বাণিজ্য

ট্রেজারি বন্ডের নিলাম মঙ্গলবার

নিজস্ব প্রতিবেদক: পাঁচ বছর মেয়াদী সরকারি ট্রেজারি বন্ড বিক্রয়ের নিলাম মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত হবে। বাংলাদেশ ব্যাংকে নিলামটি অনুষ্ঠিত হবে বলে সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নিলামে ৯ ডিসেম্বর, ২০২০ তারিখে ইস্যুকৃত পাঁচ বছর- মেয়াদী ট্রেজারি বন্ড এবং মেয়াদোত্তীর্ণের তারিখ ৯ ডিসেম্বর ২০২৫ এর বন্ড রি-ইস্যু করা হবে।

ট্রেজারি বন্ডের রি-ইস্যু নিলাম মূল্য ভিত্তিক হবে। নিলামে রি-ইস্যুকৃত ট্রেজারি বন্ড ডিসকাউন্টে, প্রিমিয়ামে বা অভিহিত মূল্যে বিক্রয় হতে পারে। বিজয়ী বিডাররা স্ব স্ব বিডমূল্য এবং মূল বন্ডটির ইস্যু তারিখ ৯ ডিসেম্বর , ২০২০ হতে ৯ ফেব্রুয়ারি, ২০২১ তারিখ পর্যন্ত অর্জিত সুদ পরিশােধ করবে।

এ পরিশােধিত সুদ রি-ইস্যুকৃত বন্ডের প্রথম কুপনের ( ৯ জুন, ২০২১ তারিখে প্রাপ্য ) সাথে ফেরত দেওয়া হবে। রি- ইস্যুকৃত বন্ডের জন্য বার্ষিক ৪ দশমিক ৬৪ শতাংশ হারে কুপন/ মুনাফা ষাণ্মাসিক ভিত্তিতে পরিশােধ্য হবে।

নিলামে কেবল সরকারি সিকিউরিটিজের প্রাইমারি ডিলারের ভূমিকায় নিয়ােগপ্রাপ্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহ বিড দাখিল করতে পারবে। তবে, অন্যান্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানও ( নিজস্ব খাতে বা তাদের ব্যক্তি/প্রাতিষ্ঠানিক বিনিয়ােগকারী গ্রাহকদের জন্য ) প্রাইমারি ডিলারের মাধ্যমে অকশনে বিড দাখিল করতে পারবে।

অভিহিত মূল্যে প্রতি ১০০ টাকা মূল্যের বন্ড ক্রয়ের জন্য কাজিত মূল্য ও বন্ড ক্রয়ের পরিমাণ উল্লেখ করে নিলামের দিন (৯ ফেব্রুয়ারি, ২০২১) সকাল ১০টা হতে দুপুর সাড়ে ১২টার মধ্যে ইলেকট্রনিক প্রক্রিয়ায় বাংলাদেশ ব্যাংকে স্থাপিত এমআই মডিউলের মাধ্যমে বিড দাখিল করতে হবে। তবে, বিশেষ কোনাে পরিস্থিতিতে প্রয়ােজন হলে সংশ্লিষ্ট বিভাগের অনুমতি সাপেক্ষে ম্যানুয়াল পদ্ধতিতে বিড দাখিল করা যাবে।

নিলামে অংশগ্রহণের বিশদ পদ্ধতিগত নির্দেশনা ইতােমধ্যে প্রাইমারি ডিলারসহ বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সান নিউজ/আরএম/এসএস

Copyright © Sunnews24x7
সবচেয়ে
পঠিত
সাম্প্রতিক

লক্ষ্মীপুরে প্রবাসীর বাড়িতে হামলা-ভাংচুর 

লক্ষ্মীপুর প্রতিনিধি: লক্ষ্মীপুরে...

আগুনে শতাধিক ঘর-দোকান ভস্মীভূত

জেলা প্রতিনধি : গাজীপুরের ভোগড়া এলাকায় আগুনে তিনটি কলোনির...

কানে ‘গোলাপী রানি’ উর্বশী

বিনোদন ডেস্ক: চলচ্চিত্র জগতের সবচ...

আজ ঐতিহাসিক ফারাক্কা দিবস 

নিজস্ব প্রতিবেদক: আজ ১৬ মে, ঐতিহা...

দেশ ছাড়ল বাংলাদেশ দল

স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টি বিশ্বকাপের স্ব...

বজ্রপাতে ১১ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের পশ্চিমব...

নদীতে ডুবে শিশুর মৃত্যু

জেলা প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জে মহানন্দা নদীতে ডুবে মো. আব্দ...

মসজিদে আগুনে পুড়ে নিহত ১১

আন্তর্জাতিক ডেস্ক: নাইজেরিয়ায় একটি মসজিদে বাইরে থেকে তালা আট...

দ্বিজেন্দ্রলাল রায়’র প্রয়াণ

সান নিউজ ডেস্ক: আজকের ঘটনা কাল অতীত। প্রত্যেকটি অতীত সময়ের স...

লাইফস্টাইল
বিনোদন
sunnews24x7 advertisement
খেলা