সংগৃহীত
সারাদেশ

ঠাকুরগাঁওয়ে মীরডাঙ্গী-কাতিহার সড়কে সেতু মরণফাঁদ

ঠাকুরগাঁও প্রতিনিধি : ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলা স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের(এলজিইডি) আওতাধীন মীরডাঙ্গী থেকে ঐতিহ্যবাহী কাতিহার হাট পর্যন্ত সড়কে একটি ব্রিজের জীর্ণদশার কারণে ৯ কিলোমিটার পাকা সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে পড়েছে। এ কারণে স্থানীয়রা চরম দুর্ভোগে রয়েছে।

আরও পড়ুন: মেঘনায় ট্রলারডুবি, নিহত বেড়ে ৫

জানা গেছে, রানীশংকৈল উপজেলার কাতিহাট হাট একটি ঐতিহ্যবাহী হাট। এখানে গরু মহিষ সহ বিভিন্ন প্রকার মালামাল বিক্রি হয়। বছর চারেক আগে কয়েক ধাপে আট কোটি টাকা ব্যায়ে মীরডাঙ্গী থেকে কাতিহার হাট পর্যন্ত প্রায় ৯ কিলোমিটার পাকা সড়ক নির্মাণ করা হয়েছে। পাকা সড়ক নির্মাণের পর থেকেই সড়কটিতে স্কুলের ছাত্র-ছাত্রী সহ হাটে ব্যবসায়ী সহ সাধারণ মানুষের চলাচল বেড়ে যায়। মানুষসহ বিভিন্ন যানবাহনের চলাচল ব্যাপক ভাবে বেড়ে ব্যাস্ততম সড়কে পরিণত হয়ে পড়ে। ওই সড়কের বাকসা সুন্দরপুর এলাকার একটি ব্রিজের জীর্নদশার কারণে বর্তমানে হাটুরে সহ সাধারণ মানুষ চরম দুর্ভোগে রয়েছে।


বর্তমানে ওই সেতুর রেলিং ভেঙ্গে জরাজীর্ন হয়ে পড়েছে। সেতুর মাঝখানে ঢালাই ভেঙ্গে গর্তের সৃষ্টি হওয়ায় ভারি যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। সেঁতুটির উপর দিয়ে দিনের বেলা সাইকেল ও মোটর সাইকেলে লোকজন চলাচল করলেও সন্ধার পর এটি মরণ ফাদে পরিনত হচ্ছে। অবশ্য অটো চার্জার ও থ্রি হুইলার গাড়ী চলাচল করলেও রাতের আধারে অহরহ ঘটছে দুর্ঘটনা।

সম্প্রতি একজন অচেনা পথচারী মোটর সাইকেল নিয়ে ওই রাস্তায় ব্রিজ পার হওয়ার সময় দুর্ঘটনায় পতিত হয়। স্থানীয়রা এই ঝুকিপূর্ন ব্রিজটি দ্রুত নির্মানের জন্য জনপ্রতিনিধিদের নিকট আবেদন জানালেও কোন সুরাহা হচ্ছে না। এ অবস্থায় স্থানীয়দের আশংকা, দ্রুত সেতুটি পূন:নির্মাণ করা না হলে যেকোন সময়ে ঘটে যেতে পারে বড় ধরনের কোন দুর্ঘটনা।

আরও পড়ুন: পীরগঞ্জে প্রাইভেটকারের ধাক্কায় নিহত ১

স্থানীয়দের অভিযোগ, কোটি কোটি টাকা খরচ করে পাকা সড়ক নির্মাণ করা হলেও মাত্র ১০ ফিট প্রস্থ ও প্রায় ৫০ ফিট দৈর্ঘ্যর সেতুটি তখন নির্মাণ না করায় বর্তমানে আমরা সড়কটি মরণফাদে পরিনত হয়েছে। এ হেন অবস্থায় সড়কটিতে চলাচল প্রায় বন্ধ হয়ে পড়েছে। শফিকুল ইসলাম নামে স্থানীয় একজন বাসিন্দা বলেন, সেতুটি নির্মানের পর কয়েকদফা সংস্কার করা হলেও নতুন করে নির্মানের কোন উদ্যোগ নেওয়া হচ্ছে না। এতে ভোগান্তিতে পড়ছে স্থানীয় কৃষক শ্রমিক যানবাহন চালকসহ পথচারীরা।

বিশেষ করে সপ্তাহে প্রতি শনিবার ঐতিহ্যবাহী কাতিহার হাটে নেকমরদ গাজীর হাট মীরডাঙ্গী সহ বিভিন্ন এলাকার গরু গাড়ী ধানের গাড়ীসহ বিভিন্ন পণ্য বহনের গাড়ী গুলো কয়েক মাস যাবৎ সেতুটির জীর্নদশার কারণে চলাচল বন্ধ হয়ে গেছে।

স্থানীয় বাসিন্দারা জানান, ধান গম সহ বিভিন্ন ফসল উৎপাদন করলেও সেতুটির জীর্নদশার কারণে গাড়ীতে করে মালামাল পারাপার করতে পারি না।

আরও পড়ুন: কিশোর গ্যাংয়ের লিডারসহ আটক ৮


রানীশংকৈল উপজেলা প্রকৌশলী মোঃ আনিসুর রহমান বলেন, মীরডাঙ্গী থেকে কাতিহার সড়কের বাকসা সুন্দরপুর এলাকার সেতুটি দুইবার সংস্কার করা হয়েছে। এছাড়াও নতুন করে সেতুটি নির্মাণ করার জন্য উর্ধতন কর্তৃপক্ষ বরাবরে প্রস্তাব প্রেরণ করা হয়। প্রকল্প অনুমোদন পেলে দ্রুত এই ব্রিজটির নির্মান কাজের আনুষ্ঠানিকতা শুরু করা হবে।

সান নিউজ/এএ

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

নোয়াখালীতে ভূমি দুস্যুর বিরুদ্ধে মানববন্ধন 

নোয়াখালী প্রতিনিধি: নোয়াখালীর কোম...

ফসলের ক্ষতি করে চলছে অবৈধ ব্যাটারি ইন্ডাস্ট্রি

কামরুল সিকদার, বোয়ালমারী (ফরিদপুর):

গরমে বারবার গোসল করা কি ক্ষতিকর?

লাইফস্টাইল ডেস্ক: বৈশাখের শুরু থে...

আজ শেরে বাংলার ৬২তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক: আজ অবিভক্ত বাংল...

খাগড়াছড়িতে ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত

আবু রাসেল সুমন, খাগড়াছড়ি প্রতিনিধি:

বঙ্গোপসাগর থেকে ভেসে এসেছে টর্পেডো 

পটুয়াখালী প্রতিনিধি: পটুয়াখালী জে...

ইন্টারন্যাশনাল ফাইন্যান্স অ্যাওয়ার্ড পেল ইসলামী ব্যাংক

নিজস্ব প্রতিবেদক : যুক্তরাজ্যভিত্তিক ইন্টারন্যাশনাল ফাইন্যান...

শেখ জামালের জন্মদিনে যুবলীগের শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় পুত্...

হিট স্ট্রোকে যুবকের মৃত্যু

নাসিরনগর প্রতিনিধি: ব্রাহ্মণবাড়িয়া নাসিরনগরে হিট স্ট্রোকে যু...

বায়ুদূষণে আজ ঢাকা সপ্তম

নিজস্ব প্রতিবেদক: বায়ুদূষণে বিশ্ব...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা