়া হবে না। প্রয়োজনবোধে ষড়যন্ত্রকারীদের কঠোর বিচারের মুখোমুখি করা হবে। বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিকে কোনোভাবে ধ্বংস করতে দেওয়া হবে না।'

বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছরে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে উল্লেখ করে শ ম রেজাউল করিম বলেন, '১৯৭২ সালে আমাদের অর্থনীতির আকার ছিল ০.৫৮ বিলিয়ন ডলার যা আজ ৩৪৮ বিলিয়ন ডলার, মাথাপিছু আয় ছিল ১২৯ ডলার যা বর্তমানে ২০৬৪ ডলার।

দারিদ্র্যের হার ছিল ৮৮ শতাংশ যা আজ ২০ শতাংশে নেমেছে, গড় আয়ু ছিল ৪৭ বছর যা এখন ৭২.৬ বছর, শিক্ষার হার ছিল ২০.৯ শতাংশ যা আজ ৭২.৮ শতাংশে উন্নীত হয়েছে, বিদ্যুতের উৎপাদন ছিল মাত্র ৪০০ মেগাওয়াট, আজ ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে, খাদ্য উৎপাদন ছিল ১ কোটি ৮ লাখ টন, আজ ৪ কোটি ৫৪ লাখ টন খাদ্য উৎপাদন হচ্ছে।

১৯৭২ সালে আমাদের বাজেট ছিল মাত্র ৭৮৬ কোটি টাকার, এখন ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকার বাজেট বাংলাদেশ প্রণয়ন করেছে। এ উন্নত-সমৃদ্ধ অবস্থার কারণেই উন্নয়নশীল দেশে উত্তরণে জাতিসংঘ চূড়ান্ত সুপারিশ করেছে। যে গতিতে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে আমরা ২০৪১ সালের পূর্বেই সমৃদ্ধ-উন্নত বাংলাদেশে পৌঁছে যাব।

'স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে আজ বিশ্ব নেতৃত্ব বাংলাদেশের প্রশংসা করে বলেছেন, যেভাবে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, এটা বিশ্বের বিস্ময়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসনসহ অনেক রাষ্ট্র ও সরকার প্রধান বাংলাদেশের বিস্ময়কর উন্নয়নের প্রশংসা করেছেন।

বিশ্ব নেতৃত্ব বলছে ঈর্ষা করার মতো উন্নয়ন বাংলাদেশ করতে পেরেছে। বাংলাদেশের এ অনন্য অর্জনের ম্যাজিশিয়ান শেখ হাসিনা' যোগ করেন শ ম রেজাউল করিম।

অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাছিমের সভাপতিত্বে ভার্চুয়াল আলোচনা সভায় সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মজিবুর রহমান, অস্ট্রিয়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, জার্মান আওয়ামী লীগের সভাপতি বশিরুল আলম চৌধুরী সাবু, সুউডেন আওয়ামী লীগ সভাপতি জাহাঙ্গীর কবির, সুইজারল্যান্ড আওয়ামী লীগ সভাপতি মুক্তিযোদ্ধা তাজুল ইসলাম, পর্তুগাল আওয়ামী লীগ সভাপতি জহিরুল আলম জসিম, নেদারল্যান্ডস আওয়ামী লীগ সভাপতি শাহাদাত হোসেন তপন, বেলজিয়াম আওয়ামী লীগ সভাপতি শহিদুল ইসলাম প্রমুখ অংশগ্রহণ করেন।

সান নিউজ/এসএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

গরুবাহী ভটভটির ধাক্কায় নিহত ২

জেলা প্রতিনিধি: দিনাজপুর জেলার হি...

জামালপুরে মানববন্ধন ও বিক্ষোভ 

জামালপুর প্রতিনিধি: ট্রাফিক পুলিশ...

কৃষককে পিটিয়ে ও কুপিয়ে হত্যা

জেলা প্রতিনিধি: বাগেরহাট জেলার মোরেলগঞ্জে আব্দুল হাকিম জোমাদ...

গরমে সবজির বাজারে নেই স্বস্তি

নিজস্ব প্রতিবেদক: বৈরী আবহাওয়ার প্রভাব পড়েছে সর্বত্র। বিশেষ...

গভীর নলকূপে পড়ল যুবক

জেলা প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার পূর্ব নেজামপু...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা