জাতীয়

ঢাকা-সিলেট সড়ক উন্নয়ন প্রকল্প অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: দক্ষিণ এশিয়া আঞ্চলিক সড়ক নেটওয়ার্কে সংযুক্তির মাধ্যমে সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ১৬ হাজার ৯১৮ কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ে ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন’ প্রকল্প অনুমোদন করেছে।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর শেরেবাংলানগর এনইসি সভাকক্ষে একনেক চেয়ারপার্সন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় এই প্রকল্পের অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে সভায় যুক্ত হন।

সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রেস ব্রিফিংয়ে প্রকল্পের বিষয়ে সাংবাদিকদের বিস্তারিত জানান। তিনি জানান, একনেকে ১৯ হাজার ৮৪৪ কোটি ৫৭ লাখ টাকা ব্যয়ে মোট ৯টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে সরকারি অর্থায়ন ৬ হাজার ৫৯৯ কোটি ৮৮ লাখ টাকা এবং বৈদেশিক উৎস হতে ঋণ পাওয়া যাবে ১৩ হাজার ২৪৪ কোটি ৬৯ লাখ টাকা। অনুমোদিত প্রকল্পের মধ্যে ৬টি নতুন প্রকল্প ও ৩টি সংশোধিত প্রকল্প রয়েছে।

পরিকল্পনামন্ত্রী আরও জানান, বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়নের পর সেখানে টোল আদায় করতে হবে। প্রধানমন্ত্রী সড়ক ও মহাসড়কের রক্ষণাবেক্ষণের প্রয়োজনীয় কাজ নিশ্চিত করতে ‘ইয়ারমার্ক একাউন্ট’ ব্যবহার করার পরামর্শ দেন।

মান্নান বলেন, টোল সম্পর্কে প্রধানমন্ত্রীর উপলব্ধি ও নির্দেশনা হলো দেশবাসীকে কোন অর্থ পরিশোধ ছাড়াই পরিষেবা গ্রহণের সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে। প্রধানমন্ত্রী মহাসড়ক থেকে টোল আদায়ে পুনঃনির্দেশ দেন।

এছাড়া, তিনি সড়ক ও মহাসড়ক বিভাগকে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেটের মত মহাসড়কগুলোতে প্রয়োজনীয় রেস্ট হাউস, ওয়াশরুমসহ কফি শপ, মহিলাদের জন্য আলাদা রুম করার নির্দেশ দেন। পরিকল্পনামন্ত্রী বলেন, সাসেক ঢাকা-সিলেট করিডোর নেপাল, ভারত, মায়ানমার ও চীনের সাথে সড়ক যোগাযোগ তৈরি করবে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে আমরা আন্তর্জাতিকভাবে পূর্বের সাথে যোগাযোগ বাড়াচ্ছি।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়ন করবে।

প্রকল্প ব্যয়ের ১৩ হাজার ২৪৪ কোটি ৬৯ লাখ টাকা এশীয় উন্নয়ন ব্যাংকের নিকট থেকে ঋণ সহায়তা পাওয়া যাবে। বাকী ৩ হাজার ৬৭৩ কোটি ৯০ লাখ টাকা বাংলাদেশ সরকার ব্যয় করবে। প্রকল্পটি বাস্তবায়ন হয়ে গেলে দেশের সড়ক যোগাযোগ এশিয়ান হাইওয়ে নেটওয়ার্ক, বিমসটেক করিডোর, সার্ক করিডোর এবং আঞ্চলিক সড়ক নেটওয়ার্কের সাথে যুক্ত হবে।

প্রকল্পের মূল কাজের মধ্যে রয়েছে-মাটির কাজ ২৪৫ দশমিক ৪২ লাখ ঘনমিটার, ফ্লেক্সিবল পেভমেন্ট নির্মাণ ৭২ দশমিক ৭৩ লাখ ঘনমিটার, সার্ভিস লেনে কংক্রিট পেভমেন্ট ২ দশমিক ৯২ লাখ ঘনমিটার, ৩০৫টি কালভার্ট নির্মাণ, ৬৬টি সেতু নির্মাণ, ৭টি ফ্লাইওভার বা ওভারপাস ও ৬টি রেল ওভারব্রিজ নির্মাণ, ২৬টি ফুটওভার ব্রিজ, সাইন, সিগন্যাল, রোড মার্কিং, ডিভাইডার, মিডিয়ান, গার্ডরেল, নালা ইত্যাদি ২০৭.৬৩ কিলোমিটার নির্মাণ।
পরিকল্পনামন্ত্রী জানান, প্রধানমন্ত্রী বৈঠকের শুরুতে ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনার চূড়ান্ত মুদ্রিত সংস্করণটির মোড়ক উন্মোচন করেন। তিনি কোভিড অতিমারির সময়ে উন্নয়ন প্রকল্প প্রস্তুত কার্যক্রম সচল রাখায় পরিকল্পনা কমিশন ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের ধন্যবাদ জানান।

এক প্রশ্নের উত্তরে মান্নান বলেন, সাসেক ঢাকা-সিলেট করিডোর প্রকল্প অর্থনীতিতে দারুণ প্রভাব ফেলবে। এই প্রকল্পের জন্য ক্ষতিগ্রস্ত প্রতিটি মানুষ ক্ষতিপূরণ পাবেন।

একনেকে অনুমোদিত অন্য প্রকল্পসমূহ হলো-ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের ‘বিটিসিএল-এর ইন্টারনেট প্রটোকল (আইপি) নেটওয়ার্ক উন্নয়ন ও সম্প্রসারণ’ প্রকল্প, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের ‘পায়রা সমুদ্র বন্দরের প্রথম টার্মিনাল এবং আনুষঙ্গিক সুবিধাদি নির্মাণ (১ম সংশোধিত)’ প্রকল্প, তথ্য মন্ত্রণালয়ের ‘বাংলাদেশ বেতার, সিলেট কেন্দ্র আধুনিকায়ন ও ডিজিটিাল সম্প্রচার যন্ত্রপাতি স্থাপন ১ম সংশোধিত)’ প্রকল্প।

পানি সম্পদ মন্ত্রণালয়ের ৩টি প্রকল্প যথাক্রমে ‘পশ্চিম গোপালগঞ্জ সমন্বিত পানি ব্যবস্থাপনা প্রকল্প (১ম পর্যায়)’, ‘চট্টগ্রাম জেলাধীন হাটহাজারী ও রাউজান উপজেলায় হালদা নদীর উভয় তীরের ভাঙ্গন হতে বিভিন্ন এলাকা রক্ষাকল্পে তীর সংরক্ষণ কাজ (২য় সংশোধিত)’ প্রকল্প এবং ‘ভোলা জেলার দৌলতখান উপজেলাধীন দৌলতখান পৌরসভা ও চকিঘাট এবং অন্যান্য অধিকতর ঝুঁকিপূর্ণ এলাকা মেঘনা নদীর ভাঙ্গন হতে রক্ষা’ প্রকল্প। এছাড়া, কৃষি মন্ত্রণালয়ের ২টি প্রকল্প ‘কাজুবাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণ’ প্রকল্প এবং ‘অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙ্গিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন’ প্রকল্প।

সান নিউজ/এসএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

ভোলায় ছাত্রলীগের বৃক্ষরোপন কর্মসূচি পালিত 

ভোলা প্রতিনিধি: তীব্র তাপদাহ থেকে...

উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থীর গণসংযোগ

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

বিশ্ব ম্যালেরিয়া দিবস আজ

সান নিউজ ডেস্ক: আজ বিশ্ব ম্যালেরি...

টঙ্গীবাড়ি ভাতিজারা পিটিয়ে মারলো চাচাকে

মো. নাজির হোসেন, মুন্সীগঞ্জ প্রতিনিধি:

গরমে ত্বক ব্রণমুক্ত রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক: গরমকাল এলেই ব্র...

গৃহবধূর স্যালোয়ার থেকে ইয়াবা উদ্ধার

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর সদর...

কেশবপুরে নির্বাচনী কার্যালয়ের শুভ উদ্বোধন

আব্দুর রাজ্জাক সরদার, কেশবপুরঃ আগামী ০৮ ই মে ২০২৪, রোজ বুধবা...

মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনা নিহত ২

জেলা প্রতিনিধি: ঢাকা-আরিচা মহাসড়কে মানিকগঞ্জের সাটুরিয়া উপজে...

থাইল্যান্ডের সঙ্গে ৫ দ্বিপক্ষীয় নথি সই

নিজস্ব প্রতিবেদক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিশেষ...

বিএনপি দিনের আলোতেও অন্ধকার দেখে

নিজস্ব প্রতিবেদক: আ’লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহ...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা