সারাদেশ

তাব্বি জাতের ফুলকপির ফলনে কৃষকদের মুখে হাসি

ঠাকুরগাঁও প্রতিনিধি: ঠাকুরগাঁও সদর উপজেলার আকচা ইউনিয়নের কপিবাড়ি এলাকার কৃষকরা আগাম জাতের হাইব্রিড সুপার তাব্বি ফুলকপি চাষ করে মাত্র ৫০-৫৫ দিনে মধ্যে ভালো ফলন পাওয়ায় এবং লাভবান হওয়ায় কৃষকদের মুখে হাসি ফুটেছে।

আরও পড়ুন : জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী

দিগন্ত জোড়া ফসলের মাঠ কপি গাছের সবুজ রঙে ছেয়ে গেছে। আর এসব সবজির ক্ষেতের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকরা। অন্যান্য বারের তুলনামূলক এবার দাম ভালো পাওয়ায় সবজি চাষে আগ্রহ বেড়েছে কৃষকদের মাঝে। তাই অনেকে একটু অধিক লাভের আশায় চাষ করেছেন লাল তীর শীড কোম্পানির আগাম জাতের হাইব্রিড সুপার তাব্বি জাতের ফুল কপি।

এ জাতের কপির চারা রোপনের মাত্র ৫০-৫৫ দিনের মধ্যে কপি বাজারজাত করতে পারছেন কৃষকরা। আর একেকটি কপির ওজন ১ থেকে দেড় কেজি হওয়ায় উৎপাদন খরচের চেয়ে বেশি লাভবান হচ্ছেন চাষীরা। স্বল্প দিনে কপির এমন ফলন ও দামে খুশি চাষীরা এবং এ জাতের কপির চাহিদাও বাজারে অনেক বলে জানান কৃষকরা।

সদর উপজেলার আকচা ইউনিয়নের কপিবাড়ি এলাকার কৃষক লুৎফুল ইসলাম বলেন, এবার আগাম জাতের সুপার তাব্বি কপি ২৫ শতক জমিতে আবাদ করেছি। তাতে আমার মোট খরচ হয়েছে ১৫ হাজার টাকা। আর এই পর্যন্ত বিক্রয় করেছে ২৫ হাজার টাকা। এখনো ক্ষেতে যা কপি আছে তাতে আরো প্রায় ১২ হাজার টাকা বিক্রয় করতে পারবো। অন্যান্য আগাম জাতের কপির চেয়ে এজাতের কপি দ্রুত বাজারজাত করা যায় ও ফলনও অনেক বেশি হচ্ছে।

একই এলাকার কৃষক আব্দুল আজিজ বলেন, আমি অনেক জাতের কপি করেছি। কিন্তু এবার মাত্র ৫৫ দিনে কপির এমন ফলন আর অন্যজাতের কপিতে পাইনি। এমন ফলন পাওয়ায় আমি খুব খুশি। আমাদের দেখে আশাপাশের অনেক চাষী এ জাতের কপি চাষে আগ্রহী হচ্ছেন। তাই আগামীতে এ জাতের কপির বীজ যেন পর্যাপ্ত সরবরাহ পাই সে বিষয়ে কৃষি বিভাগকে ব্যবস্থা নেওয়া অনুরোধ জানাচ্ছি।

আরও পড়ুন : বিশ্বজুড়ে বেড়েছে মৃত্যু

কপি চাষী মানিক চন্দ্র বর্মন ও সতেন্দ্র নার্থ বলেন, এই কপির ওজন ও সাইজে দ্রুত বৃদ্ধি পায়। অন্য কপির থেকে দেখতে ও মানেও অনেক ভালো এবং কপি বস্তায় বা কেরেটে বাজারজাত করতে কোন প্রকার দাগ হয় না।

সদর উপজেলার ঐশ্বী বীজ ভান্ডারের স্বত্তাধিকারি মো. এনামুল হক বলেন, এবার সুপার তাব্বি জাতের কপির বীজ বিক্রয় করে ভালো সাড়া পাচ্ছেন। এই মৌসুমে যা বীজ বিক্রয় হয়েছে তার থেকে আগামীতে প্রায় ১০ গুণ বেশি বিক্রয় হবে বলে আশা করছেন তারা।

কোম্পানি যে কমিটমেন্ট দিয়েছিল তার প্রমাণ কপি চাষ করে কৃষকরা পেয়েছে। কোম্পানি সবসময় কৃষকদের অর্থনৈতিক উন্নয়নে ভালো বীজ প্রদান ও মাট পর্যায়ে পরামর্শ দিয়ে যাচ্ছেন বলে মাঠ পরিদর্শনে এসে জানান বাংলাদেশ লাল তীর সীড লিমিটেডের রংপুর বিভাগীয় ম্যানেজার মহেদী হাসান খান।

আরও পড়ুন : ফারদিন আত্মহত্যা করেছে

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. মো. আব্দুল আজিজ জানান, জেলায় এবার সবজি আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৭ হাজার ৮৯৫ হেক্টের জমি। আগাম জাতের সবজি চাষ করে লাভবান হওয়ায় আগাম সবজি চাষে ঝুকছেন কৃষকরা।

সান নিউজ/এসআই

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

এবার লাক্সের অ্যাম্বাসেডর হচ্ছেন সুহানা 

বিনোদন ডেস্ক: বলিউড বাদশা শাহরুখ খান ও গৌরি খান দম্পতির কন্য...

হাইকোর্টের আদেশে সংক্ষুব্ধ শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: চলমান তাপপ্রবাহের মধ্যে প্রাথমিক ও মাধ্যমি...

মুন্সীগঞ্জে দোকানিকে ছুরিকাঘাতে হত্যা 

জেলা প্রতিনিধি: মুন্সীগঞ্জে চিপস...

নারী আম্পায়ারের সমালোচনায় সুজন

স্পোর্টস ডেস্ক: চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ড...

রাফাহতে ইসরায়েলি হামলায় নিহত ১৩

আন্তর্জাতিক ডেস্ক : ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের রাফাহতে ইসরায়ে...

ভোলায় মেডিকেল ক্যাম্পেইন ও ঔষধ সামগ্রী বিতরণ

ভোলা প্রতিনিধি : ভোলায় কোস্ট গার্ড দক্ষিণ জোনের পক্ষ থেকে ফ্...

চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

জেলা প্রতিনিধি : চুয়াডাঙ্গায় গত ৩৬ বছরের মধ্যে আজ সর্বোচ্চ ৪...

ট্রাক-অটোরিকশা সংঘর্ষে নিহত ২

জেলা প্রতিনিধি : সিলেটে ট্রাক ও সিএনজিচালিত অটোরিকশার সংঘর্ষ...

কুমিল্লায় শিশুকে ধর্ষণের পর হত্যা

জেলা প্রতিনিধি: কুমিল্লা জেলার সদ...

২৩ ক্রুসহ দেশের পথে এমভি আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক: সোমালি দস্যুদের...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা